সোমবার, ১২ এপ্রিল ২০২১ খ্রীষ্টাব্দ | ২৯ চৈত্র ১৪২৭ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
‘শিশুবক্তা’ রফিকুলের মোবাইলে পর্নো ভিডিও!  » «   বর্ণাঢ্য আয়োজনে ভেরনো’র প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  » «   স্টকহোম বাংলাদেশ দূতাবাসে ‘গণহত্যা দিবস-২০২১’ পালিত  » «   নিকাব ছেড়ে পশ্চিমা পোশাকে ব্রিটেন ফেরার লড়াইয়ে শামীমা(ভিডিও)  » «   হারুন আর রশিদের জীবন বাঁচাতে এগিয়ে আসুন  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক তৃতীয়বারের মত ইজিএন সচিব নির্বাচিত  » «   মাহমুদ-উস সামাদ চৌধুরী`র মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদ ফিনল্যান্ডের শোক  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «   পানিতে দাঁড়িয়েই কয়রাবাসীর ঈদের নামাজ  » «   ২৪ ঘণ্টায় করোনা শনাক্তের রেকর্ড, মৃত্যু ৫০০ ছাড়ালো  » «  

কয়েল, স্প্রে, ক্রিম ছাড়াই মশা তাড়ানো সম্ভব !



images (3)লাইফস্টাইল ডেস্ক:: শীতকালে মশার উপদ্রব যেনো কয়েকগুণ বেশিই বেড়ে যায়। কোনো কিছু করেই এই ঝামেলা থেকে মুক্তি পাওয়া যায় না। মশার কয়েল, স্প্রে, ক্রিম সব কিছুই মশার উপদ্রবের কাছে হার মানে। এবং সব চাইতে বড় কথা হলো এইসকল জিনিসের মারাত্মক কিছু পার্শ্বপ্রতিক্রিয়া লক্ষ্য করা যায়। কিন্তু মশার হাত থেকে বাঁচতে অনেকেই এগুলো ব্যবহার করে থাকেন।আজ জেনে নিন সম্পূর্ণ প্রাকৃতিক উপায়ে এবং কোনো রকম পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই মশার উপদ্রব থেকে মুক্তি পাওয়ার কিছু কার্যকরী কৌশল। এইসকল উপায়ে খুব সহজেই মশার উপদ্রব থেকে মুক্তি পেতে পারেন।

১) রসুনের ব্যবহার

রসুন হচ্ছে মশার চিরশত্রু। কয়েক কোয়া রসুন খোসা ছাড়িয়ে ছেঁচে পানিতে ফুটিয়ে মিশ্রন তৈরি করে নিন। এই মিশ্রণ একটি স্প্রে বোতলে ভোরে নিয়ে জানালা, দরজার ফ্রেমে, ঘরের কোনায় ভালো করে স্প্রে করে দিন। দেখবেন মশার উপদ্রব থেকে খুব সহজেই মুক্তি পেয়ে যাবেন। যদি আরও বেশি ভালো ফল চান তবে এই স্প্রে নিজের গায়েও করতে পারেন। এর কোনো ধরণের পার্শ্বপ্রতিক্রিয়া নেই।

২) কর্পূরের ব্যবহার

কর্পূর সাধারণ মেডিসিনের দোকানে কিনতে পাওয়া যায়। এই কর্পূরের গন্ধ ও এর ধোঁয়া মশা একেবারেই সহ্য করতে পারে না। একটি পাত্রে কর্পূর রেখে তাতে আগুন ধরিয়ে ধোঁয়ার মতো তৈরি করুন। এটি ঘরে রেখে ঘরের দরজা জানালা বন্ধ করে দিন। রুমে থাকবেন না। ২০ মিনিট পর ঘরে ঢুকে ধোঁয়া সরিয়ে নিন ফ্যান ছেড়ে। দেখবেন ঘরে আর একটিও মশা নেই। এবং এই কর্পূর আমাদের স্বাস্থ্যের জন্য মোটেও হানিকারক নয়।

৩) নিমের তেলের ব্যবহার

নিমের মশা তাড়ানোর বিশেষ একটি গুণ রয়েছে। নিমের তেল ত্বকের জন্যও বেশ ভালো। তাই একসাথে দুটি উপকার পেতে ব্যবহার করতে পারেন নিমের তেল। সমপরিমাণ নিমের তেল ও নারকেল তেল মিশিয়ে ত্বকে লাগিয়ে নিন। দেখবেন মশা আপনার ধারে কাছে ভিড়বে না এবং সেই সাথে ত্বকের অ্যালার্জি, ইনফেকশন জনিত নানা সমস্যাও দূর হবে।

৪) পুদিনার ব্যবহার

জার্নাল অফ বায়োরিসোর্স টেকনোলোজির গবেষণা মতে তুলসির মতো পুদিনা পাতারও রয়েছে মশা দূরে রাখার ক্ষমতা। শুধু মশাই নয় পুদিনার গন্ধ অনেক ধরণের পোকামাকড়কে ঘর থেকে দূরে রাখে। পুদিনা পাতা ছেঁচে নিয়ে পানিতে ফুটিয়ে নিন। এই পানির ভাপ পুরো ঘরে ছড়িয়ে দিন। দেখবেন ঘরের সব মশা পালিয়েছে। চাইলে পুদিনার তেলও গায়ে মাখতে পারেন।

৫) তুলসির ব্যবহার

প্যারাসিটোলজি রিসার্চ জার্নালের একটি গবেষণাপত্রে পাওয়া যায় তুলসি মশার লার্ভা ধ্বংস করতে এবং মশা দূরে রাখতে বিশেষ ভাবে কার্যকরী। তাই মশাকে দূরে রাখতে ঘরে রাখতে পারেন তুলসি গাছ। এটি আপনার ঘর থেকে মশার উপদ্রব কমাবে।

সংবাদটি শেয়ার করুন

Developed by: