শনিবার, ১৩ অগাস্ট ২০২২ খ্রীষ্টাব্দ | ২৯ শ্রাবণ ১৪২৯ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সংবাদ ২১ ডটকম সম্পাদক ইজিএনের নতুন সভাপতি, অনুরূপ সম্পাদক  » «   ফিনল্যান্ডে ভাষা শহীদ দিবস পালন  » «   ‘শিশুবক্তা’ রফিকুলের মোবাইলে পর্নো ভিডিও!  » «   বর্ণাঢ্য আয়োজনে ভেরনো’র প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  » «   স্টকহোম বাংলাদেশ দূতাবাসে ‘গণহত্যা দিবস-২০২১’ পালিত  » «   নিকাব ছেড়ে পশ্চিমা পোশাকে ব্রিটেন ফেরার লড়াইয়ে শামীমা(ভিডিও)  » «   হারুন আর রশিদের জীবন বাঁচাতে এগিয়ে আসুন  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক তৃতীয়বারের মত ইজিএন সচিব নির্বাচিত  » «   মাহমুদ-উস সামাদ চৌধুরী`র মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদ ফিনল্যান্ডের শোক  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «  

কক্সবাজারে ৪ দেশের সচিব পর্যায়ের ২দিনের সম্মেলন শুরু



নিউজ ডেস্ক::
আর্থ-সামাজিক উন্নয়ন নিশ্চিত করা ও চার দেশীয় আঞ্চলিক জোটকে কার্যকর করতে কক্সবাজারে বাংলাদেশ-ভারত, চীন ও মিয়ানমারের সচিব পর্যায়ের দু’দিন ব্যাপী ২য় (বিসিআইএম) সম্মেলন শুরু হয়েছে। ১৭ ডিসেম্বর বুধবার সকাল ১০ টার দিকে সাগর পাড়ের একটি তারকা মানের হোটেলের বলরুমে এ সম্মেলন শুরু হয়। সম্মেলনে বাংলাদেশের পক্ষে নেতৃত্বদানকারী পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব মোঃ শহিদুল হক জানান, বর্তমান সরকারের আন্তরিক প্রচেষ্টার ফসল হিসেবে জোটের মাধ্যমে দেশে আঞ্চলিক বিনিয়োগের পরিমাণ বাড়িয়ে যোগাযোগ, বিদ্যুৎ ও জ্বালানিসহ বিভিন্ন খাতের উন্নয়নের জন্য পরিকল্পনা বাস্তবায়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে চার দেশীয় আন্তর্জাতিক এ সম্মেলন।

বাংলাদেশ-চীন-ভারত-মিয়ানমার আঞ্চলিক জোটকে কার্যকর করতে আয়োজন এই সম্মেলন। এই জোটের মাধ্যমে দেশে আঞ্চলিক বিনিয়োগের পরিমাণ বাড়িয়ে যোগাযোগ, বিদ্যুৎ ও জ্বালানিসহ বিভিন্ন খাতের উন্নয়নের জন্য পরিকল্পনা বাস্তবায়নের কাজ চলবে। এই জোট কার্যকর হলে ২০ বিলিয়ন ডলারের বিদেশি বিনিয়োগের সম্ভাবনা রয়েছে।
আশপাশের অঞ্চলের জ্বালানি চাহিদা মেটাতে একই রুটে গ্যাস পাইপলাইন স্থাপিত হয়েছে। দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় অঞ্চলের জন্য চীন বিকল্প হিসেবে বঙ্গোপসাগর ব্যবহার করতে চায়। এ জন্য দেশটি কক্সবাজারের সোনাদিয়ায় গভীর সমুদ্র বন্দর স্থাপনে আগ্রহী। পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, বাংলাদেশ-চীন-ভারত-মিয়ানমার এই ৪ দেশের আঞ্চলিক জোটের মন্ত্রী পর্যায়ের সম্মেলন কক্সবাজারের একটি অভিজাত হোটেলে এই সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে।

জানা গেছে, চারদেশের আঞ্চলিক অর্থনৈতিক করিডোরে যুক্ত হলে লাভবান হবে বাংলাদেশ। বিসিআইএম কার্যকর হলে ৪টি দেশের মধ্যে বছরে অন্তত ৪৪ হাজার ৫০০ কোটি টাকার বাণিজ্য বাড়বে। বছরে প্রায় ৩ হাজার কোটি টাকার শুল্কমুক্ত বাণিজ্য সুবিধা পাওয়া যাবে। এছাড়া কূটনীতিকদের মতে, এই জোট কার্যকর হলে বাংলাদেশে ২০ বিলিয়ন ডলারের বিদেশি বিনিয়োগের সম্ভাবনা রয়েছে। দুইদিন ব্যাপি চার দেশীয় এই সম্মেলন শেষ হবে বৃহষ্পতিবার।

সংবাদটি শেয়ার করুন

Developed by: