বৃহস্পতিবার, ২৬ মে ২০২২ খ্রীষ্টাব্দ | ১২ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
ফিনল্যান্ডে ভাষা শহীদ দিবস পালন  » «   ‘শিশুবক্তা’ রফিকুলের মোবাইলে পর্নো ভিডিও!  » «   বর্ণাঢ্য আয়োজনে ভেরনো’র প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  » «   স্টকহোম বাংলাদেশ দূতাবাসে ‘গণহত্যা দিবস-২০২১’ পালিত  » «   নিকাব ছেড়ে পশ্চিমা পোশাকে ব্রিটেন ফেরার লড়াইয়ে শামীমা(ভিডিও)  » «   হারুন আর রশিদের জীবন বাঁচাতে এগিয়ে আসুন  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক তৃতীয়বারের মত ইজিএন সচিব নির্বাচিত  » «   মাহমুদ-উস সামাদ চৌধুরী`র মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদ ফিনল্যান্ডের শোক  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «   পানিতে দাঁড়িয়েই কয়রাবাসীর ঈদের নামাজ  » «  

নিরাপদ নৌপথ এখন অনিরাপদ ও ঝুকিপূর্ণ



9. borishalনিউজ ডেস্ক::
এক সময়ে দক্ষিনাঞ্চলের যাত্রীদের কাছে নৌপথ ছিল সবচেয়ে নিরাপদ ও ব্যায় সাশ্রযী চলাচল মাধ্যম। কিন্তু একের পর এক নৌ দুর্ঘটনা বরিশাল সহ দক্ষিণাঞ্চলের নিরাপদ নৌ পথকে অনিরাপদ ও ঝুকিপূর্ণ করে তুলেছে। বিআই ডব্লিউটিএ নৌ চলাচল ও ট্রাফিক বিভাগের মতে গত দেড় মাসে বরিশালের সাথে ঢাকা সহ অভ্যন্তরীন রুটে ছোটো বড় মিলিয়ে অন্তত ৭ টি নৌ দুর্ঘটনা হয়েছে। এসব নৌ দুর্ঘটনায় ৩ জন নিহত অন্তত শতাধিক আহত হয়েছে। রুট পারমিট বাতিল হয়েছে ৫ টি লঞ্চের।

বিআইব্লিউটিএ নৌ চলাচল ও ট্রাফিক বিভাগের উপপরিচালক আবুল বাশার মজুমদার জানান, মূলত চালকদের অদক্ষতার ও আধুনিক প্রযুক্তি ব্যবহারে অনভিজ্ঞতা,নৌপথে চালকদের অবহেলা দুর্ঘটনার অন্যতম কারন। বিআইডব্লিউটিএ সংশ্লিষ্ট বিভাগটি জানায়, গতকাল মঙ্গলবার মেঘনা নদীতে সুন্দরবন-৮ও পারাবত-৯ এর সংঘর্ষ চালকদের অবহেলার কারনেই ঘটেছে। এর কারণ দুই লঞ্চই দৃষ্টিসীমার মধ্যে পরস্পরকে দেখতে পাচ্ছিল।

এসব কারণে পারাবত-৯,সুন্দরবন-৮ সহ, হুলারহাট ঢাকা রুটের রণদূত, ঢাকা-পিরোজপুরের সাথে চলাচল কারী শুভরাজ-২,বরিশাল –ঢাকা রুটের দ্বীপরাজ এর রুট পারমিট বাতিল করা হয়েছে। এসব ঘটনায় বিআইডব্লিউটিএ চালকদের গাফিলতি প্রত্যক্ষ করেছে।
ঢাকা-বরিশাল রুটে চলাচলকারী নিগার সুলতানা হনুফা জানান, যে ভাবে লঞ্চগুলো প্রতিযোগিতা করে মধ্যে নদীতে একের উপর অন্যটি হামলা করছে তাতে আমরা আতংকিত। নিরাপদ মনে করে আমরা লঞ্চে উঠে আমাদের জীবন দিতে হচ্ছে। অপর এক যাত্রী ক্যাব এর সম্পাদক রনজিৎ দত্ত জানান নৌপথ আর নিরাপদ নয়। অদক্ষ ও বেপরোয়া চালকদের কারনে এই নৌ পথ এখন আমাদের শান্তি কেড়ে নিয়েছে। বরিশাল সাংস্কৃতিক সংগঠন সমন্বয় পরিষদ সভাপতি শান্তি দাস জানান, অবিলম্বে এই অনিরাপদ নৌ পথকে নিরাপদ করতে হবে।

সংবাদটি শেয়ার করুন

Developed by: