সোমবার, ১২ এপ্রিল ২০২১ খ্রীষ্টাব্দ | ২৯ চৈত্র ১৪২৭ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
‘শিশুবক্তা’ রফিকুলের মোবাইলে পর্নো ভিডিও!  » «   বর্ণাঢ্য আয়োজনে ভেরনো’র প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  » «   স্টকহোম বাংলাদেশ দূতাবাসে ‘গণহত্যা দিবস-২০২১’ পালিত  » «   নিকাব ছেড়ে পশ্চিমা পোশাকে ব্রিটেন ফেরার লড়াইয়ে শামীমা(ভিডিও)  » «   হারুন আর রশিদের জীবন বাঁচাতে এগিয়ে আসুন  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক তৃতীয়বারের মত ইজিএন সচিব নির্বাচিত  » «   মাহমুদ-উস সামাদ চৌধুরী`র মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদ ফিনল্যান্ডের শোক  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «   পানিতে দাঁড়িয়েই কয়রাবাসীর ঈদের নামাজ  » «   ২৪ ঘণ্টায় করোনা শনাক্তের রেকর্ড, মৃত্যু ৫০০ ছাড়ালো  » «  

‘চেয়ারে বসে নামাজ হবে না’ নিয়ে মন্ত্রীসভায় বৈঠক



37. montrishovaনিউজ ডেস্ক::
‘চেয়ারে বসে নামাজ পড়া বৈধ হবে না’ ইসলামিক ফাউন্ডেশনের জারি করা এমন ফতোয়া নিয়ে সোমবার মন্ত্রিসভার বৈঠকে আলোচনা হয়েছে। মন্ত্রিসভার কয়েকজন সদস্য ইসলামিক ফাউন্ডেশন কর্তৃক জারি করা ফতোয়া নিয়ে প্রশ্ন তুলেছেন।
সোমবার সচিবালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে অনানুষ্ঠানিক আলোচনায় ধর্মের স্পর্শ কাতর বিষয়টি নিয়ে আলোচনা হয়। সংশ্লিষ্ট সূত্র জানায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনাও এই ফতোয়ার কথা শুনে অবাক হয়েছেন।

রোববার ইসলামিক ফাউন্ডেশনের গবেষণা বিভাগ থেকে জারিতে -চেয়ারে বসে নামাজ পড়াকে জায়েজ নয় বলে ফতোয়া জারি করা হয়। বিষয়টি গণমাধ্যমে প্রকাশের পর মিশ্র প্রতিক্রিয়া সৃষ্টি হয়। মন্ত্রিসভার বৈঠকে কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী ওই ফতোয়ার বিষয়ে প্রথমে আলোচনার সূত্রপাত করেন।

বৈঠকে উপস্থিত মন্ত্রিসভার একজন সদস্য জানান, মতিয়া চৌধুরী ছাড়াও বৈঠকে কয়েকজন মন্ত্রী ইফার ফতোয়া জারি নিয়ে কথা বলেন। তারা সমালোচনা করে বলেন, ধর্মেই আছে যেভাবেই হোক নামাজ পড়তে হবে। যে যেমন করে পারে নামাজ পড়তে হবে। যিনি দাঁড়াতে না পারবেন তিনি বসে পড়বেন। বসতে না পারলে শুয়ে পড়বেন। চেয়ারে নামাজ পড়া জায়েজ হবে না এই ফতোয়া ইসলামিক ফাউন্ডেশন কোথায় পেল?

বৈঠকে জানানো হয়, ধর্মমন্ত্রী মতিউর রহমান, বস্ত্র ও পাটমন্ত্রী ইমাজ উদ্দিন প্রামাণিকসহ কয়েকজন মন্ত্রী ও এমপি চেয়ারে বসে নামাজ পড়েন।

এ সময় প্রধানমন্ত্রী বলেন, এমনও দেখা গেছে উঠতে পারছেন না, তিনি শুয়ে নামাজ পড়ছেন, তাহলে তার নামাজ হবে না?

উল্লেখ্য, রোববার প্রচারিত ইফার গবেষণা বিভাগ জানায়, চেয়ারে বসে ফরয, ওয়াযিব ও মুয়াক্কাদা নামাজ আদায় বৈধ নয়। যেখানে একজন অসুস্থ ব্যক্তির জন্য খোদ শরিয়াহ আইনে সুবিধা মতো নামাজ আদায়ের অনেক বিকল্প পন্থা বলে দিয়েছে সেখানে সে সব বাদ দিয়ে অন্য নতুন বিকল্প পন্থা অর্থাৎ চেয়ারে বসে নামাজ আদায়ের বৈধতা দানের অবকাশ থাকে না।

সংবাদটি শেয়ার করুন

Developed by: