বৃহস্পতিবার, ২৮ মে ২০২০ খ্রীষ্টাব্দ | ১৪ জ্যৈষ্ঠ ১৪২৭ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
পানিতে দাঁড়িয়েই কয়রাবাসীর ঈদের নামাজ  » «   ২৪ ঘণ্টায় করোনা শনাক্তের রেকর্ড, মৃত্যু ৫০০ ছাড়ালো  » «   ফিনল্যান্ডে ভিন্ন আবহে ঈদ উদযাপন  » «   উপকূলে আমফানের আঘাত  » «   করোনা চিকিৎসায় ইতিবাচক ফলাফল দেখতে পেয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা  » «   করোনার টিকা আবিষ্কারের দাবি ইতালির বিজ্ঞানীদের  » «   জেলে করোনা আতঙ্কে প্রিন্সেস বাসমাহ  » «   ঘুষের প্রশ্ন কিভাবে আসে, বললেন ওষুধ প্রশাসনের ডিজি  » «   কিশোরগঞ্জে এবার করোনায় সুস্থ হলেন চিকিৎসক  » «   স্বাস্থ্য মন্ত্রণালয় অজ্ঞতাবশত ভুল বলিয়াছে: ডা. জাফরুল্লাহ  » «   বিশ্বে করোনায় আক্রান্তের সংখ্যা ৩০ লাখ ছাড়িয়েছে  » «   ফ্রান্সে টানা চতুর্থদিন মৃত্যুর রেকর্ড, ৪ হাজার ছাড়াল প্রাণহানি  » «   সিঙ্গাপুরে আরও ১০ বাংলাদেশি করোনায় আক্রান্ত  » «   মিশিগানের হাসপাতালে আর রোগী রাখার জায়গা নেই  » «   ৩ হাসপাতাল ঘুরে চিকিৎসা না পেয়ে স্কুলছাত্রের মৃত্যু  » «  

নির্মলেন্দু গুণের বিখ্যাত কবিতার পাণ্ডুলিপি নিলামে



Dealing-1428569936নিউজ ডেস্ক :: নির্মলেন্দু গুণের স্বাধীনতার বিখ্যাত কবিতাটি পাঁচ লাখ টাকার বিনিময়ে নিলামে বিক্রির ঘোষণা দিয়েছেন। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে নিজস্ব অ্যাকাউন্টে তিনি এই নিলামের স্ট্যাটাস দেন।

স্ট্যাটাসে নির্মলেন্দু গুণ লেখেন- ‘স্বাধীনতা, এই শব্দটি কীভাবে আমাদের হলো’ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ নিয়ে রচিত এই কবিতার (কবির স্বহস্ত লিখিত) পাণ্ডুলিপি নিলামে বিক্রি হবে। দ্রুত কবির সঙ্গে যোগাযোগ করুন। কবির স্বহস্ত লিখিত পাণ্ডুলিপির সর্বনিম্ন মূল্য পাঁচ লাখ টাকা।

কবির দেওয়া এই স্ট্যাটাসটির সঙ্গে শেয়ার করেছেন ৬৫০ জন ফেসবুক বন্ধু। এর মধ্যে ইউসুফ কবিয়াল নামে একজন ফেসবুক বন্ধু কবিকে লেখেন- ‘হে কবি নির্মলেন্দু গুণ! হ্যাঁ কবি আপনাকেই বলছি। পাণ্ডুলিপিটা বাংলাদেশের জাতীয় জাদুঘরে সংগ্রহ রাখুন। তবেই আপনার এই পাণ্ডুলিপির যথার্থ কদর করা হবে।’

জবাবে নির্মলেন্দু গুণ লেখেন- ‘যাদুঘর আমার কবিতার পাণ্ডুলিপি রাখতে বাধ্য নয়। রাখলেও বিনি পয়সার ভোজ হবে। আমি তা দিবই বা কেন? কাশবনে আমার নিজস্ব সংগ্রহশালাটি আছে কেন? নিলামে বিক্রি না হলে কবিতাটি ঐ সংগ্রহশালাতেই থাকবে। আপনার পরামর্শের জন্য ধন্যবাদ দিতে পারলাম না।’

এ ব্যাপারে মুঠোফোনে কবির কাছে জানতে চাইলে হাসতে হাসতে কবি জানান, কামরাঙ্গীরচরে তিনি আড়াই কাঠার একটি জমি নিয়েছেন ১২ লাখ টাকায়। সে টাকার জোগাড়েই এই নিলামের অবতারণা।

প্রসঙ্গত, সম্প্রতি কবি নির্মলেন্দু গুণ অসুস্থ হয়ে পড়েছিলেন। হৃদযন্ত্রের ধমনিতে তিনটি ‘ব্লক’ ধরা পড়েছিল। এই ১৩ অক্টোবর কবির বাইপাস সার্জারি সফলভাবে সম্পন্ন হয়। এর পর থেকে কবি অনেকটা সুস্থ আছেন।

নির্মলেন্দু গুণের জন্ম ২১ জুন, ১৯৪৫ (৭ আষাঢ়, ১৩৫২ বঙ্গাব্দ) কাশবন, বারহাট্টা, নেত্রকোনায়। তিনি বাংলাদেশের জনপ্রিয় কবিদের একজন। তিনি প্রধানত একজন আধুনিক কবি। শ্রেণিসংগ্রাম, স্বৈরাচার-বিরোধিতা, প্রেম ও নারী তার কবিতার মূল বিষয় হিসেবে বারবার এসেছে। কবিতার পাশাপাশি কবিতা এবং ভ্রমণগল্পও লিখেছেন। কবি সাহিত্যকীর্তির জন্য বাংলা একাডেমি ও একুশে পদকও পেয়েছেন।

সংবাদটি শেয়ার করুন

Developed by: