বৃহস্পতিবার, ২৬ মে ২০২২ খ্রীষ্টাব্দ | ১২ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
ফিনল্যান্ডে ভাষা শহীদ দিবস পালন  » «   ‘শিশুবক্তা’ রফিকুলের মোবাইলে পর্নো ভিডিও!  » «   বর্ণাঢ্য আয়োজনে ভেরনো’র প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  » «   স্টকহোম বাংলাদেশ দূতাবাসে ‘গণহত্যা দিবস-২০২১’ পালিত  » «   নিকাব ছেড়ে পশ্চিমা পোশাকে ব্রিটেন ফেরার লড়াইয়ে শামীমা(ভিডিও)  » «   হারুন আর রশিদের জীবন বাঁচাতে এগিয়ে আসুন  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক তৃতীয়বারের মত ইজিএন সচিব নির্বাচিত  » «   মাহমুদ-উস সামাদ চৌধুরী`র মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদ ফিনল্যান্ডের শোক  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «   পানিতে দাঁড়িয়েই কয়রাবাসীর ঈদের নামাজ  » «  

চলে গেলেন রক্তাক্ত-অভ্যুত্থানের নায়ক কেনান



5. kenanআন্তর্জাতিক ডেস্ক::
সাতানব্বই বছর বয়েসে অবশেষে মৃত্যুকে জড়িয়ে ধরলেন তুরস্কের সাবেক রাষ্ট্রপ্রধান, বিশিষ্ট কূটনীতিক ও আলোচিত ব্যক্তিত্ব কেনান আভ্রেন। কেনান আভ্রেন ১৯৮০ সালে ‍তুরস্কের এক সামরিক অভ্যুত্থানের মাধ্যমে তুরস্কের রাষ্ট্রক্ষমতায় আরোহন করেন এবং ১৯৮৯ সাল অব্দি রাষ্ট্রপ্রধান পদে আসীন ছিলেন। বহুল আলোচিত ও ঐ সামরিক অভ্যুত্থানে ৬ লাখ মানুষকে গ্রেপ্তার এবং ৫০ জনকে ফাঁসিতে ঝুলিয়ে হত্যা করা হয়েছিল।

২০১৪ সালে আভ্রেনকে সামরিক অভ্যুত্থানের দায়ে বিচারের আওতায় আনা হয় এবং যাবজ্জীবন কারাভোগের শাস্তি প্রদান করা হয়। শনিবার এই শাস্তি মাথায় করে শতবর্ষ ছুঁতে আর তিন বছর বাকি রেখেই তিনি পরপারে পাড়ি জমালেন।

তুরস্কের আঙ্কারায় এক হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন কেনান আভ্রেন। ২০১২ সাল থেকেই তিনি গুরুতর অসুস্থ হয়ে পড়েন। চলমান মামলায় বহুবার আদালতে হাজিরা দিতে পারেননি যে কারণে।

১৯৮০ সালে ফাহরি কোরুতুর্ক ছিলেন তুরস্কের ক্ষমতায়। তাকে উৎখাত করে ক্ষমতায় বসার ঐ মহাযজ্ঞ ছিল তুরস্কের ইতিহাসে সবচেয়ে রক্তাপ্লুত অভ্যুত্থান। কেনান আভ্রেন শেষ জীবনে তার কৃতকর্মের জন্যে অনুতপ্ত ছিলেন।

সংবাদটি শেয়ার করুন

Developed by: