শুক্রবার, ২১ জানুয়ারী ২০২২ খ্রীষ্টাব্দ | ৮ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
‘শিশুবক্তা’ রফিকুলের মোবাইলে পর্নো ভিডিও!  » «   বর্ণাঢ্য আয়োজনে ভেরনো’র প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  » «   স্টকহোম বাংলাদেশ দূতাবাসে ‘গণহত্যা দিবস-২০২১’ পালিত  » «   নিকাব ছেড়ে পশ্চিমা পোশাকে ব্রিটেন ফেরার লড়াইয়ে শামীমা(ভিডিও)  » «   হারুন আর রশিদের জীবন বাঁচাতে এগিয়ে আসুন  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক তৃতীয়বারের মত ইজিএন সচিব নির্বাচিত  » «   মাহমুদ-উস সামাদ চৌধুরী`র মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদ ফিনল্যান্ডের শোক  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «   পানিতে দাঁড়িয়েই কয়রাবাসীর ঈদের নামাজ  » «   ২৪ ঘণ্টায় করোনা শনাক্তের রেকর্ড, মৃত্যু ৫০০ ছাড়ালো  » «  

কুলাউড়া-শাহবাজপুর রেললাইনের ভিত্তিপ্রস্থর স্থাপন করলেন হাসিনা-মোদী



1433587808নিউজ ডেস্ক ::

দীর্ঘ প্রায় ১৩ বছর পর কুলাউড়া-শাহবাজপুর রেল লাইন চালুর উদ্যোগ নেয়া হয়েছে। ঢাকায় প্রধানমন্ত্রীর কার্যালয়ে আজ শনিবার সন্ধ্যায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি কুলাউড়া-শাহবাজপুর ব্রডগেজ রেললাইনের সংস্কার কাজের ভিত্তিপ্রস্থর স্থাপন করেছেন। এ সংবাদে বড়লেখা, কুলাউড়া, জুড়ী ও বিয়ানীবাজার উপজেলার সাধারন মানুষের মধ্যে আনন্দের বন্যা বইছে।

এ বিষয়ে মৌলভীবাজার-১ (বড়লেখা ও জুড়ী) আসনের সরকারদলীয় সংসদ সদস্য ও জাতীয় সংসদের হুইপ শাহাব উদ্দিন এমপি জানান, কুলাউড়া-শাহবাজপুর ব্রডগেজ রেললাইন নির্মাণ কাজের ভিত্তিপ্রস্থর স্থাপন করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বড়লেখা, জুড়ী, কুলাউড়া ও বিয়ানীবাজারের জনগনের পক্ষ থেকে অভিনন্দন ও কৃতজ্ঞতা জানাচ্ছি। ২০১৭ সালের জুন মাসের মধ্যে এ প্রকল্পের কাজ শেষ হবে বলে জানিয়েছেন হুইপ।

উত্তর পূর্বাঞ্চলীয় রেলওয়ে সুত্রে জানা গেছে, কুলাউড়া-শাহবাজপুর রেল লাইনে ঘনঘন ট্রেন দূর্ঘটনা, কাঠের স্লিপার, সেতুসহ অন্যান্য যন্ত্রাংশ নষ্ট হওয়ায় ২০০২ সালের ৭ জুলাই কর্তৃপক্ষ এ পথে ট্রেন চলাচল বন্ধ করে দেয়। এরপর রেলপথটির সংস্কারসহ ট্রেন চালুর দাবিতে বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন বিভিন্ন আন্দোলন কর্মসূচী পালন করে। সরকার দলীয় সংসদ সদস্য শাহাব উদ্দিন এ সেকশনের সংস্কারসহ ট্রেন চালুর ব্যাপারে সরকারের উচ্চ মহলে চেষ্টা চালালে সম্প্রতি একনেকের বৈঠকে এ লাইনের সংস্কারে ৬৭৮ কোটি টাকার প্রকল্প অনুমোদন হয়।

এলাকাবাসী ও রেলওয়ে সুত্রে জানা গেছে, বৃটিশ আমলে নির্মিত আসাম-বেঙ্গল রেলওয়ের অর্ন্তভুক্ত কুলাউড়া-শাহবাজপুর রেল লাইন ভারতের পূর্বাঞ্চল শিলচর পর্যন্ত বিস্তৃত ছিল। এ লাইনে চলাচলকারী ট্রেন যাত্রীসহ মালামাল বহন করত। এ সেকশনে কুলাউড়া, জুড়ী, দক্ষিনভাগ, কাঁঠালতলী, বড়লেখা, মুড়াউল ও শাহবাজপুর ষ্টেশনের মাধ্যমে প্রতিদিন দু’বার ট্রেন সিলেট যাওয়া-আসা করত। এ লাইনে চলাচলকারী ট্রেন স্থানীয়ভাবে “লাতুর ট্রেন” নামে অধিক পরিচিত ছিল। ২০০২ সালে তৎকালীন সরকার লোকসানসহ নানা অজুহাতে ট্রেনটি বন্ধ করে দেয়। ফলে ব্যবসায়ী, নিম্ন, মধ্য আয়ের ও সাধারণ মানুষ পড়েন বিপাকে। পরবর্তীতে রক্ষনাবেক্ষনের অভাবে ৪২ কিলোমিটার দীর্ঘ প্রায় অর্ধ লাখ স্লীপারের মধ্যে ৮০-৯০ শতাংশ চুরি ও অযত্ন অবহেলায় নষ্ট হয়ে যায়।

সংবাদটি শেয়ার করুন

Developed by: