শুক্রবার, ২ ডিসেম্বর ২০২২ খ্রীষ্টাব্দ | ১৮ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সংবাদ ২১ ডটকম সম্পাদক ইজিএনের নতুন সভাপতি, অনুরূপ সম্পাদক  » «   ফিনল্যান্ডে ভাষা শহীদ দিবস পালন  » «   ‘শিশুবক্তা’ রফিকুলের মোবাইলে পর্নো ভিডিও!  » «   বর্ণাঢ্য আয়োজনে ভেরনো’র প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  » «   স্টকহোম বাংলাদেশ দূতাবাসে ‘গণহত্যা দিবস-২০২১’ পালিত  » «   নিকাব ছেড়ে পশ্চিমা পোশাকে ব্রিটেন ফেরার লড়াইয়ে শামীমা(ভিডিও)  » «   হারুন আর রশিদের জীবন বাঁচাতে এগিয়ে আসুন  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক তৃতীয়বারের মত ইজিএন সচিব নির্বাচিত  » «   মাহমুদ-উস সামাদ চৌধুরী`র মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদ ফিনল্যান্ডের শোক  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «  

কেন শিখবেন ইংরেজি?



englishলাইফস্টাইল ডেস্ক: অগণিত কারন রয়েছে ইংরেজি শিখার। কিন্তু, যেহেতু ইংরেজি একটি অতি কঠিন ভাষা, তাই আপনাকে আগে সিদ্ধান্ত নিতে হবে কেন ইংরেজি শিখবেন আপনি। যে পর্যন্ত না আপনি কোন বিষয় নিয়ে যত্নবান না হবেন সে পর্যন্ত সেই জিনিসটির মর্ম বুঝবেন না। তাই আগেই সিওর হয়ে নিন কেন লাগবে ইংরেজি। আসুন যেনে নিই কেন এতো গুরুত্বপূর্ণ ইংরেজি শিখা।
• সব থেকে বেশি ব্যাবহার করা হয় ইংরেজি ভাষা। বিশ্বের বিভিন্ন দেশে বিভিন্ন ধরণের ভাষায় কথা বলা হয়। কিন্তু যখন ভিন্ন দেশের মানুষ একে অপরের সাথে কথা বলে তখন ইংরেজি ভাষা ব্যাবহার করে।
• ইংরেজি তো অনেক কঠিন ভাষা? তাহলে এই ভাষাটি কেন শিখতে হবে? কারন। বুদ্ধিমান বিশ্বের প্রতিটি দেশেই এই ভাষার ব্যাবহার রয়েছে। তাই আপনি হবেন দ্বিভাষী। ইংরেজি ভাষা জানা থাকলে বিদেশেও অনেক চাকরির সুযোগ রয়েছে।
• বিশ্বতে প্রযুক্তিগত ও অর্থনৈতিক উন্নয়নের দিক থেকে আমেরিকা অনেক এগিয়ে আছে। আমেরিকার প্রতিটি ক্ষেত্রে ইংরেজির ব্যাবহার করা হয়। তাদের ছোট থেকে বড় সকল স্থানে শুধু ইংরেজির ব্যাবহার।
• পৃথিবীর বেশিরভাগ দেশেই ইংরেজি ভাষার প্রচলন রয়েছে। গ্রেট ব্রিটেন এর প্রস্তাবে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, কানাডা, আফ্রিকার কিছু অংশ, ইন্ডিয়া ও বিভিন্ন ছোট ছোট দেশের ভাষা ইংরেজি করা হয়েছে। এছাড়া জার্মানি, নরওয়ে, সুইডেন, ডেনমার্ক এবং নেদারল্যান্ড এ ইংরেজিকে দ্বিতীয় ভাষা হিসেবে গ্রহন করা হয়েছে। ইংরেজির কারনে এইসব দেশের লোকের সংস্কৃতি এখন আমাদের সামনে তুলে ধরতে পারছে।
• ইংরেজি শিখার আরেকটি গুরুত্বপূর্ণ কারন হল বিজ্ঞান শেখা। বিজ্ঞান শিখতে হলে অবশ্যই ইংরেজি জানা জরুরি। বিজ্ঞানের সকল সীমা ইংরেজির উপর নির্ভরশীল।
• ইংরেজি কিছু বর্ণমালার মিলিত শব্দ। চীনা ভাষার তুলনায় এই ভাষাটি অনেক দ্রত শিখা যায়।
• ইংরেজি একটি ফিল্ম ইন্ডাস্ট্রির ভাষা। তাই, আপনি যদি ইংরেজি শিখেন, তাহলে আপনাকে আর সাবটাইটেল পরে পরে মুভি দেখতে হবে না।
• মার্কিন যুক্তরাষ্ট্রে ইংরেজি ভাষা জানলে আপনার রং, বর্ণ ও জাতিগত কোন তফাৎ তারা দেখবেনা। আপনার জন্য সেখানে সুযোগের অভাব হবে না।
• ইংরেজি শিখার পর আপনি আপনার বাচ্চাদের তা শিখাতে পারবেন। যদি আপনার বাচ্চারা ইংরেজি ভাষা আগে থেকেই পারেন তাহলে তাদের সাথে ইংরেজিতে কথা বলার চেষ্টা করেন।
• যুক্তরাষ্ট্রে যারা ইংরেজিতে কথা বলতে পারে তাদের চাকরিক্ষেত্রে চাহিদা বেশি। তাদের উপার্জনও বেশি। ইংরেজি শিক্ষা আপনার চাকরী প্রাপ্তির ক্ষেত্রে অনেক অবদান রাখবে।
এরপরও কি ইংরেজি শিখবেন না? অবশ্যই চেষ্টা করুন ইংরেজি শিখার। কেন শিখবেন তার উত্তর তো পেয়েই গেলেন। তাই না?
সুত্র : ফাইভ মিনিট ইংলিশ

সংবাদটি শেয়ার করুন

Developed by: