রবিবার, ১১ এপ্রিল ২০২১ খ্রীষ্টাব্দ | ২৮ চৈত্র ১৪২৭ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
‘শিশুবক্তা’ রফিকুলের মোবাইলে পর্নো ভিডিও!  » «   বর্ণাঢ্য আয়োজনে ভেরনো’র প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  » «   স্টকহোম বাংলাদেশ দূতাবাসে ‘গণহত্যা দিবস-২০২১’ পালিত  » «   নিকাব ছেড়ে পশ্চিমা পোশাকে ব্রিটেন ফেরার লড়াইয়ে শামীমা(ভিডিও)  » «   হারুন আর রশিদের জীবন বাঁচাতে এগিয়ে আসুন  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক তৃতীয়বারের মত ইজিএন সচিব নির্বাচিত  » «   মাহমুদ-উস সামাদ চৌধুরী`র মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদ ফিনল্যান্ডের শোক  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «   পানিতে দাঁড়িয়েই কয়রাবাসীর ঈদের নামাজ  » «   ২৪ ঘণ্টায় করোনা শনাক্তের রেকর্ড, মৃত্যু ৫০০ ছাড়ালো  » «  

কুলাউড়ায় উদয়ন লাইনচ্যুত : নাশকতা নয় কারিগরি ত্রুটি!



TRAIN------_thereport24.comনিউজ ডেস্ক :: সিলেট-আখাউড়া রেললাইনে মৌলভীবাজারের কুলাউড়ার মনু ও টিলাগাঁও স্টেশনের মধ্যবর্তী ইশবপুর নামক স্থানে সিলেট থেকে ছেড়ে আসা চট্টগ্রামগামী আন্তঃনগর উদয়ন এক্সপ্রেস ট্রেনের লাইনচ্যুত হওয়া নিয়ে কুলাউড়ায় রহস্য ঘণিভুত হচ্ছে। প্রাথমিকভাবে নাশকতা জনিত দুর্ঘটনা ধারণা করলেও সময় গড়ানোর সাথে অজানা তথ্যও বেরিয়ে আসছে।
অপরদিকে পরস্পরবিরোধী বক্তব্যে রহস্যঘেরা এক ধু¤্রজাল তৈরী হচ্ছে সর্বত্র। ট্রেনে কর্তব্যরত রেলওয়ে জিআরপি পুলিশ সদস্য বোরহানের সাথে আলাপ করলে তিনি জানান, সিলেট থেকে ট্রেনটি মাইজগাঁও স্টেশনে আসার পর ইঞ্জিনের পেছনের বগিতে যান্ত্রিক ত্রুটি দেখা দেয়। দুটি বগির সংযোগস্থলে তার দিয়ে বেধে সচল করে চালানো হয়। কিন্তু মাইজগাঁও স্টেশন ছাড়ার পর থেকেই বগি দুটির যাত্রীরা আতঙ্কে থাকেন। দূর্ঘটনার সময় বিকট শব্দ করে বগিগুলো লাইনচ্যুত হয়। দুর্ঘটনায় পার্শ্ববর্তী জমিতে ছিটকে পড়ে ওই বগিগুলো। অকল্পনীয় এ দুর্ঘটনার ফলে ট্রেনে অবস্থানরত কমপক্ষে ৫ শতাধিক যাত্রীদের মধ্যে তীব্র আতঙ্ক দেখা দেয়। চরম দুর্ভোগের শিকার হন অক্ষত অবশিষ্ট বগিগুলোর যাত্রীরাও।
কুলাউড়া রেলওয়ে জংশন স্টেশন মাস্টার মির্জা মোঃ শামসুল ইসলাম জানান, সিলেট থেকে রাত সাড়ে ১০টায় চট্রগ্রামের উদ্দেশ্যে ছেড়ে আসে। ভোর ৩টায় কুলাউড়া স্টেশন ছেড়ে যাওয়ার পর রাত আনুমানিক সাড়ে ৩টায় টিলাগাঁও ও মনু রেলওয়ে স্টেশনের মাঝখানে টিলাগাওয়ের মনু স্টেশনের এক কিলোমিটার আগে ইসবপুর নামক স্থানে দুর্ঘটনা কবলিত হয়। এতে ট্রেনের ইঞ্জিনসহ ৭টি বগি লাইনচ্যুত হয়। বগিগুলো হলো ৮৩০৯, ৮৪৯৭, ৯১৭১, ৭০১১, ২১৪৩ ও ৯৩৯৬।
এদিকে দুর্ঘটনার খবর পেয়ে ফায়ার সার্ভিসের সিলেট, মৌলভীবাজার ও কুলাউড়া ৩টি ইউনিট, কুলাউড়া থানা পুলিশ, রেলওয়ে জিআরপি থানা পুলিশ দুর্ঘটনাস্থলে পৌঁছে। কুলাউড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ নাজমুল হাসান, পুলিশ সুপার মো. তোফায়েল আহমদ, সহকারী পুলিশ সুপার জুনায়েদ আলম সরকার, অফিসার ইনচার্জ অমল কুমার ধর ঘটনাস্থল পরিদর্শণ করেন। বৃহস্পতিবার (৮ জানুয়ারি) সকাল ৭টায় উদ্ধারকারী একটি ট্রেন দূর্ঘটনাস্থলে যায় এবং ট্রেনটি উদ্ধার কাজে অংশ নেয়। অপরদিকে দুর্ঘটনার পর শমসেরনগর ও শ্রীমঙ্গলে স্টেশনে চট্রগ্রাম ও ঢাকা থেকে ছেড়ে আসা ট্রেন আটকা পড়েছে। অপরদিকে কুলাউড়া স্টেশনে সিলেট থেকে ছেড়ে আসা কয়েকটি ট্রেন আটকা পড়ে আছে। ট্রেনের চালক কবির ও কুলাউড়া জিআরপি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ জাহাঙ্গির হোসেন জানান, ট্রেনটি যান্ত্রিক ত্রুটির কারণেই দুর্ঘটনা কবলিত হয়েছে। কোন নাশকতার ঘটনা ঘটেনি। উর্ধ্বতন উপসহকারী প্রকৌশলী (মেকানিক) শ্রীপদ দত্ত ও উর্র্ধ্বতন সহকারী প্রকৌশলী (পথ) এরফানুর রহমান দুর্ঘটনার জন্য নাশকতার আশঙ্কা করেছেন। দূর্ঘটনায় রেললাইনের ২০ ফুট জায়গা ক্ষতিগ্রস্থ হয়েছে। কুলাউড়া উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ নাজমুল হাসান জানান, এটা কোন নাশকতা নয়। যান্ত্রিক ত্রুটির কারণেই দুর্ঘটনা হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

সংবাদটি শেয়ার করুন

Developed by: