রবিবার, ১১ এপ্রিল ২০২১ খ্রীষ্টাব্দ | ২৮ চৈত্র ১৪২৭ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
‘শিশুবক্তা’ রফিকুলের মোবাইলে পর্নো ভিডিও!  » «   বর্ণাঢ্য আয়োজনে ভেরনো’র প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  » «   স্টকহোম বাংলাদেশ দূতাবাসে ‘গণহত্যা দিবস-২০২১’ পালিত  » «   নিকাব ছেড়ে পশ্চিমা পোশাকে ব্রিটেন ফেরার লড়াইয়ে শামীমা(ভিডিও)  » «   হারুন আর রশিদের জীবন বাঁচাতে এগিয়ে আসুন  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক তৃতীয়বারের মত ইজিএন সচিব নির্বাচিত  » «   মাহমুদ-উস সামাদ চৌধুরী`র মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদ ফিনল্যান্ডের শোক  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «   পানিতে দাঁড়িয়েই কয়রাবাসীর ঈদের নামাজ  » «   ২৪ ঘণ্টায় করোনা শনাক্তের রেকর্ড, মৃত্যু ৫০০ ছাড়ালো  » «  

নারীদের বেতন ১৬ হাজার : থাকা-খাওয়া ফ্রি



soudiনিউজ ডেস্ক :: সৌদি আরবে কর্মী পাঠানোর বিষয়ে বাংলাদেশ ও সৌদি সরকারের মধ্যে সমঝোতা চুক্তি স্বাক্ষর হয়েছে। রাজধানীর ইস্কাটনে প্রবাসী কল্যাণ ভবনে মঙ্গলবার সন্ধ্যা ৭টায় এ চুক্তি সই হয়।
চুক্তিতে হাউস সার্ভিস ওয়ার্কার হিসেবে ১২টি ক্যাটাগরি করা হয়েছে। তার মধ্যে শুধু একটা ক্যাটাগরি অর্থাৎ গৃহকর্মীর বেতন নির্ধারণ হয়েছে। যার বেতন ধরা হয়েছে ৮০০ রিয়েল অর্থাৎ বাংলাদেশি টাকায় ১৬ হাজার টাকা। তবে তার থাকা, খাওয়া ও চিকিৎসা ব্যয় বহন করবেন নিয়োগ কর্তা। অন্য ১১টি ক্যাটাগরির বেতন এখনো চূড়ান্ত করা হয়নি।
বাংলাদেশের পক্ষে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ড. ইফতেখার হায়দার ও সৌদি আরবের পক্ষে দেশটির শ্রম মন্ত্রণালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের উপমন্ত্রী আহমেদ এফ আলফাহিদ চুক্তিতে স্বাক্ষর করেন।
এর আগে সৌদি আরবে কর্মী নেওয়ার প্রক্রিয়া ঠিক করতে সোমবার সকালে রাজধানীর ইস্কাটনে প্রবাসী কল্যাণ ভবনে একটি বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে প্রবাসী কল্যাণমন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেনের সঙ্গে ঢাকায় সফররত সৌদি আরবের শ্রম মন্ত্রণালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের উপমন্ত্রী আহমেদ এফ আলফাহিদের নেতৃত্বে ১৬ সদস্যের প্রতিনিধি দল ছিলেন। এর পর উভয় দেশের টেকনিক্যাল কমিটির সঙ্গেও বৈঠক অনুষ্ঠিত হয়।
প্রসঙ্গত, সৌদি আরব বাংলাদেশের সর্ববৃহৎ শ্রমবাজার। দেশটিতে ২০ লাখের বেশী বাংলাদেশি কর্মরত রয়েছেন। ২০০৮ সালে বাংলাদেশি শ্রমিক নেয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছিল সৌদি আরব।

সংবাদটি শেয়ার করুন

Developed by: