রবিবার, ১৪ অগাস্ট ২০২২ খ্রীষ্টাব্দ | ৩০ শ্রাবণ ১৪২৯ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সংবাদ ২১ ডটকম সম্পাদক ইজিএনের নতুন সভাপতি, অনুরূপ সম্পাদক  » «   ফিনল্যান্ডে ভাষা শহীদ দিবস পালন  » «   ‘শিশুবক্তা’ রফিকুলের মোবাইলে পর্নো ভিডিও!  » «   বর্ণাঢ্য আয়োজনে ভেরনো’র প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  » «   স্টকহোম বাংলাদেশ দূতাবাসে ‘গণহত্যা দিবস-২০২১’ পালিত  » «   নিকাব ছেড়ে পশ্চিমা পোশাকে ব্রিটেন ফেরার লড়াইয়ে শামীমা(ভিডিও)  » «   হারুন আর রশিদের জীবন বাঁচাতে এগিয়ে আসুন  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক তৃতীয়বারের মত ইজিএন সচিব নির্বাচিত  » «   মাহমুদ-উস সামাদ চৌধুরী`র মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদ ফিনল্যান্ডের শোক  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «  

প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনীতে ৩১ লাখ পরীক্ষার্থী



primeryনিউজ ডেস্ক: আগামী ২৩ নভেম্বর শুরু হতে যাচ্ছে প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা। এবার এতে অংশ গ্রহণ করবে ৩০ লাখ ৯৪ হাজার ২৬৫ জন শিক্ষার্থী। এরমধ্যে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় ২৭ লাখ ৮৮ হাজার ৫৪৪ জন এবং ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় ৩ লাখ ৫ হাজার ৭২১ জন। এবারের পরীক্ষায় ছেলের চেয়ে মেয়ের সংখ্যা ২ লাখ ২৪ হাজার ৩৮৬ জন বেশি।
মোট ৬ হাজার ৭৯১টি কেন্দ্রে অনুষ্ঠিত হবে এ পরীক্ষা। এরমধ্যে প্রাথমিকের জন্য দেশের বাইরেও রয়েছে ১১টি কেন্দ্র।

মঙ্গলবার রাজধানীর এলজিইডি মিলনায়নে প্রথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা-২০১৪ সংক্রান্ত কর্মশালায় এসব তথ্য জানানো হয়।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক মো. আলমগীর এর সভাপতিত্বে আয়োজিত কর্মশালায় প্রধান অতিথি ছিলেন প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মো. মোস্তাফিজুর রহমান। একই মন্ত্রণালয়ের সচিব কাজী আলতাফ হোসেন বিশেষ অতিথি হিসেবে এতে উপস্থিত ছিলেন। এ ছাড়া, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের বিভাগীয় উপপরিচালক, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার ও বিভিন্ন উপজেলা শিক্ষা কর্মকর্তারা এতে অংশগ্রহণ করেন।

আসন্ন প্রাথমিক ও ইবতেদায়ী পরীক্ষা সুন্দরভাবে সম্পন্ন করতে কর্মকর্তাদের যথাযথভাবে দায়িত্ব পালনের নির্দেশ দেন মন্ত্রী।

এতে জানানো হয়, প্রাথমিক শিক্ষার গুণগত মানোন্নয়নের জন্য গত ২০০৯ সাল থেকে প্রাথমিক সমাপনী পরীক্ষা চালু হয়েছে। ২০১০ সাল থেকে ইবতেদায়ী শিক্ষা সমাপনীও এর ধারাবাহিকতায় যুক্ত হয়।

গত পাঁচ বছর ধরেই নভেম্বর মাসের তৃতীয় সপ্তাহে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়। সে অনুসারে এবারও ২৩ নভেম্বর শুরু হয়ে এটি ৩০ নভেম্বরে শেষ হবে।

২৩ নভেম্বর ইংরেজি, ২৪ নভেম্বর বাংলা, ২৫ নভেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, একইদিন ইবতেদায়ী পরিবেশ পরিচিতি/সমাজ পরিচিত বিজ্ঞান, ২৬ নভেম্বর প্রাথমিক বিজ্ঞান, একই দিন ইবতেদায়ীর আরবি, ২৭ নভেম্বর ধর্ম ও নৈতিকতা শিক্ষা, একই দিন ইবতেদায়ীর কুরআন ও তাজবীদ এবং আকাইদ ও ফিকহ্, ৩০ নভেম্বর গণিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতিটি পরীক্ষা বেলা ১১ টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত চলবে।

৬টি বিষয়ের প্রতিটিতে ১০০ করে মোট ৬০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

কর্মশালায় আরো জানানো হয়, এবারের প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় সারা দেশের ৫০৭টি উপজেলার ৬ হাজার ৭৮০টি এবং বিদেশের ১১টি কেন্দ্রে মোট ২৭ লাখ ৮৮ হাজার ৫৪৪ জন পরীক্ষার্থী অংশ গ্রহণ করবে। তাদের মধ্যে ছাত্র রয়েছে ১২ লাখ ৮২ হাজার ৭৯ জন এবং ছাত্রী রয়েছে ১৫ লাখ ৬ হাজার ৪৬৫ জন।

এবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় ৩ লাখ ৫ হাজার ৭২১ জন পরীক্ষার্থী অংশ নেবে। এদের মধ্যে ছাত্র ১ লাখ ৫৭ হাজার ৪৪৮ জন এবং ছাত্রী রয়েছে ১ লাখ ৪৮ হাজার ২৭৩ জন।

সংবাদটি শেয়ার করুন

Developed by: