রবিবার, ২০ সেপ্টেম্বর ২০২০ খ্রীষ্টাব্দ | ৫ আশ্বিন ১৪২৭ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «   পানিতে দাঁড়িয়েই কয়রাবাসীর ঈদের নামাজ  » «   ২৪ ঘণ্টায় করোনা শনাক্তের রেকর্ড, মৃত্যু ৫০০ ছাড়ালো  » «   ফিনল্যান্ডে ভিন্ন আবহে ঈদ উদযাপন  » «   উপকূলে আমফানের আঘাত  » «   করোনা চিকিৎসায় ইতিবাচক ফলাফল দেখতে পেয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা  » «   করোনার টিকা আবিষ্কারের দাবি ইতালির বিজ্ঞানীদের  » «   জেলে করোনা আতঙ্কে প্রিন্সেস বাসমাহ  » «   ঘুষের প্রশ্ন কিভাবে আসে, বললেন ওষুধ প্রশাসনের ডিজি  » «   কিশোরগঞ্জে এবার করোনায় সুস্থ হলেন চিকিৎসক  » «   স্বাস্থ্য মন্ত্রণালয় অজ্ঞতাবশত ভুল বলিয়াছে: ডা. জাফরুল্লাহ  » «   বিশ্বে করোনায় আক্রান্তের সংখ্যা ৩০ লাখ ছাড়িয়েছে  » «  

ওষুধ ছাড়াই দাঁতের সুরক্ষায় ছাড়ুন ৫ খাবার



লাইফ স্টাইল ডেস্ক:: মুখের যত্ন না হয় কমবেশি নিলেন, কিন্তু মুখের ভিতরের যত্ন? কেবলমাত্র মাউথ ফ্রেশনার, টুথপেস্টই কি মুখের ভিতর দাঁতের যত্নের জন্য যথেষ্ট? দাঁত থাকতেই দাঁতের মর্ম এখন হাড়ে হাড়ে বোঝেন মানুষ।

আধুনিক জীবনযাত্রার দ্রুততার সঙ্গে পাল্লা দিতে গিয়ে প্রতি দিনই নামমাত্র দাঁতের যত্ন হয়। দু’বেলা দাঁতের যত্ন বলতে দাঁত মাজাটুকুই সার। ফলে ঠিক পরিচর্যার অভাবে কমবেশি দাঁতের সমস্যা সকলেরই হয়। আর তখনই দাঁতের মর্ম টের পাওয়া যায়।

যুগের সঙ্গে পাল্লা দিয়ে রোজ দাঁতের সমস্যা বেড়ে যাওয়ায় মানুষকে একপ্রকার সচেতন করতেই ‘এফডিআই ওয়ার্ল্ড ডেন্টাল ফেডারেশন’ প্রতি বছর ২০ মার্চকে ‘ওয়ার্ল্ড ওরাল হেল্থ ডে’ বা মুখগহ্বরের স্বাস্থ্যরক্ষার দিন পালন করার সিদ্ধান্ত নেয়।

সারা বিশ্বেই তাই আজ দাঁতের সুরক্ষা নেওয়ার বিশেষ দিন। দাঁতের যত্ন মানেই কিন্তু কেবল দাঁত মাজা বা মুখের ভিতর ফ্রেশনার ব্যবহার নয়। বেশ কিছু খাবারও কিন্তু রোজ আপনার দাঁতের ক্ষতি করে।

দাঁতকে সার্বিক সুস্থ রাখতে সে সব খাবারের আধিক্য এড়িয়ে চলার পরামর্শ দেন দন্ত বিশেষজ্ঞরা। জানেন কি, কোন কোন খাবারের বাড়াবাড়ি আপনার অজান্তেই ক্ষতি করছে দাঁতের?

চকোলেট
দাঁতের ক্ষয় বাড়িয়ে দেওয়ার জন্য চকোলেট একাই একশো। চকোলেটের কোকো ও ক্যাফিন দাঁতের এনামেল ক্ষয় করে। তাই চকোলেটের আধিক্যকে প্রশ্রয় দেবেন না একেবারেই। বাড়িতে খুদে সদস্য থাকলে তার দাঁতের যত্নের ক্ষেত্রেও চকোলেট খাওয়ায় রাশ টানুন। বিশেষ করে চকোলেট খাওয়ার পর ভাল করে মুখ কুলকুচি করে ধুয়ে ব্রাশ করে নিন।

জাঙ্ক ফুড
এই ধরনের খাবার থেকে দাঁতে অম্লতা তৈরি হয়। এনামেল সেই অ্যাসিডের প্রভাবে ক্ষয়ে যায় ও দাঁতে গর্ত তৈরি হয়। তাই অতিরিক্ত জাঙ্ক ফুড দাঁতের স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকারক। তাই মাত্রাতিরিক্ত জাঙ্ক ফুড এড়িয়ে চলুন।

কফি
ক্যাফিন যেমন দাঁতে ছোপ তৈরি করে, তেমনই এনামেলের ক্ষয় করে। তাই ঘন ঘন কফি খেলে দাঁতের বিশেষ যত্ন নিতেই হবে। পারলে এড়িয়ে চলুন মাত্রাতিরিক্ত কফি।

বেশি গরম বা বেশি ঠান্ডা
দাঁতের জন্য দুটেই ক্ষতিকর। খুব গরম খাবার বা পানীয়তেও দাঁতে শিরশিরানির সমস্যা বাড়ে। তাই চিকিৎসকের সঙ্গে পরামর্শ করে দাঁতের যত্ন নিন। এড়িয়ে চলুন ঘন ঘন খুব গরম চা-কফি বা আইসক্রিম। কাঁচা বরফ দেওয়া হয় এমন খাবারও দাঁতের শিরাগুলিকে কমজোরি করে দাঁতকে আলগা করে দেয়। তাই এড়িয়ে চলুন সে সব।

প্রসেসড বা প্রক্রিয়াজাত খাবার
যে সব খাবারে অতিরিক্ত চিনি ও নুন আছে, তাদের খাবার পাত থেকে বাদ দেওয়াই বাঞ্ছনীয়। নরম পানীয়, যে কোনও প্রসেসড ফুড, পিরেজারভেটিভস দেওয়া খাবারদাবারে এই অতিরিক্ত চিনি ও নুন থাকে বলে তারা দাঁতের খুব ক্ষয় করে। ক্যাভিটি তৈরি হওয়ার অন্যতম কারণ এরাই। তাই মাত্রাতিরিক্ত পরিমাণে এ সব খাবার খেলে দাঁতের ক্ষয় আসবেই।

সূত্র: আনন্দবাজার

সংবাদটি শেয়ার করুন

Developed by: