মঙ্গলবার, ১৬ অগাস্ট ২০২২ খ্রীষ্টাব্দ | ১ ভাদ্র ১৪২৯ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সংবাদ ২১ ডটকম সম্পাদক ইজিএনের নতুন সভাপতি, অনুরূপ সম্পাদক  » «   ফিনল্যান্ডে ভাষা শহীদ দিবস পালন  » «   ‘শিশুবক্তা’ রফিকুলের মোবাইলে পর্নো ভিডিও!  » «   বর্ণাঢ্য আয়োজনে ভেরনো’র প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  » «   স্টকহোম বাংলাদেশ দূতাবাসে ‘গণহত্যা দিবস-২০২১’ পালিত  » «   নিকাব ছেড়ে পশ্চিমা পোশাকে ব্রিটেন ফেরার লড়াইয়ে শামীমা(ভিডিও)  » «   হারুন আর রশিদের জীবন বাঁচাতে এগিয়ে আসুন  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক তৃতীয়বারের মত ইজিএন সচিব নির্বাচিত  » «   মাহমুদ-উস সামাদ চৌধুরী`র মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদ ফিনল্যান্ডের শোক  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «  

চুরি করা যাবে না যে সাইকেল



cycleতথ্য-প্রযুক্তি ডেস্ক:: বর্তমান সময়ে সাইকেল বেশ জনপ্রিয় বাহন। যানজট এড়িয়ে যেতে কিংবা শরীর সচেতনতায় সর্বক্ষেত্রেই এখন সাইকেল ব্যবহৃত হচ্ছে। কিন্তু যারা সাইকেল চালান তাদের প্রায় সকলেরই অভিযোগ যে হাজারো তালা দিয়েও সাইকেল চুরি বন্ধ করা যাচ্ছে না। হয়তো ভুক্তভোগীদের কথা চিন্তা করেই চিলির কয়েকজন প্রকৌশলি ছাত্র মিলে এমন সাইকেল তৈরি করেছে যা চুরি করা যাবে না। তাদের দাবি অনুযায়ী তারাই বিশ্বের প্রথম সাইকেল তৈরি করেছে যা চুরি করা যাবে না। কিন্তু কিভাবে সম্ভব?

ইয়েরকা নামের এই সাইকেলটি দেখতে আর দশটা সাইকেলের মতোই প্রায়। কিন্তু সাইকেলটির নিচের অংশের ফ্রেমটি যা আপনার সাইকেলের সিটের সঙ্গে লাগানো তা আপনি চাইলেই খুলে যেকোনো খুটির সঙ্গে তালা দিতে পারবেন। আর এরফলে যদি চোরকে আপনার সাইকেলটি চুরি করতেই হয় তাহলে পুরো খুটিটি শুদ্ধ চুরি করতে হবে।

আদোলফো ইভানজ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হুয়ান হোসে একটি সংবাদমাধ্যমকে জানান, ‘অ্যান্ড্রেসের এর আগে দুটি সাইকেল চুরি হয়েছিল। আর এই সাইকেল চুরি যাওয়ার কারণেই মূলত ওরা তিনবন্ধু মিলে এই সাইকেল বানানোর পরিকল্পনা করে। আর পরিকল্পনা মাফিক তারা এমন একটি সাইকেল তৈরি করেছে যা সত্যিই চুরি করা অসম্ভব।’

তিন বন্ধুর বানানো সাইকেলটি বাণিজ্যিক ভিত্তিতে বাজারে আনার জন্য ইতোমধ্যেই একটি সাইকেল নির্মাতা প্রতিষ্ঠান কাজ শুরু করে দিয়েছে। আগামী বছরের শুরু নাগাদ ইউরোপের বাজারে এই সাইকেল পাওয়া যাবে বলে আশা করা যাচ্ছে। আর এই সাইকেলের দাম ৪০০ থেকে ১০০০ ডলারের মধ্যে পরবে।

সংবাদটি শেয়ার করুন

Developed by: