মঙ্গলবার, ১ ডিসেম্বর ২০২০ খ্রীষ্টাব্দ | ১৭ অগ্রহায়ণ ১৪২৭ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «   পানিতে দাঁড়িয়েই কয়রাবাসীর ঈদের নামাজ  » «   ২৪ ঘণ্টায় করোনা শনাক্তের রেকর্ড, মৃত্যু ৫০০ ছাড়ালো  » «   ফিনল্যান্ডে ভিন্ন আবহে ঈদ উদযাপন  » «   উপকূলে আমফানের আঘাত  » «   করোনা চিকিৎসায় ইতিবাচক ফলাফল দেখতে পেয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা  » «   করোনার টিকা আবিষ্কারের দাবি ইতালির বিজ্ঞানীদের  » «   জেলে করোনা আতঙ্কে প্রিন্সেস বাসমাহ  » «   ঘুষের প্রশ্ন কিভাবে আসে, বললেন ওষুধ প্রশাসনের ডিজি  » «   কিশোরগঞ্জে এবার করোনায় সুস্থ হলেন চিকিৎসক  » «   স্বাস্থ্য মন্ত্রণালয় অজ্ঞতাবশত ভুল বলিয়াছে: ডা. জাফরুল্লাহ  » «   বিশ্বে করোনায় আক্রান্তের সংখ্যা ৩০ লাখ ছাড়িয়েছে  » «  

‘জাতিসংঘের সহযোগিতা অব্যাহত রাখার আশ্বাস’



1. ban ki moonনিউজ ডেস্ক::
বাংলাদেশের গণতান্ত্রিক ও উন্নয়ন প্রক্রিয়া জোরদারে জাতিসংঘের সহযোগিতা অব্যাহত রাখার আশ্বাস দিয়েছেন জাতিসংঘের মহাসচিব বান কি মুন। বৃহস্পতিবার ওয়াশিংটনে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে এক বৈঠকে এ আশ্বাস দেন জাতিসংঘ মহাসচিব। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামার আহ্বানে হোয়াইট হাউজে সহিংস উগ্রপন্থা নির্মূল বিষয়ক আন্তর্জাতিক সম্মেলনে যোগ দিতে ওয়াশিংটনে আছেন মাহমুদ আলী।

জাতিসংঘ মহাসচিব বলেছেন, সহিংসতা থেকে জনগণকে রক্ষার দায়িত্ব সরকারের এবং গণতান্ত্রিক রীতি-নীতির প্রতি শ্রদ্ধা রেখে সব দলের রাজনৈতিক কর্মকাণ্ড পরিচালনা করা উচিত। এ সময় তিনি সহিংসতা থেকে জনগণকে রক্ষার দায়িত্বের কথা মনে করিয়ে দিয়ে বাংলাদেশের চলমান পরিস্থিতি থেকে উত্তরণে সরকারকে ‘কার্যকর পথ’ খোঁজারও তাগিদ দিয়েছেন।

সেই সঙ্গে উন্নয়নের স্বার্থে ‘দীর্ঘমেয়াদি স্থিতিশীলতার’ প্রয়োজনীয়তা তুলে ধরে বিরোধী রাজনৈতিক দলগুলোর সঙ্গে ‘গঠনমূলক’ সম্পৃক্ততার কথা বলেছেন তিনি। গত ৫ জানুয়ারি থেকে বিএনপি-জামায়াত জোটের অবরোধে সহিংসতায় প্রাণহানির পেক্ষাপটে পরিস্থিতির উত্তরণ প্রত্যাশা করে এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিএনপি চেয়ারপারসনকে চিঠি পাঠিয়েছেন বান কি মুন।
এদিনও বৈঠকে বাংলাদেশে অবরোধ-হরতালে সহিংসতায় প্রাণহানিতে মহাসচিব উদ্বেগ প্রকাশ করেছেন বলে তার এক মুখপাত্র জানিয়েছেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে জানানো হয়, বিএনপি-জামায়াত জোটের ‘সন্ত্রাসী কর্মকাণ্ড’ থেকে নিরীহ জনগণের সুরক্ষা এবং মানবাধিকার রক্ষায় সরকার কাজ করছে বলে বৈঠকে জাতিসংঘ মহাসচিবকে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলী।

সংবাদটি শেয়ার করুন

Developed by: