মঙ্গলবার, ৯ অগাস্ট ২০২২ খ্রীষ্টাব্দ | ২৫ শ্রাবণ ১৪২৯ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সংবাদ ২১ ডটকম সম্পাদক ইজিএনের নতুন সভাপতি, অনুরূপ সম্পাদক  » «   ফিনল্যান্ডে ভাষা শহীদ দিবস পালন  » «   ‘শিশুবক্তা’ রফিকুলের মোবাইলে পর্নো ভিডিও!  » «   বর্ণাঢ্য আয়োজনে ভেরনো’র প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  » «   স্টকহোম বাংলাদেশ দূতাবাসে ‘গণহত্যা দিবস-২০২১’ পালিত  » «   নিকাব ছেড়ে পশ্চিমা পোশাকে ব্রিটেন ফেরার লড়াইয়ে শামীমা(ভিডিও)  » «   হারুন আর রশিদের জীবন বাঁচাতে এগিয়ে আসুন  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক তৃতীয়বারের মত ইজিএন সচিব নির্বাচিত  » «   মাহমুদ-উস সামাদ চৌধুরী`র মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদ ফিনল্যান্ডের শোক  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «  

জিমেইল ব্যবহারকারীদের জন্য কিছু দরকারি ফিচার



GMAILঅনলাইন ডেস্কজিমেইল ব্যবহারকারীদের জন্য বেশ কিছু সুবিধা রেখেছে গুগল। ভুল করে কারও ঠিকানায় মেইল পাঠিয়ে ফেললে দ্রুততম সময়ে তা আবার ফেরত আনার ব্যবস্থাও রয়েছে। অনেকেই জিমেইল ব্যবহার করেন কিন্তু দরকারি কিছু ফিচারের কথা জানা থাকলে তা কাজে লাগাতে পারেন। সম্প্রতি বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট বিজনেস ইনসাইডারের এক ভিডিওতে জিমেইলের কিছু ফিচারের কথা তুলে ধরা হয়েছে।
ফেরত আনুন পাঠানো ইমেইল
অনেকেই হয়তো মনের ভুলে বা তড়িঘড়ি করতে গিয়ে ভুল ঠিকানায় মেইলের সেন্ড বাটনে চাপ দিয়ে ফেলেন। কিন্তু এই সেন্ড মেসেজটি ফেরত আনার জন্য আপনি কিছুটা সময় হাতে রাখতে পারেন এমন সুযোগ দিয়ে রেখেছে গুগল। সেন্ড মেসেজ ‘আনডু’ করার জন্য আপনাকে একটি ফিচার চালু করে রাখতে হবে। অ্যাকাউন্টের ডান দিকের গিয়ার আইকনে ক্লিক করে সেটিংসে যেতে হবে। সেটিংস থেকে ‘ল্যাবস’ অপশনে গিয়ে স্ক্রল ডাউন করে ‘আনডু সেন্ড’ খুঁজে নিয়ে ‘এনাবল’ করে নিতে। এরপর থেকে মেইল পাঠানোর সময় আপনি একটি হলুদ রঙের পপ আপ বারে আনডু করার অপশনটি দেখতে পাবেন। তাই ভুল করে সেন্ড করে ফেললেও দ্রুত ফেরত আনতে পারবেন সেই মেইল।
ইমেইল সংরক্ষণ করে রাখা
আপনার কাছে আসা মেইলের উত্তর পাঠানোর সময়ই তার একটা কপি সংরক্ষণ করে রাখতে পারেন। কীভাবে করবেন? সেটিংসে যান, সেখান থেকে ‘শো সেন্ড অ্যান্ড আর্কাইভ বাটন ইন রিপ্লে’ নির্বাচন করে দিন। এতে মেইলের উত্তর লেখার সময় তা সংরক্ষণ করে রাখার সুবিধাটি চালু হবে।

নতুন কম্পোজ উইন্ডো পছন্দ না হলে
জিমেইল ব্যবহারকারীদের সুবিধার জন্য এখন একটি ছোট আকারের কম্পোজ উইন্ডো চালু করেছে গুগল। কিন্তু এই উইন্ডো পছন্দ না হলে উইন্ডোজ পিসির জন্য কন্ট্রোল, ক্লিক ও ম্যাকের জন্য কমান্ড. ক্লিক করে বড় আকারের উইন্ডোজ খুলে নিতে পারেন।
ইমেইলের অ্যাটাচমেন্ট খোঁজ করা
মেইল ব্যবহারকারীদের জন্য পুরোনো মেইল ও অ্যাটাচমেন্ট খোঁজার বিশেষ সেবাও চালু রেখেছে গুগল। যাঁরা পুরোনো অ্যাটাচমেন্ট খুঁজতে চান তাঁরা সার্চবার থেকে ‘ has:attachment’ লিখে সার্চ করুন। ফাইল অ্যাটাচ করা আছে কেবল এমন মেইলগুলোই আসবে সার্চ রেজাল্টে। কিছুটা হলেও সহজ হয়ে যাবে বিশেষ সেই মেইলের অনুসন্ধান।
এ ছাড়া আপনি কত বড় আকারের অ্যাটাচমেন্ট খুঁজছেন তার ভিত্তিতেও সার্চ দিতে পারেন। যে আকারের অ্যাটাচমেন্ট সার্চ করছেন সার্চ বক্সে গিয়ে তা লিখে সার্চ করতে পারেন। যেমন সার্চবক্সে যদি আপনি size:1m লেখেন, তবে আপনি এক মেগাবাইট বা তার চেয়ে বড় আকারের অ্যাটাচমেন্ট যুক্ত মেইলগুলো দেখতে পারবেন।

একই ইমেইল বারবার পাঠাতে
একই মেইল যদি বারবার পাঠাতে হয়, তবে পুরো কাজটি সহজ করে দিতে পারে জিমেইলের ‘ক্যানড রেসপন্স ফিচার’। এটির জন্য গিয়ার আইকন থেকে সেটিংসের ল্যাবস সেকশনে ঢুকতে হবে। স্ক্রল ডাউন করে খুঁজে নিতে হবে ‘ক্যানড রেসপন্স’ ফিচারটি। এটি এনাবল করেই একই মেইল বারবার টাইপ করার ঝামেলা থেকে মুক্তি মিলবে।

সংবাদটি শেয়ার করুন

Developed by: