বৃহস্পতিবার, ১ ডিসেম্বর ২০২২ খ্রীষ্টাব্দ | ১৭ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সংবাদ ২১ ডটকম সম্পাদক ইজিএনের নতুন সভাপতি, অনুরূপ সম্পাদক  » «   ফিনল্যান্ডে ভাষা শহীদ দিবস পালন  » «   ‘শিশুবক্তা’ রফিকুলের মোবাইলে পর্নো ভিডিও!  » «   বর্ণাঢ্য আয়োজনে ভেরনো’র প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  » «   স্টকহোম বাংলাদেশ দূতাবাসে ‘গণহত্যা দিবস-২০২১’ পালিত  » «   নিকাব ছেড়ে পশ্চিমা পোশাকে ব্রিটেন ফেরার লড়াইয়ে শামীমা(ভিডিও)  » «   হারুন আর রশিদের জীবন বাঁচাতে এগিয়ে আসুন  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক তৃতীয়বারের মত ইজিএন সচিব নির্বাচিত  » «   মাহমুদ-উস সামাদ চৌধুরী`র মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদ ফিনল্যান্ডের শোক  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «  

ডুবন্ত ট্যাঙ্কারটি সরানো হয়েছে



tank-300x150নিউজ ডেস্ক:: পূর্ব সুন্দরবনের শ্যালা নদীতে সাড়ে ৩ লাখ লিটার তেল নিয়ে ডুবে যাওয়া ট্যাঙ্কার সাউদার্ন স্টার সেভেন ঘটনাস্থল থেকে প্রায় সাড়ে তিন কিলোমিটার দূরে জয়মনি ফরেস্ট স্টেশনের ডান দিকে নেওয়া হয়েছে। এর উদ্ধার কাজ প্রায় শেষ পর্যায়ে।
বৃহস্পতিবার বেলা ১২টার দিকে ট্যাঙ্কারটি নোঙর করার চেষ্টা চলছিল।
এর আগে সকাল ১০টার দিকে উদ্ধার কাজ শুরু করে মংলার নৌযান উদ্ধারকারী বেসরকারি সংস্থা খান জাহান আলী (রহ.) স্যালভেজ এন্টারপ্রাইজের বার্জ বিডি রাইজিং।
সংস্থার ব্যবস্থাপনা পরিচালক আবুল কালাম বিষয়টি নিশ্চিত করেছেন।
ডুবে যাওয়া ট্যাংকারের মালিকপক্ষ মেসার্স হারুন অ্যান্ড কোং উদ্ধারকারী বার্জ বিডি রাইজিং ভাড়া করেছে। অপর উদ্ধারকারী জাহাজ প্রত্যয় ও নির্ভীক এখনো ঘটনাস্থলে পৌঁছায়নি।
মঙ্গলবার (৯ ডিসেম্বর) গোপালগঞ্জের একটি পাওয়ার প্লান্টের জন্য জ্বালানি তেল নিয়ে যাওয়ার সময় সুন্দরবনের শ্যালা নদীতে যাত্রাবিরতি দেয় সাউদার্ন স্টার সেভেন। এসময় টোটাল নামে অপর একটি ট্যাঙ্কার সাউদার্ন স্টার সেভেনকে ধাক্কা দিলে সেটি ডুবে যায়। ঘন কুয়াশার কারণে দেখতে না পাওয়ায় এ দুর্ঘটনা ঘটেছে বলে জানা গেছে।

মঙ্গলবার গোপালগঞ্জের একটি পাওয়ার প্লান্টের জন্য জ্বালানি তেল নিয়ে যাওয়ার সময় সুন্দরবনের শ্যালা নদীতে যাত্রাবিরতি দেয় সাউদার্ন স্টার সেভেন। এসময় টোটাল নামে অপর একটি ট্যাঙ্কার সাউদার্ন স্টার সেভেনকে ধাক্কা দিলে সেটি ডুবে যায়। ঘন কুয়াশার কারণে দেখতে না পাওয়ায় এ দুর্ঘটনা ঘটেছে বলে জানা গেছে।
সাড়ে ৩ লাখ লিটার তেল নিয়ে ট্যাংকারটি ডুবে যাওয়ায় নদীটির অন্তত ৮৫ কিলোমিটার এলাকাজুড়ে পানিতে এবং দুই পাড়ে তেলের স্তর ভাসতে দেখা যাচ্ছে।
বাগেরহাটের পূর্ব সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের শ্যালা নদীর মৃগমারী এলাকায় মঙ্গলবার ভোরে এমভি টোটাল ট্যাংকারের ধাক্কায় তলা ফেটে ৩ লাখ ৫৭ হাজার ৬৬৮ লিটার ফার্নেস তেল নিয়ে ডুবে যায় ট্যাংকার এমভি ওটি সাউদার্ন স্টার সেভেন। এই তেল ছড়িয়ে পড়ে পূর্ব সুন্দরবনের নদ-নদী-খাল ও বন অভ্যন্তরে। দিনে দুবার করে জোয়ারে তেলের আস্তরণ ঢুকে পড়ছে সুন্দরবনের মাইলের পর মাইল ধরে বন অভ্যন্তরে। সুন্দরবনের শুধু বনজ সম্পদই নয়, ছড়িয়ে পড়া এ তেলের কারণে বিলুপ্তপ্রায় ইরাবতী ডলফিনসহ ৬ প্রজাতির ডলফিন, কুমির, বিভিন্ন প্রজাতির মাছ ও কাঁকড়াসহ বিভিন্ন জলজ প্রাণী হুমকির মখে পড়েছে। গত দুদিনেও উদ্ধার করা যায়নি নিমজ্জিত তেলবোঝাই ট্যাংকারটি। অয়েল সুইপার জলযান দিয়ে ছড়িয়ে পড়া তেল তুলে নেওয়ার কোনো ব্যবস্থা না থাকায় ম্যানগ্রোভ এ বনের গাছের শ্বাসমূল ঢেকে যাচ্ছে।

সংবাদটি শেয়ার করুন

Developed by: