বুধবার, ১৭ অগাস্ট ২০২২ খ্রীষ্টাব্দ | ২ ভাদ্র ১৪২৯ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সংবাদ ২১ ডটকম সম্পাদক ইজিএনের নতুন সভাপতি, অনুরূপ সম্পাদক  » «   ফিনল্যান্ডে ভাষা শহীদ দিবস পালন  » «   ‘শিশুবক্তা’ রফিকুলের মোবাইলে পর্নো ভিডিও!  » «   বর্ণাঢ্য আয়োজনে ভেরনো’র প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  » «   স্টকহোম বাংলাদেশ দূতাবাসে ‘গণহত্যা দিবস-২০২১’ পালিত  » «   নিকাব ছেড়ে পশ্চিমা পোশাকে ব্রিটেন ফেরার লড়াইয়ে শামীমা(ভিডিও)  » «   হারুন আর রশিদের জীবন বাঁচাতে এগিয়ে আসুন  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক তৃতীয়বারের মত ইজিএন সচিব নির্বাচিত  » «   মাহমুদ-উস সামাদ চৌধুরী`র মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদ ফিনল্যান্ডের শোক  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «  

ক্রিকেট বল যেসব খেলোয়াড়ের জীবন কেড়ে নিল



4. daily sylhet cricketস্পোর্টস ডেস্ক: ক্রিকেট মাঠে বলের আঘাতে মৃত্যুকে মেনে নিতে পারছে না কেউ। ফিল হিউজ ছিল অস্ট্রেলিয়ার এক সম্ভাবনাময় ক্রিকেটার। অথচ, মাত্র ২৫ বছর বয়সেই পরপারে পাড়ি জমাতে হলো ওপেনারকে। ঘাতক বল কেড়ে নিল তার জীবন। শুধু ফিল হিউজই নন, ক্রিকেট মাঠে বলের আঘাতে মৃত্যুর ঘটনা এর আগেও বেশ কয়েকটি ঘটেছে। সংখ্যাটা ৫ থেকে ৬ জনের। সাথে বলের আঘাতে একজন আম্পায়ারের মৃত্যুর ঘটনাও ঘটেছে ক্রিকেটের মাঠে।

শেফিল্ড শিল্ডের ম্যাচ খেলতে গিয়ে প্রতিপক্ষ বোলার শিন অ্যাবটের একটি বাউন্ডারকে পুল করতে যান ফিল হিউজ। কিন্তু পরাস্ত হন তিনি। ব্যাটে না লেগে বল হেলমেটের ফাঁক গলে আঘাত করে তার ঘাড়ের ঠিক উপরের অংশে, মাথায়। সঙ্গে সঙ্গেই মাটিতে লুটিয়ে পড়েন তিনি। দ্রুত জরুরি চিকিৎসা দিয়ে তাকে ইমারজেন্সি হেলিকপ্টারে করে নিয়ে যাওয়া হলো হাসপাতালে। মৃত্যুর সঙ্গে দু’দিন লড়াই করার পর অবশেষে হেরে গেলেন তিনি। ক্রিকেট বিশ্বকে শোকের সাগরে ভাসিয়ে চলে গেলেন না ফেরার দেশে।

গত বছরও ক্রিকেট মাঠে মৃত্যুর ঘটনা ঘটেছিল। পাকিস্তানের একজন সম্ভাবনাময়ী ক্রিকেটার জুলফিকার ভাটি মারা যান ক্রিকেট বলের আঘাতে। ২২ বছর বয়সী ভাটি খেলছিলেন সুপারস্টার ক্রিকেট ক্লাবের হয়ে, সিন্ধ রাজ্য লীগে। ঘটনার সময় প্রতিপক্ষ বোলারের একটি বাউন্সার এসে আঘাত করে তার বুকে। এরপরই মাটিতে লুটিয়ে পড়েন তিনি এবং দ্রুত হাসপাতালে নেয়া হলেও বাঁচানো সম্ভব হয়নি ভাটিকে।

ক্রিকেট যতই জেন্টলম্যান গেম হোক বিপজ্জনকও বটে। অন্তত ৬ জন ক্রিকেটার আর একজন আম্পায়ারের মৃত্যুর পর এটা বলাই যায়। ফিল হিউজের মৃত্যুর পর গবেষণায় দেখা গেছে ৬ জন ক্রিকেটার নিহত হয়েছেন বলের আঘাতে। ১৮৭০ সালেই বলের আঘাতে প্রথম মৃত্যুর ঘটনা ঘটেছিল বলে জানাচ্ছে কয়েকটি ওয়েবসাইট। তবে কোন ক্রিকেটার তখন মারা গিয়েছিলেন, সে তথ্য জানা যায়নি।

জুলফিকার বাটির মাত্র কয়েকদিন আগেই দক্ষিণ আফ্রিকান লিগে মৃত্যুবরণ করেন ড্যারেন রেন্ডাল নামে সে দেশেরই এক ক্রিকেটার। বোলারের বল আঘাত করেছিল রেন্ডালের মাথায়। সঙ্গে সঙ্গে তাকে উড়িয়ে আনা হয় হাসপাতালে। কিন্তু ৩২ বছর বয়সী এই ক্রিকেটারকে আর বাঁচানো সম্ভব হয়নি।

পাকিস্তানের সাবেক ক্রিকেটার আবদুল আজিজ মৃত্যুবরণ করেন ১৯৫৯ সালে কায়েদে আজম ট্রফির ফাইনালে। মাত্র ১৮ বছর বয়স ছিল আজিজের। একটি পেস বল এসে আঘাত করে তার মাথায়। সঙ্গে সঙ্গে মাটিতে লুটিয়ে পড়েন তিনি। হাসাপাতালে নেয়া হলেও মৃত্যু বরণ করেন তিনি।

ভারতীয় ক্রিকেটার রমন লাম্বা মারা যান বাংলাদেশের ঘরোয়া ক্রিকেট খেলতে এসে। ঘটনার সময় হেলমেট ছাড়া ক্রিজের পাশে দাঁড়িয়ে ফিল্ডিং করছিলেন তিনি। কিন্তু মেহরাব হোসেন অপির সজোরে খেলা একটি বল আঘাত হানে লাম্বার মাথায়। কয়েকদিন হাসপাতালে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ে অবশেষে হেরে যান লাম্বাও।

দুই ইংলিশ ক্রিকেটার জর্জ স্মারেজ এবং আয়ান ফোলিরও মৃত্যু ঘটেছে বলের আঘাতে। এছাড়া একজন ইংলিশ আম্পায়ার অ্যালকুয়ান জানকিন্স মারা যান খেলার মাঠেই মাথায় বলের আঘাতে।

এছাড়া ক্রিকেট মাঠেই মৃত্যুও ঘটনা ঘটেছে বলের আঘাত ছাড়াও। ২০১২ সালে ইংল্যান্ডের স্টারব্রিজে পেডমোর ক্রিকেট গ্রাউন্ডে নিজের পেস বল দিয়ে প্রতিপক্ষকে ঘায়েল করে দেন রিচার্ড বিউমন্ট। দখল করেন ৫ উইকেট। কিন্তু এরপরই হার্ট অ্যাটাক ঘটে তার। সঙ্গে সঙ্গে হেলিকপ্টারে করে বিউমন্টকে উড়িয়ে আনা হয় বার্মিংহ্যামের কুইন এলিজাবেথ হাসপাতালে। সেখানেই তিনি মৃত্যুর কোলে ঢলে পড়েন।

গত সপ্তাহেই আরব আমিরাতে নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টের শেষ দিন কিউই বোলার কোরি অ্যান্ডারসনের একটি বল গিয়ে আঘাত করে পাকিস্তানি ওপেনার আহমেদ শেহজাদের মাথায়। সঙ্গে সঙ্গে হাসপাতালে নেয়া হয় তাকে।

এরপর পাকিস্তানে ফিরিয়ে এনে নিবিড় পরিচর্যায় করা হয় শেহজাদের। বৃহস্পতিবারই পিসিবির পক্ষ থেকে জানানো হলো, আপাতত শঙ্কামুক্ত শেহজাদ এবং তিনি খেলার মাঠে ফিরতে পারবেন।

সংবাদটি শেয়ার করুন

Developed by: