রবিবার, ২৪ অক্টোবর ২০২১ খ্রীষ্টাব্দ | ৯ কার্তিক ১৪২৮ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
‘শিশুবক্তা’ রফিকুলের মোবাইলে পর্নো ভিডিও!  » «   বর্ণাঢ্য আয়োজনে ভেরনো’র প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  » «   স্টকহোম বাংলাদেশ দূতাবাসে ‘গণহত্যা দিবস-২০২১’ পালিত  » «   নিকাব ছেড়ে পশ্চিমা পোশাকে ব্রিটেন ফেরার লড়াইয়ে শামীমা(ভিডিও)  » «   হারুন আর রশিদের জীবন বাঁচাতে এগিয়ে আসুন  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক তৃতীয়বারের মত ইজিএন সচিব নির্বাচিত  » «   মাহমুদ-উস সামাদ চৌধুরী`র মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদ ফিনল্যান্ডের শোক  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «   পানিতে দাঁড়িয়েই কয়রাবাসীর ঈদের নামাজ  » «   ২৪ ঘণ্টায় করোনা শনাক্তের রেকর্ড, মৃত্যু ৫০০ ছাড়ালো  » «  

চলে গেলেন সংগীতশিল্পী মোহাম্মদ আলী সিদ্দিকী



Ali
বিনোদন ডেস্ক ::
হৈ হৈ রঙ্গিলা রঙ্গিলা রে… গান গেয়ে সংগীতপ্রেমিদের হৃদয় দখল করেছিলেন খ্যাতিমান সংগীতশিল্পী মোহাম্মদ আলী সিদ্দিকী। সবাইকে রেখে তিনি চলে গেলেন না ফেরার দেশে। মঙ্গলবার সকাল ৯টায় তিনি ঢাকার নিজ বাসায় ইন্তেকাল করেন (ইন্নালিল্লাহে….রাজিউন)।

চিকিৎসকরা জানান, মোহাম্মদ আলী সিদ্দিকী হাইপোগিসিমিক শক পেয়েছিলেন। বছর তিনেক আগে তিনি ব্রেইন স্ট্রোক ও হার্ট অ্যাটাক করেন। তার ডায়াবেটিস রোগও রয়েছে। এমনকি তার কিডনিজনিত সমস্যাও রয়েছে। কয়েকদিন ধরেই তিনি ঠিকমতো খেতে পারছিলেন না। ফলে তার ব্লাড সুগার একেবারে নিচের দিকে নেমে যায়।

ষাট ও সত্তর দশকে জনপ্রিয় সংগীতশিল্পী মোহাম্মদ আলী সিদ্দিকী চলচ্চিত্র, রেডিও এবং টেলিভিশনে দাপটের সঙ্গে গান গেয়েছেন। ‘বাঁশি বাজে দূরে’, ‘ঐ দূর দূর দূরান্তে’, ‘জানতাম যদি শুভঙ্করের ফাঁকি’, ‘হেসে খেলে জীবনটা যদি চলে যায়’, ‘হৈ হৈ রঙ্গিলা রঙ্গিলা রে’, ‘তোর রূপ দেখে চোখ ধাঁধে মন ভরে না’, ‘শোন গো রূপসী’ ইত্যাদি তার গাওয়া জনপ্রিয় গানগুলো এখনো মানুষের মুখে মুখে।

বাংলাদেশের আধুনিক গানের অন্যতম শিল্পী, সংগীত পরিচালক এবং সুরকার মোহাম্মদ আলী সিদ্দিকীর জন্ম ১৯৪৪ সালের ২ ফেব্রুয়ারি নেত্রকোনা জেলায়। তিনি বিপিন দাস, সমর দাস, আবদুল আহাদ, কাদের জামেরী প্রমুখ সংগীত ব্যক্তিত্বের কাছ থেকে সংগীতে দীক্ষা গ্রহণ করেন। এরপর ১৯৬০ সাল থেকে তিনি রেডিও ও চলচ্চিত্রে গান গাইতে শুরু করেন। ১৯৬২ সাল থেকে সংগীত ভুবনে তার জনপ্রিয়তা ক্রমেই বাড়তে থাকে। তিনি ২০৬টি চলচ্চিত্রে গান করেছেন। তার গাওয়া গানের সংখ্যা প্রায় সাড়ে তিন হাজার।

বাংলা গানের পাশাপাশি উর্দু গানও করেছেন শিল্পী মোহাম্মদ আলী। সংগীত জীবনে জাতীয় পুরস্কার ছাড়াও অসংখ্য পুরস্কার ও সম্মাননায় ভূষিত হন তিনি। যেমন- দীনেশ পদক, বন্ধন লাইফটাইম অ্যাচিভমেন্ট, শিল্পকলা একাডেমি থেকে সংগীত ও নাট্যকলা পুরস্কার প্রভৃতি।

১৯৭৩ সালের ২৮ মার্চ তিনি সুরাইয়া সিদ্দিকীর সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হন। তাদের তিন মেয়ে। এ্যানি সিদ্দিকী, রেনি সিদ্দিকী ও গিনি সিদ্দিকী। তারা সবাই সংগীতের সঙ্গে জড়িত।

সংবাদটি শেয়ার করুন

Developed by: