মঙ্গলবার, ১৬ অগাস্ট ২০২২ খ্রীষ্টাব্দ | ১ ভাদ্র ১৪২৯ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সংবাদ ২১ ডটকম সম্পাদক ইজিএনের নতুন সভাপতি, অনুরূপ সম্পাদক  » «   ফিনল্যান্ডে ভাষা শহীদ দিবস পালন  » «   ‘শিশুবক্তা’ রফিকুলের মোবাইলে পর্নো ভিডিও!  » «   বর্ণাঢ্য আয়োজনে ভেরনো’র প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  » «   স্টকহোম বাংলাদেশ দূতাবাসে ‘গণহত্যা দিবস-২০২১’ পালিত  » «   নিকাব ছেড়ে পশ্চিমা পোশাকে ব্রিটেন ফেরার লড়াইয়ে শামীমা(ভিডিও)  » «   হারুন আর রশিদের জীবন বাঁচাতে এগিয়ে আসুন  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক তৃতীয়বারের মত ইজিএন সচিব নির্বাচিত  » «   মাহমুদ-উস সামাদ চৌধুরী`র মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদ ফিনল্যান্ডের শোক  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «  

ঢাকার রাস্তায় নামছে গুগলের বাস



google busতথ্য-প্রযুক্তি নিউজ: বুধবার থেকে রাজধানী ঢাকার রাস্তায় দেখা মিলবে বিশ্বব্যাপি পরিচিত সার্চ ইঞ্জিন গুগলের বাস। মনে প্রশ্ন জাগতেই পারে এই শহরের পরিবহন সংকট দেখে কি গুগল বাস নামাচ্ছে! এই আশা করলে ভুল হবে। এই বাস রাস্তায় নামছে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের ইন্টারনেট প্রযুক্তির প্রশিক্ষণ দেওয়া জন্য।

যদিও প্রতিবেশী দেশ ভারতে গুগলের এই বাসের কার্যক্রম শুরু হয় ২০০৯ সালে। বুধবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র এ কার্যক্রমের উদ্বোধন করা হবে। তথ্য ও যোগাযোগ প্রযু্ক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক আনুষ্ঠানিকভাবে এই কার্যক্রমের উদ্বোধন করবেন। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সহায়তায় গুগলের এই কার্যক্রম চলবে এক বছর। দেশের বিভিন্ন কলেজ বিশ্ববিদ্যালয়ে গিয়ে গুগলের বাস প্রযুক্তি বিষয়ে শিক্ষার্থীদের প্রশিক্ষণ দেবে।

এ বছর সেপ্টেম্বর মাসে এই বাস সেবা চালু করতে ছয় দিনব্যাপী গুগল বাস নামক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়। ইউনিভার্সিটি অব ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড সায়েন্সেসের (ইউআইটিএস) গুগলের উদ্যোগে বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হয়।

গুগল বাস সার্ভিস প্রসঙ্গে বাংলাদেশে গুগল বাস কার্যক্রমের কমিউনিটি এনগেজমেন্ট কর্মকর্তা আরিফ নেজামী বলেন, বাংলাদেশে এটি নতুন কিছু হতে যাচ্ছে। এক বছর মেয়াদী এই প্রকল্পের আওতায় ৪০০টি কলেজ, বিশ্ববিদ্যালয়ে গুগল বাস যাবে। সেখানে শিক্ষার্থীদের গুগল সম্পর্কিত নানা বিষয়ে হাতে কলমে প্রশিক্ষণ দেয়া হবে। প্রতিবেশী দেশ ভারতেও এই কার্যক্রম আছে। আমরা আশা করছি এর মাধ্যমে বাংলাদেশে প্রযুক্তির প্রতি মানুষের আগ্রহ বাড়বে।

সংবাদটি শেয়ার করুন

Developed by: