রবিবার, ২৯ নভেম্বর ২০২০ খ্রীষ্টাব্দ | ১৫ অগ্রহায়ণ ১৪২৭ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «   পানিতে দাঁড়িয়েই কয়রাবাসীর ঈদের নামাজ  » «   ২৪ ঘণ্টায় করোনা শনাক্তের রেকর্ড, মৃত্যু ৫০০ ছাড়ালো  » «   ফিনল্যান্ডে ভিন্ন আবহে ঈদ উদযাপন  » «   উপকূলে আমফানের আঘাত  » «   করোনা চিকিৎসায় ইতিবাচক ফলাফল দেখতে পেয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা  » «   করোনার টিকা আবিষ্কারের দাবি ইতালির বিজ্ঞানীদের  » «   জেলে করোনা আতঙ্কে প্রিন্সেস বাসমাহ  » «   ঘুষের প্রশ্ন কিভাবে আসে, বললেন ওষুধ প্রশাসনের ডিজি  » «   কিশোরগঞ্জে এবার করোনায় সুস্থ হলেন চিকিৎসক  » «   স্বাস্থ্য মন্ত্রণালয় অজ্ঞতাবশত ভুল বলিয়াছে: ডা. জাফরুল্লাহ  » «   বিশ্বে করোনায় আক্রান্তের সংখ্যা ৩০ লাখ ছাড়িয়েছে  » «  

দেশের প্রথম থ্রিডি প্রিন্টার ল্যাব



POLAKতথ্যপ্রযুক্তি ডেস্ক:
তথ্য ও প্রযুক্তি ক্ষেত্রে আরো এক ধাপ এগিয়ে গেল বাংলাদেশ ইউনিভার্সিটি (বিইউ)। দেশের সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে সর্বপ্রথম থ্রিডি প্রিন্টার ল্যাব উদ্বোধনের মধ্য দিয়ে এ অগ্রযাত্রা শুরু হলো।

গতকাল শনিবার সকালে বাংলাদেশ ইউনিভার্সিটি মিলনায়তনে থ্রিডি প্রিন্টার ল্যাবের উদ্বোধন করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এমপি।

উদ্বোধন শেষে প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী বলেন, ‘বর্তমান সরকার প্রযুক্তিতে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে এ খাতের উন্নয়নে কাজ করে যাচ্ছে।’ এ প্রসঙ্গে তিনি সরকারের অগ্রাধিকার প্রকল্প হিসেবে গাজীপুরের নির্মাণাধীন হাইটেক পার্কের নির্মাণ কাজ শেষ হলে সেখানে প্রায় ৭০ হাজার প্রকৌশলীর কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে বলে জানান। সরকারের এ অগ্রযাত্রায় বাংলাদেশ ইউনিভার্সিটির অবদানকে তিনি গুরুত্বের সঙ্গে তুলে ধরেন।

তিনি বলেন, ‘বাংলাদেশ ইউনিভার্সিটি শিক্ষাকে মুনাফা অর্জনের হাতিয়ার হিসেবে বিবেচনা না করে দেশে প্রথম থ্রিডি প্রিন্টার ল্যাব চালু করে এক অনুকরণীয় দৃষ্টান্ত স্থাপন করেছে।’ প্রতিমন্ত্রী তথ্য ও প্রযুক্তি ক্ষেত্রে বিইউর কার্যক্রমকে আরো গতিশীল করতে মন্ত্রণালয়ের পক্ষ থেকে ইউনিভার্সিটিতে একটি অত্যাধুনিক আইটি ল্যাব নির্মাণের প্রতিশ্রুতি দেন।

POLAK দেশের প্রথম থ্রিডি প্রিন্টার ল্যাববুয়েটের সিএসই বিভাগের অধ্যাপক মো. কায়কোবাদ বলেন, ‘থ্রিডি প্রিন্টার ল্যাব বর্তমান সরকারের ডিজিটাল কার্যক্রমকে আরো গতিশীল করবে এবং এটি দেশের বিজ্ঞানের অগ্রযাত্রায় একটি মাইলফলক হয়ে থাকবে।’

এতে আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ ইউনিভার্সিটি বোর্ড অব ট্রাস্ট্রিজের সেক্রেটারি ইঞ্জিনিয়ার এমএ গোলাম দস্তগীর, বিইউর ডেপুটি ডাইরেক্টর ইঞ্জিনিয়ার কাজী তাইফ সাদাত, বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মো. ইমাম উদ্দীন, স্থাপত্য বিভাগের প্রধান বিকাশ সাউদ আনসারী ও সিএসই বিভাগের প্রধান সাদিক ইকবাল।

সংবাদটি শেয়ার করুন

Developed by: