বৃহস্পতিবার, ৪ জুন ২০২০ খ্রীষ্টাব্দ | ২১ জ্যৈষ্ঠ ১৪২৭ বঙ্গাব্দ
Sex Cams
সর্বশেষ সংবাদ
পানিতে দাঁড়িয়েই কয়রাবাসীর ঈদের নামাজ  » «   ২৪ ঘণ্টায় করোনা শনাক্তের রেকর্ড, মৃত্যু ৫০০ ছাড়ালো  » «   ফিনল্যান্ডে ভিন্ন আবহে ঈদ উদযাপন  » «   উপকূলে আমফানের আঘাত  » «   করোনা চিকিৎসায় ইতিবাচক ফলাফল দেখতে পেয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা  » «   করোনার টিকা আবিষ্কারের দাবি ইতালির বিজ্ঞানীদের  » «   জেলে করোনা আতঙ্কে প্রিন্সেস বাসমাহ  » «   ঘুষের প্রশ্ন কিভাবে আসে, বললেন ওষুধ প্রশাসনের ডিজি  » «   কিশোরগঞ্জে এবার করোনায় সুস্থ হলেন চিকিৎসক  » «   স্বাস্থ্য মন্ত্রণালয় অজ্ঞতাবশত ভুল বলিয়াছে: ডা. জাফরুল্লাহ  » «   বিশ্বে করোনায় আক্রান্তের সংখ্যা ৩০ লাখ ছাড়িয়েছে  » «   ফ্রান্সে টানা চতুর্থদিন মৃত্যুর রেকর্ড, ৪ হাজার ছাড়াল প্রাণহানি  » «   সিঙ্গাপুরে আরও ১০ বাংলাদেশি করোনায় আক্রান্ত  » «   মিশিগানের হাসপাতালে আর রোগী রাখার জায়গা নেই  » «   ৩ হাসপাতাল ঘুরে চিকিৎসা না পেয়ে স্কুলছাত্রের মৃত্যু  » «  

‘তাহারেই পড়ে মনে, ভুলিতে পারি না কোন মতে’



sufia-kনিউজ ডেস্ক :: এক যুগেরও বেশি সময় ধরে গোটা বাঙালি জাতি বলছে “তাহারেই পড়ে মনে, ভুলিতে পারি না কোন মতে”। নিজের লেখা কবিতার এই লাইন গুলো দিয়েই তখন কবি স্মরণ করেছিলেন তার আগেই পরকালে চলে যাওয়া স্বামী সৈয়দ নেহাল হোসেন’কে। নারী আন্দোলনের অন্যতম পথিকৃৎ কবি সুফিয়া কামালের আজ ১০৪তম জন্ম দিন।
১৯১১ সালের ২০ জুন বরিশালের শায়েস্তাবাদে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন সুফিয়া কামাল। রক্ষণশীল পরিবারে জন্মগ্রহণ করেন এই স্ব-শিক্ষায় শিক্ষিত হয়ে উঠেন তিনি। রচনা করে যান শত-শত কবিতা-কাব্য। সমৃদ্ধ করেছেন বাঙালির মনন।
সাহিত্যচর্চার পাশাপাশি দীর্ঘ কর্মজীবনে তিনি মহান মুক্তিযুদ্ধ, স্বৈরাচারবিরোধী গণ আন্দোলন, নারী মুক্তির আন্দোলনসহ বিভিন্ন আন্দোলন-সংগ্রামে সক্রিয় সাহসী ভূমিকা রেখেছেন।
তার উল্লেখযোগ্য রচনা গুলোর মধ্যে রয়েছে, সাঁঝের মায়া ( ১৯৩৮) মায়া কাজল ( ১৯৫১) মন ও জীবন ( ১৯৫৭) শান্তি ও প্রার্থনা ( ১৯৫৮) উদাত্ত পৃথিবী ( ১৯৬৪) দিওয়ান ( ১৯৬৬) মোর জাদুদের সমাধি পরে ( ১৯৭২) গল্প কেয়ার কাঁটা ( ১৯৩৭)ভ্রমনকাহিনীল সোভিয়েতে দিনগুলি ( ১৯৬৮)স্মৃতিকথা একাত্তুরের ডায়েরি ( ১৯৮৯)।
এই মহিয়সী তার জীবদ্ধসায় বাংলা একাডেমী, একুশে পদক সহ ৫০টির ও অধিক সম্মাননা পুরস্কার লাভ করেন।
১৯৯৯ সালের ২০ নভেম্বর পৃথিবীর মায়া ছেড়ে চলে যান। রেখে যান অসামান্য কৃতী। তাই কৃতজ্ঞ বাঙালি আজ আবারো বলবে, “তাহারেই পড়ে মনে, ভুলিতেপারি না কোন মতে”।

সংবাদটি শেয়ার করুন

Developed by: