মঙ্গলবার, ১৬ অগাস্ট ২০২২ খ্রীষ্টাব্দ | ১ ভাদ্র ১৪২৯ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সংবাদ ২১ ডটকম সম্পাদক ইজিএনের নতুন সভাপতি, অনুরূপ সম্পাদক  » «   ফিনল্যান্ডে ভাষা শহীদ দিবস পালন  » «   ‘শিশুবক্তা’ রফিকুলের মোবাইলে পর্নো ভিডিও!  » «   বর্ণাঢ্য আয়োজনে ভেরনো’র প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  » «   স্টকহোম বাংলাদেশ দূতাবাসে ‘গণহত্যা দিবস-২০২১’ পালিত  » «   নিকাব ছেড়ে পশ্চিমা পোশাকে ব্রিটেন ফেরার লড়াইয়ে শামীমা(ভিডিও)  » «   হারুন আর রশিদের জীবন বাঁচাতে এগিয়ে আসুন  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক তৃতীয়বারের মত ইজিএন সচিব নির্বাচিত  » «   মাহমুদ-উস সামাদ চৌধুরী`র মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদ ফিনল্যান্ডের শোক  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «  

জাতীয় পরিচয়পত্রের অ্যাপস



10appsতথ্যপ্রযুক্তি ডেস্ক::
ন্যাশনাল আইডি নামের একটি অ্যাপসে এখন থেকে পাওয়া যাবে জাতীয় পরিচয়পত্রের (এনআইডি কার্ড) সকল তথ্য। এর মাধ্যমে মোবাইলেই জানা যাবে এনআইডি কার্ড সংশোধন, স্থানান্তর বা হারালে কী করতে হবে।
ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি (আইসিটি) মন্ত্রণালয় এই অ্যাপসটি প্রস্তুত করেছে। এটি গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করা যাচ্ছে। এতে জাতীয় পরিচয়পত্র সংশোধন, ঠিকানা পরিবর্তন, হারানোর ফলে নতুন কার্ড প্রাপ্তি, নতুন ভোটার হওয়ার জন্য করণীয়সহ যাবতীয় তথ্য দেওয়া রয়েছে। গুগল প্লে-স্টোরে গিয়ে ইংরেজিতে ‘বাংলাদেশ ন্যাশনাল আইডি’ লিখে সার্চ দিলেই অ্যাপসটি চলে আসবে।
ন্যাশনাল মোবাইল অ্যাপলিকেশন ডেভেলপমেন্ট এওয়ারনেস অ্যান্ড কেপাসিটি বিল্ডিং প্রোগ্রাম নামে একটি প্রকল্প গ্রহণ করে আইসিটি মন্ত্রণালয়। এরইমধ্যে সে প্রকল্পের অধীনে সরকারি সেবাগুলোকে জনগণের দোরগোড়ায় পৌঁছে দেওয়ার লক্ষ্যে কাজ চলছে।
এরই ধারাবাহিকতায় জাতীয় পরিচয়পত্র নিয়েও একটি মোবাইল অ্যাপস তৈরির জন্য মন্ত্রণালয় নির্বাচন কমিশনের (ইসি) সহায়তা চায়। চলতি বছরের জুন মাসে দেওয়া মন্ত্রণালয়ের প্রস্তাব কিছু কাঁটছাট করে সম্প্রতি অ্যাপস তৈরির অনুমোদন দেয় ইসি। সে মোতাবেক ‘ন্যাশনাল আইডি’ নামের ওই অ্যাপসটি তৈরি করে আইসিটি মন্ত্রণালয়।

সংবাদটি শেয়ার করুন

Developed by: