মঙ্গলবার, ৯ অগাস্ট ২০২২ খ্রীষ্টাব্দ | ২৫ শ্রাবণ ১৪২৯ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সংবাদ ২১ ডটকম সম্পাদক ইজিএনের নতুন সভাপতি, অনুরূপ সম্পাদক  » «   ফিনল্যান্ডে ভাষা শহীদ দিবস পালন  » «   ‘শিশুবক্তা’ রফিকুলের মোবাইলে পর্নো ভিডিও!  » «   বর্ণাঢ্য আয়োজনে ভেরনো’র প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  » «   স্টকহোম বাংলাদেশ দূতাবাসে ‘গণহত্যা দিবস-২০২১’ পালিত  » «   নিকাব ছেড়ে পশ্চিমা পোশাকে ব্রিটেন ফেরার লড়াইয়ে শামীমা(ভিডিও)  » «   হারুন আর রশিদের জীবন বাঁচাতে এগিয়ে আসুন  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক তৃতীয়বারের মত ইজিএন সচিব নির্বাচিত  » «   মাহমুদ-উস সামাদ চৌধুরী`র মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদ ফিনল্যান্ডের শোক  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «  

‘তাহারেই পড়ে মনে, ভুলিতে পারি না কোন মতে’



sufia-kনিউজ ডেস্ক :: এক যুগেরও বেশি সময় ধরে গোটা বাঙালি জাতি বলছে “তাহারেই পড়ে মনে, ভুলিতে পারি না কোন মতে”। নিজের লেখা কবিতার এই লাইন গুলো দিয়েই তখন কবি স্মরণ করেছিলেন তার আগেই পরকালে চলে যাওয়া স্বামী সৈয়দ নেহাল হোসেন’কে। নারী আন্দোলনের অন্যতম পথিকৃৎ কবি সুফিয়া কামালের আজ ১০৪তম জন্ম দিন।
১৯১১ সালের ২০ জুন বরিশালের শায়েস্তাবাদে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন সুফিয়া কামাল। রক্ষণশীল পরিবারে জন্মগ্রহণ করেন এই স্ব-শিক্ষায় শিক্ষিত হয়ে উঠেন তিনি। রচনা করে যান শত-শত কবিতা-কাব্য। সমৃদ্ধ করেছেন বাঙালির মনন।
সাহিত্যচর্চার পাশাপাশি দীর্ঘ কর্মজীবনে তিনি মহান মুক্তিযুদ্ধ, স্বৈরাচারবিরোধী গণ আন্দোলন, নারী মুক্তির আন্দোলনসহ বিভিন্ন আন্দোলন-সংগ্রামে সক্রিয় সাহসী ভূমিকা রেখেছেন।
তার উল্লেখযোগ্য রচনা গুলোর মধ্যে রয়েছে, সাঁঝের মায়া ( ১৯৩৮) মায়া কাজল ( ১৯৫১) মন ও জীবন ( ১৯৫৭) শান্তি ও প্রার্থনা ( ১৯৫৮) উদাত্ত পৃথিবী ( ১৯৬৪) দিওয়ান ( ১৯৬৬) মোর জাদুদের সমাধি পরে ( ১৯৭২) গল্প কেয়ার কাঁটা ( ১৯৩৭)ভ্রমনকাহিনীল সোভিয়েতে দিনগুলি ( ১৯৬৮)স্মৃতিকথা একাত্তুরের ডায়েরি ( ১৯৮৯)।
এই মহিয়সী তার জীবদ্ধসায় বাংলা একাডেমী, একুশে পদক সহ ৫০টির ও অধিক সম্মাননা পুরস্কার লাভ করেন।
১৯৯৯ সালের ২০ নভেম্বর পৃথিবীর মায়া ছেড়ে চলে যান। রেখে যান অসামান্য কৃতী। তাই কৃতজ্ঞ বাঙালি আজ আবারো বলবে, “তাহারেই পড়ে মনে, ভুলিতেপারি না কোন মতে”।

সংবাদটি শেয়ার করুন

Developed by: