সোমবার, ১০ অগাস্ট ২০২০ খ্রীষ্টাব্দ | ২৬ শ্রাবণ ১৪২৭ বঙ্গাব্দ
Sex Cams
সর্বশেষ সংবাদ
অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «   পানিতে দাঁড়িয়েই কয়রাবাসীর ঈদের নামাজ  » «   ২৪ ঘণ্টায় করোনা শনাক্তের রেকর্ড, মৃত্যু ৫০০ ছাড়ালো  » «   ফিনল্যান্ডে ভিন্ন আবহে ঈদ উদযাপন  » «   উপকূলে আমফানের আঘাত  » «   করোনা চিকিৎসায় ইতিবাচক ফলাফল দেখতে পেয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা  » «   করোনার টিকা আবিষ্কারের দাবি ইতালির বিজ্ঞানীদের  » «   জেলে করোনা আতঙ্কে প্রিন্সেস বাসমাহ  » «   ঘুষের প্রশ্ন কিভাবে আসে, বললেন ওষুধ প্রশাসনের ডিজি  » «   কিশোরগঞ্জে এবার করোনায় সুস্থ হলেন চিকিৎসক  » «   স্বাস্থ্য মন্ত্রণালয় অজ্ঞতাবশত ভুল বলিয়াছে: ডা. জাফরুল্লাহ  » «   বিশ্বে করোনায় আক্রান্তের সংখ্যা ৩০ লাখ ছাড়িয়েছে  » «   ফ্রান্সে টানা চতুর্থদিন মৃত্যুর রেকর্ড, ৪ হাজার ছাড়াল প্রাণহানি  » «  

ক্যামেরা নিয়ে রাজপথে পুলিশ



15. policeনিউজ ডেস্ক::
পুলিশ সদস্যদের কাছে এখন থেকে অত্যাধুনিক ক্যামেরা থাকবে। মাথায় বা বুকে বাঁধা থাকবে ক্যামেরাগুলো। পথচারী ও গাড়ির চলাচলসহ রাস্তার বিভিন্ন চিত্র ধারণ করতে সার্জেন্টদের শরীরে যুক্ত থাকবে বিশেষ ধরনের ক্যামেরা, যেটি দিয়ে টানা আট ঘণ্টা রেকর্ড করা সম্ভব ভিডিও ও অডিও।

বুধবার দুপুরে রাজধানীর শাহবাগে এই ‘বডি ওউন ক্যামেরা’র কার্যক্রমের উদ্বোধনের সময় এ কথা জানান মহানগর (ডিএমপি) কমিশনার বেনজীর আহমেদ।

ডিএমপি কমিশনার জানান, এই ক্যামেরা ব্যবহারের ফলে পথচারীর রাস্তা পারাপার, গাড়ির মালিকের সঙ্গে ট্রাফিক সার্জেন্টের সঙ্গে সমন্বয় আরও বাড়বে। এ ছাড়া পুলিশের কর্মকাণ্ডের নানা বিষয় ভিডিও-অডিও রেকর্ড থাকবে।

বেনজীর আহমেদ জানান, ট্রাফিক বিভাগের মাধ্যম প্রথম পর্যায়ে ১৫টি ক্যামেরা ব্যবহার করা হবে। পরে অপরাধ বিভাগ ও থানায় এ ধরনের ক্যামেরা দেওয়া হবে।

পুলিশ সূত্রে জানা গিয়েছে, চীনে তৈরি জিও-পিআরও মডেলের প্রতিটি ক্যামেরার দাম ২০ হাজার টাকা। সম্পূর্ণ এইচডি ফরম্যাটে ১৬ মেগাপিক্সেলের এই ক্যামেরায় একটানা আট ঘণ্টা দৃশ্য ও শব্দ ধারণ করা যাবে। ঝড়-বৃষ্টিতেও এগুলো সচল থাকবে। তবে কৃত্রিম আলো ছাড়া রাতের অন্ধকারে ভিডিও না হলেও অডিও রেকর্ড করা যাবে।

কাজ শেষে মেমোরি কার্ড থেকে ডাউনলোড করে ভিডিও ফুটেজ সংরক্ষণ করা যাবে। যুক্তরাষ্ট্রে পুলিশ গত বছর থেকে এ ধরনের ক্যামেরা ব্যবহার শুরু করে। মাথায় বেল্টের মাধ্যমে মাথা ও শরীরে বেঁধে এই ক্যামেরায় চিত্র ধারণ করা যায়। ২০১৫ সালের ফেব্রুয়ারির মধ্যে এক হাজার ক্যামেরা আনা হবে।

সংবাদটি শেয়ার করুন

Developed by: