বৃহস্পতিবার, ১ ডিসেম্বর ২০২২ খ্রীষ্টাব্দ | ১৭ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সংবাদ ২১ ডটকম সম্পাদক ইজিএনের নতুন সভাপতি, অনুরূপ সম্পাদক  » «   ফিনল্যান্ডে ভাষা শহীদ দিবস পালন  » «   ‘শিশুবক্তা’ রফিকুলের মোবাইলে পর্নো ভিডিও!  » «   বর্ণাঢ্য আয়োজনে ভেরনো’র প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  » «   স্টকহোম বাংলাদেশ দূতাবাসে ‘গণহত্যা দিবস-২০২১’ পালিত  » «   নিকাব ছেড়ে পশ্চিমা পোশাকে ব্রিটেন ফেরার লড়াইয়ে শামীমা(ভিডিও)  » «   হারুন আর রশিদের জীবন বাঁচাতে এগিয়ে আসুন  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক তৃতীয়বারের মত ইজিএন সচিব নির্বাচিত  » «   মাহমুদ-উস সামাদ চৌধুরী`র মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদ ফিনল্যান্ডের শোক  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «  

জামিন নয়, জেলেই থাকছেন লাখভি



1. lakhbiআন্তর্জাতিক ডেস্ক::
ভারত তথা আন্তর্জাতিক মহলের চাপে অবশেষে টনক নড়ল পাকিস্তানের। ‘টেকনিক্যাল ভুল’ শুধরে মুম্বাই হামলার অন্যতম মূল চক্রী জাকিউর রহমান লাখভির জামিনের বিরোধিতা করার সিদ্ধান্ত নিল তারা।
পাশাপাশি জামিন পাওয়া লাখভিকে অন্য একটি মামলায় ফের নিজেদের হেফাজতে নেয়ার সিদ্ধান্তও নিয়েছে পাক প্রশাসন।

গত মঙ্গলবার পেশোয়ারের সেনা স্কুলে বর্বরোচিত হামলা চালায় তেহরিক-ই-তালিবান। হামলার পরেই তালিবান-সহ বিভিন্ন জঙ্গিগোষ্ঠীর বিরুদ্ধে সর্বাত্মক অভিযানের আশ্বাস দেন পাকিস্তানের প্রধানমন্ত্রী। অভিযানে যে ‘ভাল ও খারাপ তালিবান’-এর বাছাবাছি হবে না তা-ও জানিয়েছিলেন তিনি।
ছ’বছর ধরে বন্ধ থাকা মৃত্যুদণ্ডের উপর স্থগিতাদেশ তুলে দেশজুড়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত জঙ্গিদের উপর তা প্রয়োগ করার কথাও জানান তিনি।

সেই সিদ্ধান্ত দ্রুত কার্যকর করতে ৪৮ ঘণ্টার মধ্যে ১৭ জন জঙ্গির ফাঁসির সিদ্ধান্ত নেয় পাক সরকার।
পাকিস্তানের এই সর্বাত্মক জঙ্গি দমনের আশ্বাসে স্বস্তির নিঃশ্বাস ফেলেছিল ভারত-সহ গোটা বিশ্ব। কিন্তু এর পরেই এল লাখভির জামিনের খবর। স্কুলে হামলা এবং প্রশাসনের ‘যুদ্ধ যোষণা’র ৪৮ ঘণ্টা কাটার আগেই এই জঙ্গিকে জামিন দেয় আদালত। জামিনের বিরোধিতা করে পাকিস্তান সরকারের মনোভাবের তীব্র সমালোচনা করে ভারত।

শুক্রবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সৈয়দ আকবরুদ্দিন বলেন, মুম্বাই হামলার অন্যতম মূল চক্রীকে পাকিস্তান জামিন দেয়ায় ভারত বিস্মিত। জঙ্গি দমনে পাক সরকারের দ্বিচারিতার বড়সড় প্রমাণ এই রায়। মুম্বাই হামলায় লাখভির জড়িত থাকার বহু নথি পাকিস্তানকে দিয়েছে ভারত। এর পরেও এই সিদ্ধান্তে ভারত হতাশ।

লাখভির জামিনের বিরোধিতায় সরব হয় বিশ্বের বিভিন্ন দেশ।
আন্তর্জাতিক চাপের সামনে ব্যাকফুটে চলে যাওয়া পাকিস্তান প্রথম থেকেই সামনে আনে ‘টেকনিক্যাল ভুল’-এর তত্ত্ব। এ দিন সেই তত্ত্বকেই সামনে রেখে পাক প্রশাসনের তরফ থেকে জানিয়ে দেয়া হলো, লাখভির জামিনের বিরোধিতা করে লাহোর হাইকোর্টের দ্বারস্থ হচ্ছে সরকার। পাশাপাশি পুরানো একটি মামলায় ফের তাকে হেফাজতে নিয়ে আপাতত তার জামিন পাওয়াও আটকানো হয়েছে।

পাক অধিকৃত কাশ্মীরের রাজধানী মুজাফফরাবাদ থেকে আটককৃত লাখভি ২০০৯ সাল থেকে রাওয়ালপিন্ডির আদিয়ালা জেলে বন্দি। মুম্বাই হামলায় অভিযুক্ত আরও ছয় জঙ্গি ওই একই জেলে আছে।
বৃহস্পতিবার লাখভি জামিন পেলেও বাকিরা জামিন পায়নি।

সংবাদটি শেয়ার করুন

Developed by: