শনিবার, ১০ এপ্রিল ২০২১ খ্রীষ্টাব্দ | ২৭ চৈত্র ১৪২৭ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
‘শিশুবক্তা’ রফিকুলের মোবাইলে পর্নো ভিডিও!  » «   বর্ণাঢ্য আয়োজনে ভেরনো’র প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  » «   স্টকহোম বাংলাদেশ দূতাবাসে ‘গণহত্যা দিবস-২০২১’ পালিত  » «   নিকাব ছেড়ে পশ্চিমা পোশাকে ব্রিটেন ফেরার লড়াইয়ে শামীমা(ভিডিও)  » «   হারুন আর রশিদের জীবন বাঁচাতে এগিয়ে আসুন  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক তৃতীয়বারের মত ইজিএন সচিব নির্বাচিত  » «   মাহমুদ-উস সামাদ চৌধুরী`র মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদ ফিনল্যান্ডের শোক  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «   পানিতে দাঁড়িয়েই কয়রাবাসীর ঈদের নামাজ  » «   ২৪ ঘণ্টায় করোনা শনাক্তের রেকর্ড, মৃত্যু ৫০০ ছাড়ালো  » «  

দুর্দশাগ্রস্ত দেশের তালিকায় শীর্ষে রয়েছে ভেনেজুয়েলা



miserable-countriesঅনলাইন ডেস্ক:: সম্প্রতি প্রকাশিত দুর্দশাগ্রস্ত দেশের তালিকায় শীর্ষে রয়েছে ভেনেজুয়েলা। আর ৪৮ নম্বরে রয়েছে বাংলাদেশ! আর আশেপাশের দেশগুলোর ভেতর পাকিস্তান ৩৩ নম্বর, ভারত ৩৮ এবং ভূটান ৪৪। অর্থ্যাৎ বাংলাদেশ এই দেশগুলোর চেয়েও ভালো অবস্থানে রয়েছে।

কাটো ইনস্টিটিউটের করা ওয়ার্ল্ড মাইজারি ইনডেক্স থেকে এ তথ্য জানা যায়। ১০৮ টি দেশ নিয়ে করা এ তালিকার সর্বশেষ অর্থাৎ সবচেয়ে কম দুর্দশাগ্রস্ত দেশ হিসেবে রয়েছে ব্রুনাই।

ওয়ার্ল্ড মাইজারি ইনডেক্সের স্কেলে ভেনেজুয়েলার পয়েন্ট ১০৬ দশমিক ০৩ আর ব্রুনাইয়ের পয়েন্ট মাত্র ৪ দশমিক ৯৪। কানাডার পয়েন্ট ১০ দশমিক ৬২।

সবচেয়ে দুর্দশাগ্রস্ত দেশগুলোর তালিকায় আরও রয়েছে আর্জেন্টিনা, ইউক্রেন, সিরিয়া, ইরান, ব্রাজিল, আর্মেনিায়। কানাডার মত বিস্ময় জাগিয়ে এ তালিকার বেশি দুর্দশাগ্রস্ত দেশের তালিকায় আরও রয়েছে গ্রিস এবং স্পেন।

এদিকে সবচেয়ে কম দুর্দশাগ্রস্ত অর্থাৎ ভালো দেশের তালিকায় রয়েছে সুইজারল্যান্ড, চীন, জাপান, নরওয়ে, থাইল্যান্ড ও সুইডেন। নেদারল্যান্ড, বাহরাইন, যুক্তরাষ্ট্র এবং হংকংও কম দুর্দশাগ্রস্ত দেশের তালিকায় রয়েছে।

বেকারত্ব, মূল্যস্ফীতি, ব্যাংকের সুদহার, মোট দেশজ উৎপাদন এর উপর ভিত্তি করে এ সূচকটি তৈরি করা হয়েছে।

এ বিষয়ে কাটো জানিয়েছে তিন ধরণের হার এবং প্রতি বছরের জিডিপিকে ভিত্তি ধরে আমরা এ সূচকটি তৈরি করেছি। ১০৮ টি দেশকে নিয়ে এ সূচক তৈরি করা হয়েছে।

 

সংবাদটি শেয়ার করুন

Developed by: