শনিবার, ৩ ডিসেম্বর ২০২২ খ্রীষ্টাব্দ | ১৯ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সংবাদ ২১ ডটকম সম্পাদক ইজিএনের নতুন সভাপতি, অনুরূপ সম্পাদক  » «   ফিনল্যান্ডে ভাষা শহীদ দিবস পালন  » «   ‘শিশুবক্তা’ রফিকুলের মোবাইলে পর্নো ভিডিও!  » «   বর্ণাঢ্য আয়োজনে ভেরনো’র প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  » «   স্টকহোম বাংলাদেশ দূতাবাসে ‘গণহত্যা দিবস-২০২১’ পালিত  » «   নিকাব ছেড়ে পশ্চিমা পোশাকে ব্রিটেন ফেরার লড়াইয়ে শামীমা(ভিডিও)  » «   হারুন আর রশিদের জীবন বাঁচাতে এগিয়ে আসুন  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক তৃতীয়বারের মত ইজিএন সচিব নির্বাচিত  » «   মাহমুদ-উস সামাদ চৌধুরী`র মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদ ফিনল্যান্ডের শোক  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «  

‘ফাঁসির নামে কাদের মোল্লাকে হত্যা করেছে সরকার’



11.নিউজ ডেস্ক::
যথেষ্ট আইনি সুযোগ না দিয়ে এ সরকার ফাঁসি কার্যকরের নামে জামায়াত নেতা কাদের মোল্লাকে হত্যা করেছে বলে অভিযোগ করেছেন তার বড় ছেলে হাসান জামিল।
তিনি অভিযোগ করেন, সংবিধানের ১০৫ অনুচ্ছেদে আসামির রিভিউ আবেদনের সুযোগ থাকলেও সেই সুযোগ না দিয়ে সরকার ফাঁসির নামে তার বাবাকে হত্যা করেছে।
বৃহস্পতিবার সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির শহিদ সফিউর রহমান মিলনায়তনে কাদের মোল্লার পরিবার আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব অভিযোগ করেন।

হাসান জামিল বলেন, তার বাবা দুনিয়া থেকে বিদায়ের আগে জানতেই পারলেন না সংবিধান অনুযায়ী তার রিভিউ করার অধিকার ছিল কি-না। তাকে ‘হত্যার’ ৩৪৮ দিন পর আপিল বিভাগ থেকে দায়ের করা রিভিউ আবেদনের পূর্ণাঙ্গ রায় প্রকাশিত হয়।
যুদ্ধাপরাধী আব্দুল কাদের মোল্লাকে ফাঁসির নামে হত্যা করা হয়েছে দাবি করে তার বড় ছেলে হাসান জামিল বলেছেন, আমার বাবাকে একবারের জন্য দেখারও সুযোগ দেয়নি সরকার। এমনকি বাবার জানাযায়ও অংশ গ্রহনও করতে দেয়নি।
লিখিত বক্তব্যে তিনি বলেন, যথেষ্ট আইনী সুযোগ সুবিধা না দিয়ে আমার বাবাকে হত্যা করা হয়েছে। বাবাকে শেষ বারের মতো দেখা করা এবং জানাযার সুযোগ না দিয়ে সরকার আমাদের প্রতি জুলুম করা হয়েছে।
হাসান জামিল বলেন, ‘ন্যায় বিচার বঞ্চিত আমি একজন অসহায় পিতার ছেলে হিসেবে আমাদের পরিবারে প্রতি করা জুলুমের বিচারের ভার জনগণের উপর ছেড়ে দিলাম।

তিনি আরো বলেন, গত বছর এই দিনে আমরা শুধু একজন বাবাকেই হারায়নি। এদেশের ইসলামী আন্দোলনের একজন নেতাকে হারিয়েছি।
মায়ের পক্ষে হাসান জামিল বলেন, আমার মাতা রাজনৈতিক দল হিসেবে ইডেন কলেজে ছাত্র ইউনিয়ন থেকে (জিএস) ছিলেন। আমার মাতাও তৎকালীন সময়ে মুক্তিযুদ্ধের পক্ষে বিভিন্ন কাজ করে অবদান রেখেছেন। মুক্তিযোদ্ধাদের খাবার ও পানি সহ প্রয়োজনীয় অনেক সহায়তা দিয়েছেন।
তিনি দাবি করেন, জাতিসংঘ, ইউরোপীয় ইউনিয়ন, অস্ট্রেলিয়া, তুরস্কসহ বিশ্বের বিভিন্ন দেশ ও সংগঠনের বাধা সত্ত্বেও তড়িঘড়ি করে সরকার আমার বাবাকে হত্যা করেছে।

তিনি বলেন, আমার বাবা মৃত্যুর আগে জেনে যেতে পারলেন না তাকে রিভিউ করার সুয়োগ দেয়া হয়েছে কিনা। রিভিউ খারিজ করার সাথে সাথে সরকার রায় কার‌্যকর করেছে কিন্তু রায়ের ৩৪৮ দিন পর রায়ের পূর্ণাঙ্গ রায় প্রকাশ হয়েছে তাতে রিভিউ করার সুযোগও দেয়া হয়েছে।
ফাসিঁ কার্য্যকরের পরে যারা কাদের মোল্লার গায়েবানা জানাযা পড়েছেন তাদেরকে ধন্যবাদ জানান কাদের মোল্লার ছেলে হাসান জামিল। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন কাদের মোল্লার স্ত্রী সানোয়ার জাহান, আইনজীবী অ্যাডভোকেট ফরিদ উদ্দিন আহমেদ খান, আইনজীবী সমিতির সাবেক সহ সভাপতি সাইফুর রহমান,আসাদ উদ্দিন, রোকন রেজা প্রমুখ।

২০১৩ সালের ১২ ডিসেম্বর রাত দশটায় জামায়াতের সহকারী সেক্রেটারী জেনারেল আব্দুল কাদের মোল্লার মানবতাবিরোধী অপরাধের দায়ে ফাঁসি কার্য্যকরা করা হয়। তার আগে সুপ্রিমকোর্টের আপিল বিভাগ তাকে যাবৎজীবন দন্ড থেকে বাড়িয়ে মৃত্যুদন্ডের আদেশ দিয়ে রায় দেন।

সংবাদটি শেয়ার করুন

Developed by: