রবিবার, ১১ এপ্রিল ২০২১ খ্রীষ্টাব্দ | ২৮ চৈত্র ১৪২৭ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
‘শিশুবক্তা’ রফিকুলের মোবাইলে পর্নো ভিডিও!  » «   বর্ণাঢ্য আয়োজনে ভেরনো’র প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  » «   স্টকহোম বাংলাদেশ দূতাবাসে ‘গণহত্যা দিবস-২০২১’ পালিত  » «   নিকাব ছেড়ে পশ্চিমা পোশাকে ব্রিটেন ফেরার লড়াইয়ে শামীমা(ভিডিও)  » «   হারুন আর রশিদের জীবন বাঁচাতে এগিয়ে আসুন  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক তৃতীয়বারের মত ইজিএন সচিব নির্বাচিত  » «   মাহমুদ-উস সামাদ চৌধুরী`র মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদ ফিনল্যান্ডের শোক  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «   পানিতে দাঁড়িয়েই কয়রাবাসীর ঈদের নামাজ  » «   ২৪ ঘণ্টায় করোনা শনাক্তের রেকর্ড, মৃত্যু ৫০০ ছাড়ালো  » «  

কালজয়ী বাংলা গানের স্রষ্টা গোবিন্দ অসুস্থ



gobindo-haldar-2নিউজ ডেস্ক::
মুক্তিযুদ্ধ বাংলাদেশের জন্য এক অনন্য ইতিহাস। দীর্ঘ নয় মাসের রক্তক্ষয়ী সংগ্রামের পর বিজয়। বাংলাদেশ আজ বিজয়ের ৪৩ বছরে এসে দাঁড়িয়েছে। মুক্তিযুদ্ধের সময় যেমন অস্ত্রের প্রয়োজন ছিল তেমনি মুক্তিযোদ্ধাদের উজ্জীবিত করার জন্য ছিল জাগরণমূলক গান, প্রেরণামূলক গান।
একাত্তরে মুক্তিযুদ্ধকালে ‘মোরা একটি ফুলকে বাঁচাবো বলে যুদ্ধ করি’ গানটি শুনে অনুপ্রাণিত হয়েছিলেন অনেক মুক্তিযোদ্ধা। আর বিজয়ের মাসে এই কালজয়ী গানের স্রষ্টা, গীতিকার গোবিন্দ হালদার গুরুতর অসুস্থ হয়ে ভারতের পশ্চিমবঙ্গের কোলকাতার মানিকতলার জিতেন্দ্রনাথ রায় হাসপাতালে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছেন।

কিডনির অসুস্থতা নিয়ে ১৩ ডিসেম্বর তিনি ওই হাসপাতালে ভর্তি হয়েছেন। তাঁকে নিবিড় পরিচর্যাকেন্দ্রে (আইসিইউ) রাখা রয়েছে। আর্থিক অনটনের কারণে চিকিৎসার ব্যয়ভার বহন করতে পারছে না পরিবার।
তার মেয়ে গোপা হালদার জানান, ‘বাবার ওষুধ, বেড ভাড়া, সব মিলিয়ে প্রতিদিন চিকিৎসাবাবদ যে খরচ আর্থিক সঙ্কটের কারণে সেই খরচ বহন করা আমাদের জন্য কষ্টকর হয়ে দাঁড়িয়েছে।’
বাংলাদেশ সরকারের দৃষ্টি আকর্ষণ করে তিনি বলেন, ‘বাংলাদেশ সরকার যদি বিষয়টি মানবিক দিক থেকে দেখে এবং বাবার ব্যয়বহুল চিকিৎসার দায়িত্ব নেয়, তাহলে খুবই ভাল হয়।’
১৯৩০ সালের ২১ ফেব্রুয়ারি পশ্চিমবঙ্গের বনগাঁয়ে জন্মগ্রহণ করেন গোবিন্দ হালদার। কিন্তু চাকরি সূত্রে প্রায় পঞ্চাশ বছর আগে কোলকাতায় পাড়ি জমিয়েছিলেন তিনি। বর্তমানে কোলকাতার বাগুইহাটিতে বসবাস করছেন।

মুক্তিযুদ্ধকালে তাঁর লেখা সাড়াজাগানো মুক্তিযুদ্ধের গানের মধ্যে রয়েছে ‘এক সাগর রক্তের বিনিময়ে বাংলার স্বাধীনতা আনলে যাঁরা’, ‘পূর্ব দিগন্তে সূর্য উঠেছে, রক্ত লাল, রক্ত লাল’, ‘পদ্মা মেঘনা যমুনা, তোমার আমার ঠিকানা’ উল্লেখযোগ্য।

সংবাদটি শেয়ার করুন

Developed by: