বৃহস্পতিবার, ২৬ মে ২০২২ খ্রীষ্টাব্দ | ১২ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
ফিনল্যান্ডে ভাষা শহীদ দিবস পালন  » «   ‘শিশুবক্তা’ রফিকুলের মোবাইলে পর্নো ভিডিও!  » «   বর্ণাঢ্য আয়োজনে ভেরনো’র প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  » «   স্টকহোম বাংলাদেশ দূতাবাসে ‘গণহত্যা দিবস-২০২১’ পালিত  » «   নিকাব ছেড়ে পশ্চিমা পোশাকে ব্রিটেন ফেরার লড়াইয়ে শামীমা(ভিডিও)  » «   হারুন আর রশিদের জীবন বাঁচাতে এগিয়ে আসুন  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক তৃতীয়বারের মত ইজিএন সচিব নির্বাচিত  » «   মাহমুদ-উস সামাদ চৌধুরী`র মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদ ফিনল্যান্ডের শোক  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «   পানিতে দাঁড়িয়েই কয়রাবাসীর ঈদের নামাজ  » «  

কর্মকর্তার অপসারণ দাবিতে রেলের প্রিন্টিং প্রেসে কর্মবিরতি



6. ctgনিউজ ডেস্ক::
নগরীর পাহাড়তলীতে বাংলাদেশ রেলওয়ের টিকেট প্রিন্টিং প্রেসে কর্মবিরতি পালন করছে কর্মরত শ্রমিক-কর্মচারীরা। চিফ কন্ট্রোলার অব স্টোরস (সিসিএস) সেলিম মোহাম্মদ প্রত্যাহারের দাবিতে বুধবার সকাল থেকে কর্মবিরতি শুরু করে তারা। প্রতিষ্ঠানের স্বার্থবিরোধি কাজ, কর্মচারীদের অবৈধভাবে বদলি এবং সরকারি টাকা অপচয়ের অভিযোগে ওই কর্মকর্তার অপসারণ দাবি করছে কর্মচারীরা। তাকে অপসারণ না করা পর্যন্ত কর্মবিরতি চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন।

কর্মবিরতি চলাকালে শ্রমিক-কর্মচারীরা প্রিন্টিং প্রেসের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ প্রদর্শন করে। এসময় মেরামতের নামে সরকারি টাকা অপচয়, নতুন মেশিন কিনে পুরনো মেশিনে কাজ করা, শ্রমিকদের বদলির প্রতিবাদে বিভিন্ন ধরণের শ্লোগান দেন কর্মচারীরা।

কর্মবিরতি পালনকালে প্রেস শাখা শ্রমিক লীগের সভাপতি মনির আহমেদ বলেন, কোটি কোটি টাকা ব্যয় করে নতুন মেশিন কেনা হয়েছে। কিন্তু এসব মেশিনে কাজ না করে বাতিল ঘোষণা করা মেশিনে কাজ করানো হচ্ছে। অন্যদিকে সরকারকে দেখানো হচ্ছে নতুন মেশিনে কাজ চলছে। নতুন মেশিনে কাজ না করলেও প্রতি বছর মেরামতের নামে টাকা বরাদ্দ নিয়ে ঠিকাদারের সঙ্গে চুক্তি করে নিজের পকেট পুরছেন।

এসব অন্যানেয়র প্রতিবাদ করলে কর্মচারীদের উপর বদলির খড়গ নেমে আসে উল্লেখ করে ওই শাখার শ্রমিক লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মো.আবুল কালাম বলেন, কোন কারণ ছাড়াই ২০ লাখ টাকা যন্ত্র কেনা হয়েছে। অথচ এসব কোথাও ব্যবহার হচ্ছে না। এ অন্যায়ের প্রতিবাদ করায় তাকে অবৈধভাবে জেটিতে বদলি করা হয়েছে অভিযোগ করে তিনি বলেন, আমি প্রিন্টিং প্রেসে প্রুপ রিডার হিসেবে কর্মরত। অন্যায়ের প্রতিবাদ করায় আমাকে জেটিতে বদলি করা হয়েছে। এদিকে প্রিন্টিং প্রেসে কর্মবিরতি চললেও তা জানেন না প্রধান সরঞ্জাম নিয়ন্ত্রক সেলিম মোহাম্মদ। কর্মবিরতির বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, আমি ঢাকা অবস্থান করছি। এ বিষয়ে কিছু জানি না।

তবে মঙ্গলবার প্রেসের দুইজন কর্মচারীকে বদলির বিষয়ে অবগত রয়েছেন তিনি। কাজে আগ্রহ না থাকায় তাদের বদলি করা হয়েছে বলেও জানান এই কর্মকর্তা। তার বিরুদ্ধে কর্মচারীদের অভিযোগের বিষয়ে সেলিম মোহাম্মদ বলেন, প্রেস সচল রাখতে দুইজনকে সাময়িক বদলি করা হয়েছে। কারণ উৎপাদন ধরে রাখতে না পারলে লোকসানে পড়বে প্রতিষ্ঠান। তাই দুইজনে সরিয়ে উৎপাদন বাড়ানোর চেষ্টা করছি।

সংবাদটি শেয়ার করুন

Developed by: