বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০২২ খ্রীষ্টাব্দ | ১৩ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সংবাদ ২১ ডটকম সম্পাদক ইজিএনের নতুন সভাপতি, অনুরূপ সম্পাদক  » «   ফিনল্যান্ডে ভাষা শহীদ দিবস পালন  » «   ‘শিশুবক্তা’ রফিকুলের মোবাইলে পর্নো ভিডিও!  » «   বর্ণাঢ্য আয়োজনে ভেরনো’র প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  » «   স্টকহোম বাংলাদেশ দূতাবাসে ‘গণহত্যা দিবস-২০২১’ পালিত  » «   নিকাব ছেড়ে পশ্চিমা পোশাকে ব্রিটেন ফেরার লড়াইয়ে শামীমা(ভিডিও)  » «   হারুন আর রশিদের জীবন বাঁচাতে এগিয়ে আসুন  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক তৃতীয়বারের মত ইজিএন সচিব নির্বাচিত  » «   মাহমুদ-উস সামাদ চৌধুরী`র মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদ ফিনল্যান্ডের শোক  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «  

জীবন থেকে বিদায় জানান বদ অভ্যাস গুলোকে



4. bod obbasলাইফস্টাইল ডেস্ক::
রোমান্স মানেই ভ্যালেন্টাইন ডে-তে এক বক্স চকলেট আর এক গুচ্ছ গোলাপ দেয়া নয়। একটি সুস্থ সম্পর্কই পারে আপনার শরীর মন দুটোই সুস্থ রাখতে। কিন্তু মনে রাখবেন একটি সুন্দর সম্পর্ক মানে রংধনু আর প্রজাপতির দর্শন নয়, একটি সুন্দর সম্পর্কে দরকার হয় বিশ্বাসের, ভালবাসার, কিছুটা আত্মত্যাগের আর বাদ দিতে হবে আপনার বদ অভ্যাস গুলোকে। আপনার সামান্য বদ অভ্যাস পারে আপনার সুন্দর সম্পর্কটাকে হাওয়ায় মিলিয়ে দিতে। তাই আপনার জীবন থেকে দুরে ঠেলে দিন আপনার সব বাজে অভ্যাস। জেনে নিন সেই বাজে অভ্যাস গুলো সম্পরকে:

১। তাকে বদলানোর চেষ্টা করাঃ
আপনার ভালবাসার মানুষটি যেমনই হোক সে তার মতো ভালো। আপনি যদি তাকে সত্যিই ভালবাসেন তবে সে যেমন তাকে সেভাবেই ভালোবাসুন। তাকে বদলানোর চেষ্টা করলে তাকে হারিয়ে বসতে পারেন।

২। পরিবারের সামনে তার ভুল ধরাঃ
সে যদি কোন ভুল করে থাকে তবে পরিবারের সামনে তা নিয়ে কথা না বলাই শ্রেয়, তাকে একান্তে নিয়ে তার ভুল গুলো ধরিয়ে দিন, এতে তার আত্মসম্মানে আঘাত হানবে না।

৩। পাবলিক প্লেসে ঝামেলায় জড়ানোঃ
সবার সামনে, জন লোকালয়ে কোন ঝামেলা করবেন না। রাগারাগি, উচ্চ স্বরে কথা বলা, ঝগড়া করা থেকে বিরত থাকবেন। এতে আপনার ব্যক্তিত্তেরও প্রকাশ ঘটে।

৪। ঝগড়া করাঃ
সম্পর্ক যে সব সময় ভালো থাকবে তা নয়, একটু মান অভিমান হবেই, ভালবাসার মাঝে মান অভিমানই সম্পর্ককে পোক্ত করে, কিন্তু সেই মান অভিমান যাতে ঝগড়ায় রুপ না নেয়। এর ফলে দূরত্ব সৃষ্টি হতে পারে।

৫। খোলামেলা আলোচনা না করাঃ
কোন বিষয়ে দ্বিধা থাকলে আপনার ভালবাসার মানুষটির সাথে সরাসরি কথা বলুন। মনের মাঝে কথা লুকিয়ে না রেখে সব বিষয়ে তার সাথে আলোচনা করুন । আলোচনা না করলে ভালবাসা হারিয়ে যাবে।

৬। ভুল হলে মাফ না করাঃ
মানুষ মাত্রই ভুল, মাঝে মাঝে আপনার কাছের মানুষটিও ভুল করবে। আপনি যদি তাকে ক্ষমা না করেন তবে আপনার প্রতি সে শ্রদ্ধা হারিয়ে ফেলবে, এতে আস্তে আস্তে নিঃশেষ হয়ে যাবে আপনার সম্পর্ক।

৭। অবস্থা না বুঝে কথা বলাঃ
আপনি যদি কারও সামনে তার মনের অবস্থা না বুঝেই কথা বলতে থাকেন এতে সে দুঃখ পেতে পারে। আপনার মনের মানুষটির যদি মন খারাপ থাকে আপনি তার সাথে যদি আরও মন খারাপ করার কথা বলেন এতে সে ভেঙ্গে পরবে, সুতরাং আপনাকে সব সময় মাথায় রাখতে হবে যে কখন কি বলবেন।

৮। হিসাব করাঃ
আপনার ভালবাসার মানুষটিকে কোন গিফট দিলে অথবা তাকে কোথায়ও ডিনার করালে সেই বিষয় গুলো নিয়ে আলোচনা অথবা হিসাব করবেন না এতে করে আপনার নিচু মানসিকতার পরিচয় ঘটে জা আপনার সম্পর্কের ক্ষেত্রে ক্ষতিকর।

৯। অযথা আবেগী হওয়াঃ
কথায় কথায় অযথা আবেগ দেখানো ঠিক নয়, এক কথায় যাকে বলে মেলোড্রামা। এই মেলোড্রামা আপনার সম্পর্ককে দুর্বল করে তুলে।

১০। সন্দেহ করাঃ
একটি সম্পর্কে সব থেকে প্রয়োজনীয় জিনিস বিশ্বাস। বিশ্বাস না থাকলে সেই সম্পর্কের কোন বুনিয়াদিই নেই। তাই ভালবাসার মানুষ টিকে মনে প্রানে বিশ্বাস করুন।

১১। অন্যের সাথে তুলনা করাঃ
আপনার মনের মানুষটিকে কারও সাথে তুলনা করবেন না, এটা তার আত্মসম্মানে লাগবে। সে নিজেকে আপনার কাছ থেকে নিজেকে সরিয়ে নিবে।

১২। মিথ্যা বলাঃ
মিথ্যা বললে কোন সম্পর্কই বেশিদিন টিকে না। তাই চেষ্টা করবেন মিথ্যা কথা এড়িয়ে চলতে। ভালবাসার কাছে সামান্য মিথ্যে কথার কোন মূল্য থাকতে পারে না।

সম্পর্কটিকে যদি সুন্দর ভাবে বাঁচিয়ে রাখতে চান তবে খুঁটি নাটি সকল বিষয় মাথায় রাখতে হবে। মনের মানুষটির মন জুগিয়ে চলতে হবে পদে পদে। ভালবাসার মানুষটি আপনার কাছে কতটা গুরুত্বপূর্ণ তা তাকে উপলব্ধি করাতে হবে। সেই মানুষটিকে সারাজীবনের জন্য পাশে চাইলে বদ অভ্যাস গুলোকে সারাজীবনের জন্য বিদায় জানাতে হবে জীবন থেকে।

সংবাদটি শেয়ার করুন

Developed by: