শনিবার, ৩ ডিসেম্বর ২০২২ খ্রীষ্টাব্দ | ১৯ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সংবাদ ২১ ডটকম সম্পাদক ইজিএনের নতুন সভাপতি, অনুরূপ সম্পাদক  » «   ফিনল্যান্ডে ভাষা শহীদ দিবস পালন  » «   ‘শিশুবক্তা’ রফিকুলের মোবাইলে পর্নো ভিডিও!  » «   বর্ণাঢ্য আয়োজনে ভেরনো’র প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  » «   স্টকহোম বাংলাদেশ দূতাবাসে ‘গণহত্যা দিবস-২০২১’ পালিত  » «   নিকাব ছেড়ে পশ্চিমা পোশাকে ব্রিটেন ফেরার লড়াইয়ে শামীমা(ভিডিও)  » «   হারুন আর রশিদের জীবন বাঁচাতে এগিয়ে আসুন  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক তৃতীয়বারের মত ইজিএন সচিব নির্বাচিত  » «   মাহমুদ-উস সামাদ চৌধুরী`র মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদ ফিনল্যান্ডের শোক  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «  

জামায়াত ছাড়ুন, বিএনপিকে ইইউ



j-lambertনিউজ ডেস্ক:: জোট শরিক জামায়াতে ইসলামীর সঙ্গ ছাড়তে ফের বিএনপির প্রতি আহ্বান জানিয়েছে ইউরোপীয় পার্লামেন্ট।

ঢাকা সফররত ইউরোপীয় পার্লামেন্টের সদস্য জ্যঁ ল্যামবার্ট বুধবার সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বলেন, তার সফরে বিএনপি নেতাদের সঙ্গে বৈঠকে বিষয়টি আলোচনা হয়েছে।

তৈরি পোশাক উৎপাদন ও রপ্তানিকারকদের সংগঠন বিজিএমইএর আমন্ত্রণে অ্যাপারেল সম্মেলনে যোগ দিতে গত শনিবার ঢাকা আসেন তিনি। রাতে তার ঢাকা ছাড়ার কথা রয়েছে।

ইউরোপীয় পার্লামেন্টের দক্ষিণ এশিয়া বিষয়ক প্রতিনিধি দলের প্রধানের দায়িত্বে রয়েছেন ল্যামবার্ট।

এ ‘শুভেচ্ছা সফরে’ ক্ষমতাসীন আওয়ামী লীগ ও বিএনপির সাধারণ সম্পাদকদের সঙ্গে বৈঠক হয়েছে বলে জানান তিনি।

বিএনপি ও সমমনা দলগুলোর বর্জনের মধ্যে অনুষ্ঠিত ৫ জানুয়ারির নির্বাচনে পর্যবেক্ষক পাঠায়নি ইউরোপীয় ইউনিয়ন। নির্বাচনে অর্ধেকেরও বেশি আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন প্রার্থীরা। বাকি আসনগুলোতেও ক্ষমতাসীন আওয়ামী লীগের প্রাধান্য থাকে।

ওই নির্বাচন ‘বিশ্বাসযোগ্য’ হয়নি বলে ইউরোপীয় পার্লামেন্টে একটি প্রস্তাব আনা হয়।পাশাপাশি জামায়াতে ইসলামী ও হেফাজতে ইসলাম থেকে ‘সুস্পষ্ট’ দূরত্ব বজায় রাখতে বিএনপির প্রতি তাদের পক্ষ থেকে আহ্বান জানানো হয়।

সরকার নিষিদ্ধ বিভিন্ন দল ফের সন্ত্রাসী তৎপরতায় জড়িয়ে পড়ছে বলেও তারা মনে করে। যদিও নির্দিষ্ট করে কোনো দলের নাম বলেনি তারা।

এ বিষয়ে অবস্থান বদলেছে কি না জানতে চাইলে ল্যামবার্ট বলেন, তারা ওই প্রস্তাবে কোনো পরিবর্তন আনেননি। তারা ইউরোপীয় পার্লামেন্টের অবস্থানও আগের মতো আছে।

নতুন নির্বাচনের জন্য আহ্বান না জানিয়ে, বরং নির্বাচন অনুষ্ঠানের জন্য একটি সমাধান পেতে প্রধান দলগুলোর প্রতি তাদের আহ্বান রয়েছে বলে জানান ল্যামবার্ট।

তৈরি পোশাক খাত নিয়ে আলোচনায় ইউরোপীয় পার্লামেন্টের এই সদস্য বলেন, সংশ্লিষ্টদের সঙ্গে বৈঠকে অনেককে বলতে শুনেছেন- ‘শুধু রানা প্লাজা দিয়ে বাংলাদেশের পোশাক খাতকে বিবেচনা করা যাবে না’।

তবে রানা প্লাজার ঘটনাকে সতর্ক বার্তা হিসেবে নিয়ে সে অনুযায়ী ব্যবস্থা নিতে এবং মানসিকতার পরিবর্তনের জন্য অংশীদারদের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

ইউরোপীয় ইউনিয়নের আবাসিক প্রতিনিধি পিয়েরে মায়াডোন এ সময় উপস্থিত ছিলেন।

সংবাদটি শেয়ার করুন

Developed by: