শনিবার, ২৭ ফেব্রুয়ারী ২০২১ খ্রীষ্টাব্দ | ১৫ ফাল্গুন ১৪২৭ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «   পানিতে দাঁড়িয়েই কয়রাবাসীর ঈদের নামাজ  » «   ২৪ ঘণ্টায় করোনা শনাক্তের রেকর্ড, মৃত্যু ৫০০ ছাড়ালো  » «   ফিনল্যান্ডে ভিন্ন আবহে ঈদ উদযাপন  » «   উপকূলে আমফানের আঘাত  » «   করোনা চিকিৎসায় ইতিবাচক ফলাফল দেখতে পেয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা  » «   করোনার টিকা আবিষ্কারের দাবি ইতালির বিজ্ঞানীদের  » «   জেলে করোনা আতঙ্কে প্রিন্সেস বাসমাহ  » «   ঘুষের প্রশ্ন কিভাবে আসে, বললেন ওষুধ প্রশাসনের ডিজি  » «   কিশোরগঞ্জে এবার করোনায় সুস্থ হলেন চিকিৎসক  » «  

ওয়াটসনের নোবেল ফিরিয়ে দেয়ার ইচ্ছা রাশিয়ান ধনকুবের



Alisher-Usmanovনিউজ ডেস্ক:: ডিএনএ’র গঠন উন্মোচন করে পাওয়া মার্কিন প্রফেসর জেমস ওয়াটসনের নোবেল পুরস্কারের মেডালটি নিলামে কিনেছেন রাশিয়ার ধনকুবের আলিশের উসমানোভ। আর এটি তিনি ওয়াটসনকে ফিরিয়ে দেয়ার ইচ্ছে প্রকাশ করেছেন।

সম্প্রতি ওয়াটসন প্রথম জীবিত নোবেল লরিয়েট হিসেবে সোনার মেডালটি নিলামে বিক্রি করেছেন। আর এটি ৪৮ লাখ মার্কিন ডলারে বিক্রি হয়েছে বলে বিবিসি জানিয়েছে।

ইস্পাত ও টেলিকম ব্যবসায়ী উসমানোভ বলেন, ওয়াটসনই এই মেডালের যোগ্য। আর এটি বিক্রি করতে বাধ্য হয়েছেন ভেবে তিনি (উসমানোভ) মানসিকভাবে বিষণ্ন হয়ে পড়েছিলেন।

এক বিবৃতিতে উসমানোভ বলেন, গত সপ্তায় পরিচয় গোপন করে টেলিফোনের মাধ্যমে ওয়াটসনের সোনার নোবেল মেডালটি তিনি নিলামকারী প্রতিষ্ঠান ক্রিস্টির কাছ থেকে এটি কিনে নেন।

বিবৃতিতে তিনি আরো বলেন, “আমার অভিমত হচ্ছে, একজন অসামান্য বিজ্ঞানী তার কাজের স্বীকৃতি হিসেবে যে মেডাল অর্জন করেছেন সেটি কোন এক পরিস্থিতিতে বিক্রি করতে দেয়া অগ্রহণযোগ্য।”

উসমানোভ বলেন, “মানবজাতির ইতিহাসে জেমস ওয়াটসন একজন অন্যতম মহান জীববিজ্ঞানী। আর ডিএনএ’র গঠন উন্মোচন করে যে পুরস্কার তিনি অর্জন করেছেন সেটি অবশ্যই তার সঙ্গে থাকা উচিৎ।”

 ফোর্বস ম্যাগাজিন বলছে, উসমানোভের সম্পদের পরিমাণ ১৫৮০ কোটি মার্কিন ডলার। তিনি ফুটবলক্লাব আর্সেনালের বেশিরভাগ শেয়ারের মালিক। ২০১৩ সালে সানডে টাইমসের তালিকায় যুক্তরাজ্যের সবচে ধনী ব্যক্তি হিসেবে স্থান পেয়েছিলেন।

 প্রসঙ্গত, নিলামকারী প্রতিষ্ঠান ওয়াটসনের সোনার নোবেল মেডালের মূল্য ২৫ থেকে ৩৫ লাখ মার্কিন ডলার হতে পারে বলে আভাস দিলেও এটি ধারণাতীত মুল্যেই বিক্রি হয়েছে।

James-Watson-nobel

১৯৬২ সালে ওয়াটস, মুরিচ উইকিনস এবং ফ্রান্সিস ক্রিক ডিএনএ’র গঠন উন্মোচন করে নিজেদের অবদানের স্বীকৃতি স্বরূপ যৌথভাবে নোবেল পুরস্কার পান। তাদের প্রত্যেককেই সোনার মেডাল দেয়া হয়।

প্রফেসর ওয়াটসনের বরাতে বিবিসি বলছে, বিজ্ঞান গবেষণার জন্য তিনি এই অর্থ দান করবেন।

তিনি জানান, এই নিলাম থেকে পাওয়া অর্থ অংশ যাবে ইউনিভার্সিটি অব শিকাগো, ক্যামব্রিজ ইউনিভার্সিটির ক্ল্যারে কলেজ, কোল্ড স্প্রিং হারবোর ল্যাবরেটরি, লং আইল্যান্ড ল্যান্ড ট্রাস্ট এবং আরো বেশকিছু দাতব্য প্রতিষ্ঠানে।

২০১৩ সালে ফ্রান্সিস ক্রিকের নোবেল মেডাল ২২ লাখ মার্কিন ডলারে বিক্রি হয়েছিল। তিনি ২০০৪ সালে মারা যান।

সংবাদটি শেয়ার করুন

Developed by: