সোমবার, ৫ ডিসেম্বর ২০২২ খ্রীষ্টাব্দ | ২১ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সংবাদ ২১ ডটকম সম্পাদক ইজিএনের নতুন সভাপতি, অনুরূপ সম্পাদক  » «   ফিনল্যান্ডে ভাষা শহীদ দিবস পালন  » «   ‘শিশুবক্তা’ রফিকুলের মোবাইলে পর্নো ভিডিও!  » «   বর্ণাঢ্য আয়োজনে ভেরনো’র প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  » «   স্টকহোম বাংলাদেশ দূতাবাসে ‘গণহত্যা দিবস-২০২১’ পালিত  » «   নিকাব ছেড়ে পশ্চিমা পোশাকে ব্রিটেন ফেরার লড়াইয়ে শামীমা(ভিডিও)  » «   হারুন আর রশিদের জীবন বাঁচাতে এগিয়ে আসুন  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক তৃতীয়বারের মত ইজিএন সচিব নির্বাচিত  » «   মাহমুদ-উস সামাদ চৌধুরী`র মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদ ফিনল্যান্ডের শোক  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «  

প্রধানমন্ত্রী নেপাল পৌঁছেছেন



pm-nepal

অনলাইন ডেস্ক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থার (সার্ক) ১৮তম শীর্ষ সম্মেলনে যোগ দিতে নেপালের রাজধানী কাঠমান্ডু পৌঁছেছেন।

মঙ্গলবার নেপালের স্থানীয় সময় বিকেল ৪টা ৫মিনিটে কাঠমান্ডুর ত্রিভূবন আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছেন শেখ হাসিনা। ত্রিভূবন বিমান বন্দরে প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানান নেপালের উপ প্রধানমন্ত্রী প্রকাশ মান সিং। এসময় নেপালে বাংলাদেশের রাষ্ট্রদূত মাশফি বিনতে শামসও উপস্থিত ছিলেন।

পরে প্রধানমন্ত্রীকে বিমানবন্দরে গার্ড অব অনার ও লালগালিচা সংবর্ধনা দেওয়া হয়। এরপর প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বিমানবন্দর থেকে নিয়ে যাওয়া হয় কাঠমান্ডুর কালিমাটি এলাকার হোটেল সলটি-ক্রাউন প্লাজাতে। সম্মেলন চলাকালীন এখানেই অবস্থান করবেন সার্কের সদস্য দেশগুলোর সরকার ও রাষ্ট্রপ্রধানরা।

হোটেলে যাওয়ার পথে প্রধানমন্ত্রীকে হাজার হাজার নেপালি নাগরিক রাস্তার দু’পাশে দাঁড়িয়ে অভিনন্দন জানান। এ সময় তারা ঐতিহ্যবাহী নৃত্য, সঙ্গীত আর বাদ্যযন্ত্রের সাহায্যে তুলে ধরেন নেপালের ঐতিহ্য আর ভাব-সৌন্দর্য। রাতে নেপালের প্রধানমন্ত্রীর দেওয়া নৈশভোজে যোগ দেবেন শেখ হাসিনা।

এর আগে বাংলাদেশ সময় বিকেল তিনটা ৫ মিনিটে প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীরা বাংলাদেশ বিমানের একটি ভিভিআইপি ফ্লাইটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ছাড়েন।

উল্লেখ্য, ২৬ নভেম্বর কাঠমান্ডুর ‘রাষ্ট্রীয় সভা গৃহে’ দুই দিনব্যাপী দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থার (সার্ক) ১৮তম শীর্ষ সম্মেলন শুরু হবে। উদ্বোধনী অধিবেশনে সার্কের সদস্য দেশগুলোর রাষ্ট্র ও সরকার প্রধানদের মত বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভাষণ দিবেন।

এছাড়া উদ্বোধনী অনুষ্ঠানের পাশাপাশি নেপালের প্রধানমন্ত্রী সুশীল কৈরালা, আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ ঘানি এবং মালদ্বীপের প্রেসিডেন্ট আবদুল্লাহ ইয়ামিন আব্দুল গাইয়ুমের সঙ্গে পৃথক পৃথক বৈঠক করার কথা রয়েছে।

২৭ নভেম্বর সকালে বাংলাদেশের প্রধানমন্ত্রী সার্ক নেতাদের সঙ্গে নেপালের ধুলিখেল পর্য টন কেন্দ্রে যাবেন। সেখান থেকে ফিরে তিনি সার্ক শীর্ষ সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে যোগ দেবেন। সার্কভুক্ত দেশের সরকার ও রাষ্ট্র প্রধানরা নেপালের রাষ্ট্রপতি রামবরণ যাদবের সঙ্গে বৈঠকে অংশ নেবেন। সার্ক নেতাদের সম্মানে নেপালের রাষ্ট্রপতির দেওয়া নৈশভোজে যোগ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ অন্য সার্ক নেতারা। ২৮ নভেম্বর দুপুরে প্রধানমন্ত্রীর দেশে ফেরার কথা রয়েছে।

দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে আঞ্চলিক রাজনৈতিক ও অর্থনৈতিক সহযোগিতার লক্ষ্যে গঠিত হয় দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থা (সার্ক)। ১৯৮০ সালে এ বিষয়টি প্রথম উত্থাপিত হয়। ১৯৮৫ সালের ৮ ডিসেম্বর ঢাকায় সার্কের প্রথম শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হয়। বাংলাদেশ, ভুটান, ভারত, মালদ্বীপ, নেপাল, পাকিস্তান ও শ্রীলঙ্কার সমন্বয়ে প্রতিষ্ঠিত হয় সার্ক। পরে নতুন করে আফগানিস্তান সার্কের পূর্ণাঙ্গ সদস্য পদ লাভ করায় সার্কের সদস্য দেশ এখন ৮টি।

সংবাদটি শেয়ার করুন

Developed by: