বুধবার, ১ ডিসেম্বর ২০২১ খ্রীষ্টাব্দ | ১৭ অগ্রহায়ণ ১৪২৮ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
‘শিশুবক্তা’ রফিকুলের মোবাইলে পর্নো ভিডিও!  » «   বর্ণাঢ্য আয়োজনে ভেরনো’র প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  » «   স্টকহোম বাংলাদেশ দূতাবাসে ‘গণহত্যা দিবস-২০২১’ পালিত  » «   নিকাব ছেড়ে পশ্চিমা পোশাকে ব্রিটেন ফেরার লড়াইয়ে শামীমা(ভিডিও)  » «   হারুন আর রশিদের জীবন বাঁচাতে এগিয়ে আসুন  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক তৃতীয়বারের মত ইজিএন সচিব নির্বাচিত  » «   মাহমুদ-উস সামাদ চৌধুরী`র মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদ ফিনল্যান্ডের শোক  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «   পানিতে দাঁড়িয়েই কয়রাবাসীর ঈদের নামাজ  » «   ২৪ ঘণ্টায় করোনা শনাক্তের রেকর্ড, মৃত্যু ৫০০ ছাড়ালো  » «  

গরমে যেমন হওয়া প্রয়োজন আপনার রুটিন



goromলাইফ স্টাইল ডেস্ক :: চলছে গ্রীষ্মকাল। এ সময় প্রকৃতি প্রচন্ড গরম, ঘামে সবার মাখোমাখো অবস্থা আর ক্লান্তির কথা বলাই বাহুল্য। তাই এসময় প্রয়োজন পর্যাপ্ত পানীয় ও পুষ্টিকর খাবারের সাথে ব্যায়াম। নিয়মিত ব্যায়াম শরীরের জন্য খুবই জরুরি। ব্যায়াম শরীরকে সুস্থ সবল ও কর্মক্ষম রাখে। আর নিয়মিত ব্যায়াম করতে হলে শরীরকে দিতে হবে তার প্রয়োজনীয় খাবার। চলুন জেনে নেই এ ব্যাপারে কিছু রুটিন মাফিক নিয়ম কানুন। প্রতিবেদন- টাইমস অফ ইন্ডিয়া।
খাদ্য:
১। শরীরে পানির মাত্রা ঠিক রাখুন। তৃষ্ণাই বুঝিয়ে দেবে আপানার শরীরে কি পরিমাণ পানির ঘাটতি আছে। সারাদিন পানি ও পানীয় জাতীয় খাবার খেতে থাকুন।
২। ঠান্ডা লেবু জলের মত পানীয়, যেমন, নারকেলের পানি, কোল্ড চা, কোল্ড কফি, ঘোল, ছানার পানি ইত্যাদি। শরীরে শর্করা যোগ করতে চাইলে এগুলোর সাথে চিনি মিশাতে পারেন।
৩। ঠান্ডা সূপ, ঠান্ডা স্যালাড এবং কম চর্বি যুক্ত দই খেতে পারেন।
৪। নিয়মিত কিছু ভালো ফল গ্রহন করুণ, যেমন, বাঙ্গি ও টক জাতীয় যে কোনো ফল। এতে আপনার শরীরের পানির ঘটতি অনেকটাই কম্বে।
ব্যায়াম:
গরমে পর্যাপ্ত পানি ও পুষ্টিকর খাবার খেলে শরীর এমনিতেই যথেষ্ট সুস্থ থাকে। আর এ সময় একটু হালকা ব্যায়াম আপনাকে দেনে সুখময় অনুভূতি। দূর হবে স্ট্রেস ও খাদ্য হবে যথযথ পরিপাক। এ সময় অধিক গরম থাকে বলে অনেকেই ব্যায়াম করতে চান না। কিন্তু ব্যায়াম করাটা যথেষ্ট জরুরী।
ভোর ৬টা বা সকাল ৭টার দিকে তেমন গরম থাকে না। তাই ব্যায়াম করার জন্য এ সময়টাকেই বেছে নিতে পারেন।
ব্যায়াম করার সময় আঁটসাঁট পোশাক পরে ব্যায়াম করলে বেশি গরম লাগবে। এ কারণে ব্যায়াম করার সময় ঢিলেঢালা পোশাক পরুন। সানস্ক্রিন লাগান। এটা গরমের সময় আপনার ত্বককে সূর্যের অতিবেগুনি রশ্মি থেকে রক্ষা করবে।
গরমে স্ট্রেচিং ধরনের ব্যায়াম বাদ দেবেন না। স্ট্রেচিং হিসেবে বিভিন্ন ধরনের ইয়োগা, যোগব্যায়াম করতে পারেন। এটি রক্তের শর্করার ভারসাম্য বজায় রাখতে সাহায্য করবে।

সংবাদটি শেয়ার করুন

Developed by: