শনিবার, ২৬ নভেম্বর ২০২২ খ্রীষ্টাব্দ | ১২ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সংবাদ ২১ ডটকম সম্পাদক ইজিএনের নতুন সভাপতি, অনুরূপ সম্পাদক  » «   ফিনল্যান্ডে ভাষা শহীদ দিবস পালন  » «   ‘শিশুবক্তা’ রফিকুলের মোবাইলে পর্নো ভিডিও!  » «   বর্ণাঢ্য আয়োজনে ভেরনো’র প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  » «   স্টকহোম বাংলাদেশ দূতাবাসে ‘গণহত্যা দিবস-২০২১’ পালিত  » «   নিকাব ছেড়ে পশ্চিমা পোশাকে ব্রিটেন ফেরার লড়াইয়ে শামীমা(ভিডিও)  » «   হারুন আর রশিদের জীবন বাঁচাতে এগিয়ে আসুন  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক তৃতীয়বারের মত ইজিএন সচিব নির্বাচিত  » «   মাহমুদ-উস সামাদ চৌধুরী`র মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদ ফিনল্যান্ডের শোক  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «  

পুলিশি হামলা প্রতিবাদে বরিশালে শিক্ষার্থীদের বিক্ষোভ



15. borishalনিউজ ডেস্ক::
বরিশালে ইনস্টিটিউট অব হেলথ টেকনোলজির (আইএইচটি) শিক্ষার্থীদের ওপর পুলিশি হামলা ও নির্যাতনের প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

সমাবেশ শেষে একটি মিছিল বের করে নগরীর প্রধান প্রধান সড়ক হয়ে জেলা প্রশাসকের বাংলোর সামনে গিয়ে শেষ হয়। পরে জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি দিয়েছে আয়োজকরা।

শনিবার (৬ ডিসেম্বর) বেলা সাড়ে ১১টায় নগরীর অশ্বিনী কুমার হল চত্বরে বাংলাদেশ মহিলা পরিষদ জেলা কমিটি ও বেসরকারি উন্নয়ন সংস্থাসমূহ’র আয়োজনে এ বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।

মহিলা পরিষদের জেলা সভাপতি রাবেয়া খাতুনের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন, আইসিডি’র নির্বাহী পরিচালক আনোয়ার জাহিদ, মানবাধিকার জোটের জেলা সভাপতি ডা. সৈয়দ হাবিবুর রহমান, খেলাঘরের জেলা কমিটির সাবেক সাধারণ সম্পাদক শুভঙ্কর চক্রবর্তী ও নারী নেত্রী নিগার সুলতানা হনুফাসহ প্রমুখ।

সমাবেশে বক্তারা বলেন, শিক্ষার্থীরা তাদের দাবির জন্য আন্দোলন করছে। সেখানে পুলিশের লাঠিচার্জ, বিশেষ করে ছাত্রীদের উপর নির্যাতন করা অমানবিক। এ ধরনের ঘটনা কখনোই কাম্য নয়।

এ ধরনের ন্যাক্কারজনক ঘটনার জন্য দায়ী পুলিশ সদস্যদের বিরুদ্ধে অবিলম্বে বিচার বিভাগীয় তদন্ত করে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান বক্তারা।

বরিশালে আইএইচটির শিক্ষার্থীদের ওপর বুধবার সকালে লাঠিচার্জ করে পুলিশ।

এ সময় শিক্ষার্থীরাও পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপ করেন। লাঠিচার্জ ও ইটের আঘাতে দুই পুলিশ সদস্যসহ ৩৩ জন আহত হন।

শিক্ষার্থীদের দাবিগুলো হলো:
অবিলম্বে বাংলাদেশ রাষ্ট্রীয় চিকিৎসা অনুষদের পরিবর্তে ‘বাংলাদেশ ডিপ্লোমা মেডিকেল এডুকেশন বোর্ড’ গঠন করতে হবে। শুধুমাত্র ৪ বছর মেয়াদী ডিপ্লোমা মেডিকেল টেকনোলজি ও ফার্মেসি কোর্সের অন্তভূর্ক্ত হবে।

ডিপ্লোমা মেডিকেল টেকনোলজি ও ফার্মাসিস্টদের তীব্র বেকার সমস্যা দূরিকরণের লক্ষ্যে যিড় কর্তৃক প্রদত্ত নীতিমালা অনুযায়ী নতুন নতুন পদ সৃষ্টি এবং স্থগিতকরা নিয়োগ চালু করতে যাবতীয় আইনগত সমস্যা জরুরি ভিত্তিতে নিষ্পত্তি করতে হবে।

সরকারি চাকরিতে ডিপ্লোমা মেডিকেল টেকনোলজিস্ট ও ফার্মাসিস্টদের ২য় শ্রেণীর গেজেটেড কর্মকর্তা পদমর্যাদা ও বেতন স্কেল দিতে হবে।

উচ্চশিক্ষা সম্প্রসারণের লক্ষ্যে সব আইএইচটিতে ফার্মেসি ও রেডিওথেরাপি সহ সব বিষয়ে বিএসসি ও এমএমসি কোর্স দ্রুত চালু করতে হবে।

গ্রাজুয়েট/ বিএসসি মেডিকেল টেকনোলজিস্টদের হাসপাতাল ও চিকিৎসা শিক্ষা প্রতিষ্ঠানে ১ম শ্রেণীর পদ সৃষ্টি করে পদায়ন করতে হবে।

সেবা পরিদপ্তরের মতো মেডিকেল টেকনোলজিস্ট ও ফার্মসিস্টদের জন্য আলাদা পরিদপ্তর গঠন করতে হবে।

ডিপ্লোমা মেডিকেল টেকনোলজিস্ট ও ফার্মাসিস্টদের ক্যারিয়ার প্লান বাস্তবায়ন করে পদোন্নতির ব্যবস্থা করতে হবে।

সরকারের সঙ্গে ১৯৮৪ সালের চুক্তি অনুযায়ী ডিপ্লোমা ডেন্টাল টেকনোলজিস্টদের প্রাকটিস রেজিস্টেশন দেওয়া এবং রেডিওলজি এন ইমেজিন্স, ল্যাব, ফিজিওথেরাপীতে ডিপ্লোমাধারীদেরকে নিজ কাজের ওপর স্বাক্ষর করার অনুমতি দিতে হবে।

মেডিকেল টেকনোলজিস্টদের জন্য Bangladesh University of Medical Seience and Technology গঠন করতে হবে।

সব প্রাইভেট হাসপাতাল, ক্লিনিক, ডায়গনস্টিক সেন্টার পরিচালনার জন্য প্রাইভেট চাকরির নীতিমালা প্রণয়ন এবং মেডিকেল টেকনোলজিস্ট ও ফার্মাসিস্ট নিয়োগ বাধ্যতামূলক করতে হবে।

সংবাদটি শেয়ার করুন

Developed by: