শনিবার, ১ অক্টোবর ২০২২ খ্রীষ্টাব্দ | ১৬ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সংবাদ ২১ ডটকম সম্পাদক ইজিএনের নতুন সভাপতি, অনুরূপ সম্পাদক  » «   ফিনল্যান্ডে ভাষা শহীদ দিবস পালন  » «   ‘শিশুবক্তা’ রফিকুলের মোবাইলে পর্নো ভিডিও!  » «   বর্ণাঢ্য আয়োজনে ভেরনো’র প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  » «   স্টকহোম বাংলাদেশ দূতাবাসে ‘গণহত্যা দিবস-২০২১’ পালিত  » «   নিকাব ছেড়ে পশ্চিমা পোশাকে ব্রিটেন ফেরার লড়াইয়ে শামীমা(ভিডিও)  » «   হারুন আর রশিদের জীবন বাঁচাতে এগিয়ে আসুন  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক তৃতীয়বারের মত ইজিএন সচিব নির্বাচিত  » «   মাহমুদ-উস সামাদ চৌধুরী`র মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদ ফিনল্যান্ডের শোক  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «  

প্রাক-প্রাথমিকে ১৬ হাজার শিক্ষক নিয়োগ



imagesশিক্ষাঙ্গন ডেস্ক :: প্রাথমিক শিক্ষা অধিদফতরের অধীন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রাক-প্রাথমিক শিক্ষার জন্য আরও প্রায় ১৬ হাজার সহকারী শিক্ষক নিয়োগ দিতে যাচ্ছে সরকার।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে বুধবার জানানো হয়েছে, আগামী ১৩ ডিসেম্বর (শনিবার) থেকে অনলাইনে আবেদন গ্রহণ শুরু হয়ে শেষ হবে ১২ জানুয়ারি।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা বরীন্দ্রনাথ রায় জানান, প্রাক-প্রাথমিকের জন্য এবার প্রায় ১৬ হাজার শিক্ষক নিয়োগ দিতে যাচ্ছে সরকার। এজন্য নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হচ্ছে।

দেশের ৩৭ হাজার ৬৭২ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রতিটিতে প্রাক-প্রাথমিক শ্রেণীর জন্য একজন করে সহকারী শিক্ষক নিয়োগ দেওয়া হবে। কয়েক ধাপে এ নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করা হচ্ছে। ইতোমধ্যে দুই দফা নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন হয়েছে।

এ সংক্রান্ত নিয়োগ বিজ্ঞপ্তি থেকে জানা গেছে, আবেদনের জন্য পুরুষ প্রার্থীদের ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা স্নাতক ডিগ্রি এবং নারীদের ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা উচ্চ মাধ্যমিক।

নিয়োগের ক্ষেত্রে ৮০ নম্বরের নৈর্ব্যক্তিক প্রশ্নের পরীক্ষা অনুষ্ঠিত হবে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের ১৫ নম্বরের মৌখিক পরীক্ষা এবং ৫ নম্বরের একাডেমিক অর্থাৎ প্রার্থীর এসএসসি ও এইচএসসির ফলের ওপর ভিত্তি করে নিয়োগের জন্য চূড়ান্ত মনোনয়ন দেওয়া হবে।

যেভাবে অনলাইনে আবেদন করতে হবে

প্রার্থীদের http://dpe.teletalk.com.bd এবং www.dpe.gov.bd ওয়েবসাইটে প্রবেশ করে আবেদনপত্র পূরণ করতে হবে। এরপর আবেদনকারীতে একটি ইউজার আইডি ও পাসওয়ার্ড দেওয়া হবে। ১৩ ডিসেম্বর থেকে ১২ জানুয়ারি পর্যন্ত অনলাইনে আবেদন ফি নেওয়া হবে। কেবল ইউজার আইডি পাওয়া প্রার্থীরা এ সময়ের পর ৭২ ঘণ্টা পর্যন্ত আবেদন ফি দিতে পারবেন। পরীক্ষার ফি ১৬৬ টাকা ৫০ পয়সা টেলিটক মোবাইলের মাধ্যমে পাঠাতে হবে। লিখিত পরীক্ষার বিষয়ে এসএমএসের মাধ্যমে জানিয়ে দেওয়া হবে।

সর্বশেষ গত ৬ নভেম্বর দ্বিতীয় দফায় প্রাক-প্রাথমিক শিক্ষার জন্য সহকারী শিক্ষক নিয়োগের চূড়ান্ত ফল প্রকাশিত হয়েছে। তখন ছয় হাজার ৯৩৩ জন প্রার্থীকে নিয়োগের জন্য নির্বাচন করা হয়েছিল।

২০১১ শিক্ষাবর্ষ থেকেই দেশের সব সরকারি বিদ্যালয়ে ‘শিশু শ্রেণী’ নামে প্রাক-প্রাথমিক শিক্ষা চালু বাধ্যতামূলক করা হয়। শিশুদের বিদ্যালয়ের পরিবেশের সঙ্গে খাপ খাওয়ানো, ভর্তির হার বাড়ানো ও ঝরে পড়া রোধে জাতীয় শিক্ষানীতির আলোকে পাঁচ বছরের বেশি বয়সী শিশুদের জন্য এক বছর মেয়াদী প্রাক-প্রাথমিক শিক্ষা চালু করা হয়েছে।

সংবাদটি শেয়ার করুন

Developed by: