রবিবার, ১১ এপ্রিল ২০২১ খ্রীষ্টাব্দ | ২৮ চৈত্র ১৪২৭ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
‘শিশুবক্তা’ রফিকুলের মোবাইলে পর্নো ভিডিও!  » «   বর্ণাঢ্য আয়োজনে ভেরনো’র প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  » «   স্টকহোম বাংলাদেশ দূতাবাসে ‘গণহত্যা দিবস-২০২১’ পালিত  » «   নিকাব ছেড়ে পশ্চিমা পোশাকে ব্রিটেন ফেরার লড়াইয়ে শামীমা(ভিডিও)  » «   হারুন আর রশিদের জীবন বাঁচাতে এগিয়ে আসুন  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক তৃতীয়বারের মত ইজিএন সচিব নির্বাচিত  » «   মাহমুদ-উস সামাদ চৌধুরী`র মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদ ফিনল্যান্ডের শোক  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «   পানিতে দাঁড়িয়েই কয়রাবাসীর ঈদের নামাজ  » «   ২৪ ঘণ্টায় করোনা শনাক্তের রেকর্ড, মৃত্যু ৫০০ ছাড়ালো  » «  

ফায়ার সার্ভিসে যোগ হলো ফায়ার বাইক



26. fire bikeনিউজ ডেস্ক::
সম্প্রতি ফায়ার সার্ভিসে যোগ হলো টু হুইলার ফায়ার ফাইটার (ওয়াটার মিক্সড) বাইক। বাস-ট্রাক, কারসহ ছোট-খাটো যানবাহনের আগুন নেভানোর জন্য এ বাইক ব্যবহার করার জন্য বেশ উপযোগী।

বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সহকারি পরিচালক (অপারেশন) প্রকৌশলী অজিত কুমার ভৌমিক জানান, চীনা সরকারের অনুদান হিসেবে সম্প্রতি বাংলাদেশ সরকার এ ধরনের ১৫০টি বাইক ছাড়াও ১০০টি পিক-আপ পেয়েছে। প্রতিটি বাইকে ৩০মিটার লম্বা হুজ রীল, সাইরেন, ৩০লিটার ধারণক্ষম একপি ওয়াটার ট্যাঙ্ক ও ৪০লিটার ধারণক্ষম একটি পানি ও ফোম মিক্সড ট্যাঙ্কি ছাড়াও রয়েছে একটি এয়ার প্রেসার সিলিন্ডার।

২৫০সিসির ওই বাইকের গতি ঘন্টায় ১২০ কিলোমিটার। যানজটের সময় কোন যানবাহনে কিংবা কোন সরু গলিতে আগুন লাগলে ওই বাইক সহজেই ঘঢ়টনাস্থলে পৌঁছে আগুন নেভাতে পারবে। এ ধরণের বাইক এদেশে এটাই প্রথম। প্রথম শ্রেণীর ফায়ার স্টেশনে এ ধরনের বাইক সরবরাহ করা হচ্ছে। প্রতি স্টেশনে ২টি করে বাইক দেয়া হয়েছে।

গাজীপুর ফায়ার সার্ভিসের উপ-সহকারি পরিচালক (ডিএডি) আক্তারুজ্জামান জানান, ৫দিন আগে শ্রীপুর ও টঙ্গী ফায়ার স্টেশনে দুইটি করে ৪টি বাইক দেয়া হয়েছে।

সংবাদটি শেয়ার করুন

Developed by: