শনিবার, ১ অক্টোবর ২০২২ খ্রীষ্টাব্দ | ১৬ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সংবাদ ২১ ডটকম সম্পাদক ইজিএনের নতুন সভাপতি, অনুরূপ সম্পাদক  » «   ফিনল্যান্ডে ভাষা শহীদ দিবস পালন  » «   ‘শিশুবক্তা’ রফিকুলের মোবাইলে পর্নো ভিডিও!  » «   বর্ণাঢ্য আয়োজনে ভেরনো’র প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  » «   স্টকহোম বাংলাদেশ দূতাবাসে ‘গণহত্যা দিবস-২০২১’ পালিত  » «   নিকাব ছেড়ে পশ্চিমা পোশাকে ব্রিটেন ফেরার লড়াইয়ে শামীমা(ভিডিও)  » «   হারুন আর রশিদের জীবন বাঁচাতে এগিয়ে আসুন  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক তৃতীয়বারের মত ইজিএন সচিব নির্বাচিত  » «   মাহমুদ-উস সামাদ চৌধুরী`র মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদ ফিনল্যান্ডের শোক  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «  

দুশ্চিন্তা থেকে বাঁচতে রাতে দ্রুত ঘুমান



imagesলাইফ স্টাইল ডেস্ক :: নতুন এক গবেষণায় উঠে এসেছে একজন ব্যক্তি কতক্ষণ ঘুমান আর কখন ঘুমাতে যান তার উপর তার উদ্বেগের পরিমাণ নির্ভর করে।তাড়াতাড়ি ঘুমালে উদ্বেগ কমবে ।
মার্কিন যুক্তরাষ্ট্রের বিংহ্যামটন বিশ্ববিদ্যালয়ের দুই গবেষক জ্যাকব নোটা ও মেরেডিথ কোলেসের মতে যারা অনেক রাতে ঘুমাতে যান এবং খুব কম সময়ের জন্য ঘুমান তাঁদের দুশ্চিন্তার পরিমাণ অনেক বেশি।

গবেষকরা জানাচ্ছেন কোনও হতাশাপূর্ণ ঘটনা নিয়ে এই ধরণের ব্যক্তিরা উদ্বিগ্ন থাকলে সারাক্ষণ তাদের মাথায় নেগেটিভ চিন্তা ঘুরতে থাকে। এমনকি দুঃশ্চিন্তা নিয়ন্ত্রণের ক্ষমতাও তাদের মধ্যে কমে আসে।

যারা কম ঘুমান তারা ভবিষ্যৎ নিয়ে সারাক্ষণ চিন্তিত থাকেন। ভুলতে পারেন না অতীত। এর ফলে তাঁদের মধ্যে অ্যাংসাইটি সিন্ড্রোম, অবসাদ ব্যাধি, পোস্ট ট্রমাটিক স্ট্রেস ডিসঅর্ডার, অবসেসিভ কমপালসিভ ডিসঅর্ডার, সোশাল অ্যাংসাইটি ডিসঅর্ডার দেখতে পাওয়া যায়। এই ধরনের ব্যক্তিদের মধ্যে ঘুমের সমস্যা দেখা যায়।

যারা পরিমিত ঘুমান তাদের ক্ষেত্রে এই ধরণের ডিসঅর্ডার বা সিনড্রোমের সম্ভাবনা অনেক কম থাকে।

সংবাদটি শেয়ার করুন

Developed by: