মঙ্গলবার, ১৬ অগাস্ট ২০২২ খ্রীষ্টাব্দ | ১ ভাদ্র ১৪২৯ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সংবাদ ২১ ডটকম সম্পাদক ইজিএনের নতুন সভাপতি, অনুরূপ সম্পাদক  » «   ফিনল্যান্ডে ভাষা শহীদ দিবস পালন  » «   ‘শিশুবক্তা’ রফিকুলের মোবাইলে পর্নো ভিডিও!  » «   বর্ণাঢ্য আয়োজনে ভেরনো’র প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  » «   স্টকহোম বাংলাদেশ দূতাবাসে ‘গণহত্যা দিবস-২০২১’ পালিত  » «   নিকাব ছেড়ে পশ্চিমা পোশাকে ব্রিটেন ফেরার লড়াইয়ে শামীমা(ভিডিও)  » «   হারুন আর রশিদের জীবন বাঁচাতে এগিয়ে আসুন  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক তৃতীয়বারের মত ইজিএন সচিব নির্বাচিত  » «   মাহমুদ-উস সামাদ চৌধুরী`র মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদ ফিনল্যান্ডের শোক  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «  

নিবন্ধন বাতিলের ক্ষমতা পেল এনজিও ব্যুরো



26.montree porishodনিউজ ডেস্ক::
দেশের বেসরকারি সংগঠনগুলো (এনজিও) বৈদেশিক সাহায্য পেয়ে কোনো প্রকার আর্থিক অনিয়ম করলে এনজিওব্যুরো এখন থেকে তাদের নিবন্ধন বাতিল করতে পারবে।
সোমবার মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এ সংক্রান্ত ‘বৈদেশিক অনুদান (স্বেচ্ছাসেবী কার্যক্রম) রেগুলেশন আইন, ২০১৪’ এর খসড়া চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সচিবালয়ে মন্ত্রিপরিষদের নিয়মিত বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়।
বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূইঞা প্রেস ব্রিফিংয়ে বলেন, ১৯৭৮ ও ১৯৮২ সালের দুটি অধ্যাদেশের মাধ্যমে এনজিওগুলোর কার্যক্রম নিয়ন্ত্রণ করা হচ্ছে। পরবর্তীতে এ দুটি অধ্যাদেশ সমন্বয় করে একটি যুগোপযোগী আইন প্রণয়ন করা হতে পারে।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, খসড়া আইন অনুযায়ী এনজিও বিষয়ক ব্যুরোর নিবন্ধন ছাড়া বৈদেশিক সাহায্য নেওয়া এনজিওগুলো কার্যক্রম পরিচালনা করতে পারবে না। এজন্য ব্যুরো থেকে তাদের নিবন্ধন নিতে হবে। ১০ বছরের জন্য তাদের এ নিবন্ধন দেওয়া হবে। ব্যুরোর অনুমোদন ছাড়া এনজিও প্রকল্প বাস্তবায়নও করতে পারবে না।
এছাড়া বৈঠকে আদালত সামরিক শাসনামলে জারি করা অধ্যাদেশগুলো বাতিল করার পর ওই সময়ের গুরুত্বপূর্ণ অধ্যাদেশগুলোর বাংলায় অনুবাদ করে নতুনভাবে প্রণয়নেরও সিদ্ধান্ত নিয়েছে সরকার। এর পরিপ্রেক্ষিতে নতুন আইনের খসড়াটি মন্ত্রিসভায় উপস্থাপন করা হয়েছে।

সংবাদটি শেয়ার করুন

Developed by: