রবিবার, ২৪ অক্টোবর ২০২১ খ্রীষ্টাব্দ | ৯ কার্তিক ১৪২৮ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
‘শিশুবক্তা’ রফিকুলের মোবাইলে পর্নো ভিডিও!  » «   বর্ণাঢ্য আয়োজনে ভেরনো’র প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  » «   স্টকহোম বাংলাদেশ দূতাবাসে ‘গণহত্যা দিবস-২০২১’ পালিত  » «   নিকাব ছেড়ে পশ্চিমা পোশাকে ব্রিটেন ফেরার লড়াইয়ে শামীমা(ভিডিও)  » «   হারুন আর রশিদের জীবন বাঁচাতে এগিয়ে আসুন  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক তৃতীয়বারের মত ইজিএন সচিব নির্বাচিত  » «   মাহমুদ-উস সামাদ চৌধুরী`র মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদ ফিনল্যান্ডের শোক  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «   পানিতে দাঁড়িয়েই কয়রাবাসীর ঈদের নামাজ  » «   ২৪ ঘণ্টায় করোনা শনাক্তের রেকর্ড, মৃত্যু ৫০০ ছাড়ালো  » «  

পাল্টে যাচ্ছে ভারতের ১১ শহরের নাম



india-mapসংবাদ একুশে ডেস্ক: পাল্টে যাচ্ছে ভারতের ১১টি শহরের নাম। গত শুক্রবার দেশটির কর্ণাটক রাজ্য সরকার এই নাম পরিবর্তন বিলে অনুমোদন করেছে।

জানা গেছে, নতুন এই বিল অনুমোদনের পর এখন থেকে ব্যাঙ্গালোরে শহরের নাম হয়ে যাচ্ছে বেঙ্গালুরু। তবে এখন শুধু কেন্দ্রিয় সরকারের চূড়ান্ত অনুমোদনের অপেক্ষা। কর্ণাটক রাজ্যের ম্যাঙ্গালোরে শহরের নাম হয়ে যাচ্ছে ম্যাঙ্গালুরু, মহীষুর হচ্ছে মহীষুরু, বেল্লারি হচ্ছে বাল্লারি, বোলগাম হচ্ছে বেলাগাভি, হুবলি হচ্ছে হুব্বাল্লি।

এছাড়াও তুমাকারু(তুমকুর), ভিজাপুরা(বিজাপুর), চিক্কামাগালুরু(চিকামাগালুর), কালাবুরাগি(গুলবারগা), হোসাপেতে(হোসপেত) এবং শিবমোগ্গা শহরের নাম পাল্টে হয়ে যাচ্ছে শিমোগা।

রাজ্য মন্ত্রণালয় কর্মকর্তারা জানান, ‘কর্নাটক সরকার, সার্ভে অব ইন্ডিয়া, রেলওয়ে মন্ত্রণালয়, ডাকবিভাগ, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় এবং গোয়েন্দা সংস্থা নাম পরিবর্তনের ব্যাপারে ইতিবাচক সাড়া দিয়েছে। এছাড়াও পররাষ্ট্রমন্ত্রী কিরন রাইজু নিজেও বিষয়টি অনুমোদন দিয়েছেন । এখন শুধু স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংয়ের অনুমোদন বাকী।’

এই ১১টি শহরের নামকরণ নিয়েও রাজনীতি হচ্ছে খোদ কেন্দ্রশসিত সরকারে। কারণ অনেকের ধারণা এই নাম পরিবর্তনের কারণে ওই শহরগুলোতে বিজেপি’র ভোট কমবে। আর এই ভোট কমার বিষয়টি নিয়ে চিন্তিত স্বয়ং স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং।

সংবাদটি শেয়ার করুন

Developed by: