বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০২২ খ্রীষ্টাব্দ | ১৩ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সংবাদ ২১ ডটকম সম্পাদক ইজিএনের নতুন সভাপতি, অনুরূপ সম্পাদক  » «   ফিনল্যান্ডে ভাষা শহীদ দিবস পালন  » «   ‘শিশুবক্তা’ রফিকুলের মোবাইলে পর্নো ভিডিও!  » «   বর্ণাঢ্য আয়োজনে ভেরনো’র প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  » «   স্টকহোম বাংলাদেশ দূতাবাসে ‘গণহত্যা দিবস-২০২১’ পালিত  » «   নিকাব ছেড়ে পশ্চিমা পোশাকে ব্রিটেন ফেরার লড়াইয়ে শামীমা(ভিডিও)  » «   হারুন আর রশিদের জীবন বাঁচাতে এগিয়ে আসুন  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক তৃতীয়বারের মত ইজিএন সচিব নির্বাচিত  » «   মাহমুদ-উস সামাদ চৌধুরী`র মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদ ফিনল্যান্ডের শোক  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «  

খুলনা বিভাগের ১৬টি কমিউনিটি মার্কেট উন্নয়ন করবে এলজিইডি



01111নিউজ ডেস্ক :: খুলনা বিভাগের আট উপজেলায় ১৬টি কমিউনিটি মার্কেট (হাট-বাজার) উন্নয়নের উদ্যোগ নিয়েছে খুলনা স্থানীয় সরকার প্রকৌশলী অধিদপ্তর(এলজিইডি)।
কোস্টাল ক্লাইমেট রেজিলিয়েন্ট ইনফ্রাস্ট্রাকচার প্রকল্পের আওতায় ও আন্তর্জাতিক কৃষি উন্নয়ন তহবিল (আইএফএডি)-এর অর্থায়নে অন্তত সাড়ে চার কোটি টাকা ব্যয়ে এ মার্কেটগুলোর উন্নয়ন করা হবে। যা চলতি বছরের মধ্যেই শেষ হওয়ার কথা রয়েছে।
এলজিইডি কর্তৃপক্ষ বলছেন, মার্কেটগুলোর উন্নয়ন হলে সংশ্লিষ্ট এলাকায় কর্মসংস্থানের সুযোগ সৃষ্টিসহ আর্থ-সামাজিক উন্নয়ন ও সরকারের রাজস্ব বাড়বে।
খুলনা স্থানীয় সরকার প্রকৌশলী অধিদপ্তর সূত্রে জানা যায়, খুলনা বিভাগের তিন জেলার আট উপজেলায় ১৬টি কমিউনিটি মার্কেট (হাট-বাজার) উন্নয়ন করছে খুলনা স্থানীয় সরকার প্রকৌশলী অধিদপ্তর (এলজিইডি)।
বাজারগুলোর মধ্যে রয়েছে খুলনা জেলার কয়রা উপজেলার সুতিবাজার ও ভান্ডারপোল। দাকোপ উপজেলার বানিশান্তা বাজার ও লক্ষীখোলা। বটিয়াঘাটা উপজেলার বানতলা ও শুকদাড়া।
বাগেরহাট জেলার শরণখোলা উপজেলার খুন্তাকাটা বাজার ও লাকড়তলা বাজার। মোড়লগঞ্জ উপজেলায় এসবি বাজার ও মাদ্রাসারহাট। সাতক্ষীরা জেলার আশাশুনি উপজেলার পাইথালী বাজার ও মধ্যম চপড়া। কালিগঞ্জ উপজেলার কাশিয়ানী বাজার ও সন্ন্যাসীর চক। শ্যামনগর উপজেলার ভেড়ার হাট ও মুন্সিগঞ্জ বাজার।
কোস্টাল ক্লাইমেট রেজিলিয়েন্ট ইনফ্রাস্ট্রাকচার প্রকল্পের আওতায় এবং আন্তর্জাতিক কৃষি উন্নয়ন তহবিল (আইএফএডি) এতে অন্তত সাড়ে ৪ কোটি টাকা ব্যয় হবে। প্রতিটি মাকের্ট উন্নয়নে ব্যয় হবে প্রায় ২৫ লাখ টাকা।
ইতোমধ্যে মার্কেটগুলোর শতকরা ৯০ ভাগ কাজ শেষ হয়েছে। বাকি কাজ চলতি বছরের মধ্যেই শেষ হওয়ার কথা রয়েছে।
ওই সূত্র আরও জানায়, প্রতিটি মার্কেটে পণ্য বিক্রির জন্য নির্মাণ করা হবে বেশ কয়েকটি শেড, পণ্য অনা-নেয়ার জন্য থাকবে অভ্যন্তরীণ সড়ক। পানি নিষ্কাশনের ড্রেন নির্মাণ করা হবে। এছাড়া থাকবে টয়লেট ও বিশুদ্ধ পানির জন্য ডিপ টিওবয়েলের ব্যবস্থা।
খুলনা স্থানীয় সরকার প্রকৌশলী অধিদপ্তর (সিসিআরপি) এর উপ-সহকারি প্রকৌশলী মোঃ তারিক সালমান জানান, বাজারগুলোর উন্নয়ন হলে পণ্য বাজারজাতকরণ ও বেচা-বিক্রি সহজ হবে এবং সরকারের রাজস্ব বাড়বে।
খুলনা স্থানীয় সরকার প্রকৌশলী অধিদপ্তর (সিসিআরপি)-এর সিনিয়র সহকারি প্রকৌশলী মো. আব্দুল মাজেদ জানান, কোস্টাল ক্লাইমেট রেজিলিয়েন্ট ইনফ্রাস্ট্রাকচার প্রকল্পের আওতায় এবং আন্তর্জাতিক কৃষি উন্নয়ন তহবিল (আইএফএডি)-এর অর্থায়নে অন্তত সাড়ে ৪ কোটি টাকা ব্যয়ে এ মার্কেটগুলোর উন্নয়ন করা হচ্ছে।
প্রতিটি মাকের্ট উন্নয়নে ব্যয় হবে প্রায় ২৫ কোটি টাকা। ইতোমধ্যে মার্কেটগুলোর শতকরা ৯০ ভাগ কাজ শেষ হয়েছে। চলতি বছরের মধ্যে বাকি কাজ শেষ হবে। মার্কেটগুলোর উন্নয়ন হলে বাজারে পণ্য কেনা-বেচা ও রাজস্ব বাড়বে। এতে আর্থ-সামাজিক উন্নয়ন ও সংশ্লিষ্ট এলাকায় কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে। বিশেষ করে নারীরা উপকৃত হবেন।

সংবাদটি শেয়ার করুন

Developed by: