শনিবার, ৩ ডিসেম্বর ২০২২ খ্রীষ্টাব্দ | ১৯ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সংবাদ ২১ ডটকম সম্পাদক ইজিএনের নতুন সভাপতি, অনুরূপ সম্পাদক  » «   ফিনল্যান্ডে ভাষা শহীদ দিবস পালন  » «   ‘শিশুবক্তা’ রফিকুলের মোবাইলে পর্নো ভিডিও!  » «   বর্ণাঢ্য আয়োজনে ভেরনো’র প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  » «   স্টকহোম বাংলাদেশ দূতাবাসে ‘গণহত্যা দিবস-২০২১’ পালিত  » «   নিকাব ছেড়ে পশ্চিমা পোশাকে ব্রিটেন ফেরার লড়াইয়ে শামীমা(ভিডিও)  » «   হারুন আর রশিদের জীবন বাঁচাতে এগিয়ে আসুন  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক তৃতীয়বারের মত ইজিএন সচিব নির্বাচিত  » «   মাহমুদ-উস সামাদ চৌধুরী`র মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদ ফিনল্যান্ডের শোক  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «  

কাবা শরীফে কঙ্কাল, সৌদিতে তোলপাড়



holy qabaআন্তর্জাতিক ডেস্ক::
ইসলামের সমৃদ্ধ ইতিহাস ও ঐতিহ্য ধারণ করতে সৌদি আরবে পবিত্র কাবা শরীফের আয়তন বাড়িয়ে সম্প্রসারিত করা হচ্ছে। সাফা পাহাড় খনন কাজের সময় কঙ্কাল পেয়েছেন শ্রমিকরা।
কঙ্কাল সম্পর্কে কর্তৃপক্ষ বলছে এটি মানুষের কোনো কঙ্কাল নয়, প্রাণীর হতে পারে। দেশটির স্থানীয় গণমাধ্যমে কঙ্কাল নিয়ে তোলপাড় শুরু হয়েছে। কর্তৃপক্ষের দাবি মসজিদ সম্প্রসারিত সাফা পাহাড় এলাকায় কোনো কবরস্থান নেই।

কঙ্কাল নিয়ে বিতর্ক থাকার কারণে দেশটির কর্তৃপক্ষ কঙ্কালগুলোকে ল্যবরেটরিতে পাঠিয়েছে। টেস্টেও পরেই প্রকৃতপক্ষে জানা যাবে এটি মানুষের না অন্য কোনো প্রাণীর।

সৌদি আরবের স্থানীয় সামাজিক যোগাযোগের মাধ্যমে কঙ্কালের ছবি প্রকাশিত হয়েছে। স্থানীয়দের মধ্যে বিতর্ক ঠেকাতে কাজ করছে দেশটির সরকার। এ কঙ্কালের ছবিকে যেন অন্য ইস্যুতে প্রবাহিত না হয় সে জন্য সরকার ও আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা সজাগ রয়েছে।

সৌদি আরবের পর্যটন মন্ত্রণালয় দেশটির সামাজিক ও গণমাধ্যমের সাইটগুলো পর্যবেক্ষণ করছে। তাছাড়া দেশের ঐতিহ্য সংরক্ষণ করতে এ মন্ত্রণালয়টি পুরো প্রকল্প বাস্তবায়ন করতে কাজ করছে। পুরো এলাকাকে কমপ্লেক্সের আওতায় আনা হচ্ছে।

সম্প্রসারিত নির্মাণ কর্মসূচিতে ৭১টি উপপ্রকল্প রয়েছে। স্থাপত্য, জাদুঘর ও কারুশিল্পসহ বিভিন্ন বৈচিত্র্যতার নিদর্শন থাকবে এ প্রকল্পে। পর্যটন মন্ত্রণালয় বলছে পুরো প্রক্রিয়াটি ইসলামি শরীয়াহ ও আইন অনুযায়ী করা হচ্ছে।

প্রকল্পটি বাস্তবায়ন হলে ইসলামের সমৃদ্ধ ইতিহাস ও ঐতিহ্য ধারণ করবে।

সংবাদটি শেয়ার করুন

Developed by: