বৃহস্পতিবার, ২৬ মে ২০২২ খ্রীষ্টাব্দ | ১২ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
ফিনল্যান্ডে ভাষা শহীদ দিবস পালন  » «   ‘শিশুবক্তা’ রফিকুলের মোবাইলে পর্নো ভিডিও!  » «   বর্ণাঢ্য আয়োজনে ভেরনো’র প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  » «   স্টকহোম বাংলাদেশ দূতাবাসে ‘গণহত্যা দিবস-২০২১’ পালিত  » «   নিকাব ছেড়ে পশ্চিমা পোশাকে ব্রিটেন ফেরার লড়াইয়ে শামীমা(ভিডিও)  » «   হারুন আর রশিদের জীবন বাঁচাতে এগিয়ে আসুন  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক তৃতীয়বারের মত ইজিএন সচিব নির্বাচিত  » «   মাহমুদ-উস সামাদ চৌধুরী`র মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদ ফিনল্যান্ডের শোক  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «   পানিতে দাঁড়িয়েই কয়রাবাসীর ঈদের নামাজ  » «  

ওয়েস্ট ইন্ডিজকে টপকে র‌্যাংকিংয়ে সপ্তম বাংলাদেশ



CRICKET-BAN-INDখেলাধুলা ডেস্ক::
হোম সিরিজের প্রথম ওয়ানডেতে সফরকারী ভারতকে হারিয়ে ওয়ানডে র‌্যাংকিংয়ে আরও একধাপ এগিয়ে গেল বাংলাদেশ। ওয়েস্ট ইন্ডিজকে টপকে টাইগারদের র‌্যাংকিং এখন ৭ নম্বরে। এর ফলে আগামী আইসিসি চ্যাম্পিয়নস ট্রফিতে সুযোগ পাওয়ার সম্ভাবনা আরও জোরালো করল বাংলাদেশ।

মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে বৃহস্পতিবার ভারতকে ৭৯ রানে হারায় স্বাগতিকরা। প্রথমে ব্যাট করে ৩০৭ রানের লড়াকু ইনিংস গড়ে বাংলাদেশ। পরে মুস্তাফিজুরের বিধ্বংসী বোলিংয়ে মহেন্দ্র সিং ধোনির দলকে ২২৮ রানে বেধে ফেলে সহজ জয় নিশ্চিত করে টাইগাররা।

ম্যাচটি শুরুর আগে বাংলাদেশের রেটিং পয়েন্ট ছিল ৮৮। ওয়েস্ট ইন্ডিজের পয়েন্টও ছিল ৮৮, তবে ভগ্নাংশের ব্যবধানে সপ্তম স্থানে ছিল ক্যারিবীয়রা। ভারতের বিপক্ষে জয়ের ফলে ৯১ পয়েন্ট নিয়ে ওয়েস্ট ইন্ডিজকে ছাড়িয়ে সপ্তম স্থানে উঠে আসে বাংলাদেশ। ৮৮ পয়েন্ট নিয়ে ওয়েস্ট ইন্ডিজের র‌্যাংকিং এখন ৮ নম্বরে। এক পয়েন্ট কম নিয়ে র‌্যাংকিংয়ে ৯ নম্বরে রয়েছে পাকিস্তান।

র‌্যাংকিংয়ে উন্নতির ফলে চ্যাম্পিয়ন্স ট্রফির আগামী আসরে বাংলাদেশের খেলার সম্ভাবনাও বাড়ল। ইংল্যান্ড ও ওয়েলসে ২০১৭ সালের ১ থেকে ১৯ জুনে হতে যাওয়া চ্যাম্পিয়ন্স ট্রফিতে স্বাগতিক ইংল্যান্ড ও র‌্যাংকিংয়ের অন্য শীর্ষ সাত দল খেলবে। চলতি বছরের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত ওয়ানডে র‌্যাংকিংয়ে সেরা আটে থাকতে পারলে চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার সুযোগ মিলবে বাংলাদেশের।

লড়াইটা তাই মূলত র‌্যাংকিংয়ের নিচের দিকে থাকা বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ-পাকিস্তানের। এই বছরের সেপ্টেম্বরের আগে ওয়েস্ট ইন্ডিজের আর ওয়ানডে নেই। লড়াইয়ে তাই তারা এখন কেবলই দর্শক। ক্যারিবিয়ানদের ভাগ্য নির্ভর করছে অন্যদের ওপর।

ভারতের বিপক্ষে সিরিজের পর বাংলাদেশ ওয়ানডে খেলবে র‌্যাংকিংয়ের চারে থাকা দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। আর পাকিস্তান শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজ শেষে ৫ ম্যাচের ওয়ানডে সিরিজও খেলবে। মূলত এই সিরিজগুলোই নির্ধারণ করবে তিন দলের চ্যাম্পিয়ন্স ট্রফি ভাগ্য।

তবে ভারতের বিপক্ষে হোম সিরিজের বাকি দুই ম্যাচ এবং আগামী মাসে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ, মোট এই ৫ ম্যাচের একটিতে জিতলেই ২০১৭ সালের চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলা পুরোপুরি নিশ্চিত হবে মাশরাফির দলের।

সংবাদটি শেয়ার করুন

Developed by: