বৃহস্পতিবার, ২১ জানুয়ারী ২০২১ খ্রীষ্টাব্দ | ৮ মাঘ ১৪২৭ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «   পানিতে দাঁড়িয়েই কয়রাবাসীর ঈদের নামাজ  » «   ২৪ ঘণ্টায় করোনা শনাক্তের রেকর্ড, মৃত্যু ৫০০ ছাড়ালো  » «   ফিনল্যান্ডে ভিন্ন আবহে ঈদ উদযাপন  » «   উপকূলে আমফানের আঘাত  » «   করোনা চিকিৎসায় ইতিবাচক ফলাফল দেখতে পেয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা  » «   করোনার টিকা আবিষ্কারের দাবি ইতালির বিজ্ঞানীদের  » «   জেলে করোনা আতঙ্কে প্রিন্সেস বাসমাহ  » «   ঘুষের প্রশ্ন কিভাবে আসে, বললেন ওষুধ প্রশাসনের ডিজি  » «   কিশোরগঞ্জে এবার করোনায় সুস্থ হলেন চিকিৎসক  » «   স্বাস্থ্য মন্ত্রণালয় অজ্ঞতাবশত ভুল বলিয়াছে: ডা. জাফরুল্লাহ  » «   বিশ্বে করোনায় আক্রান্তের সংখ্যা ৩০ লাখ ছাড়িয়েছে  » «  

উত্তরাঞ্চলে বিশেষ নজর দেওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর



9. PM newsনিউজ ডেস্ক::

উত্তরাঞ্চলে কৃষির ওপর জোর দিয়ে দারিদ্রপীড়িত এলাকাগুলোর দিকে বিশেষ নজর দেওয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পাশাপাশি গভীর সাগরে বিশাল জলরাশিতে মৎস্য সম্পদ আহরণে প্রস্তুতি নেওয়ার পরামর্শ দিয়েছেন শেখ হাসিনা।

সোমবার সচিবালয়ে মন্ত্রিসভার বৈঠক শেষে রংপুর ও বরিশাল বিভাগ এবং লালমনিরহাট ও বরগুনা জেলা প্রশাসকের সঙ্গে ভিডিও কনফারেন্স করেন প্রধানমন্ত্রী।

স্থানীয় প্রশাসনের কর্মকর্তা ছাড়াও পুলিশ, জনপ্রতিনিধি এবং গণ্যমান্য ব্যক্তিবর্গ ভিডিও কনফারেন্সের সময় উপস্থিত ছিলেন।

এদিকে, প্রধানমন্ত্রী বরগুনার জেলা প্রশাসক মীর জহুরুল ইসলাম এবং লালমনিরহাটের জেলা প্রশাসক হাবিবুর রহমানের সঙ্গে ভিডিও কনফারেন্সের সূচনা বক্তব্যে বলেন, ‘বরগুনা জেলা বাংলাদেশের একেবারে দক্ষিণে, লালমনিরহাট উত্তরে। সুদূর এ দুই জেলার সঙ্গে আজকে যে কথা বলছি সেটাই ডিজিটাল বাংলাদেশ।’

সার্বিক পরিস্থিতি নিয়ে অপরপ্রাপ্ত থেকে রংপুর বিভাগীয় কমিশনারের বক্তব্যের পর প্রধানমন্ত্রী বলেন, রংপুরের গংগাচড়ার দুর্গত এলাকা। ওই এলাকাটি দেখা দরকার। বিশেষ করে গাইবান্ধা, কুড়িগ্রামের বিভিন্ন এলাকা। এসব দারিদ্রপীড়িত পকেটে নজর দিতে হবে বেশি।

এক সময় এই এলাকা মঙ্গাপীড়িত এলাকা থাকলেও আমরা ক্ষমতায় এলে আর মঙ্গা থাকে না জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, প্রকল্পের কাজ দ্রুত শেষ হলে আগামীতে আরো বরাদ্দ পাবেন।

নবগঠিত রংপুর বিভাগের জন্য মাস্টারপ্ল্যান তৈরির নির্দেশ দিয়ে প্রধানমন্ত্রী বলেন, পরিকল্পিতভাবে বিভাগকে গড়ে তুলতে হবে।

বরগুনার জেলা প্রশাসক এবং স্থানীয় জনপ্রতিনিধি জেলার উন্নয়নে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করলে শেখ হাসিনা বলেন, বরগুনার উন্নয়নে যা যা করার করব। ক্যান্টনমেন্ট, পাওয়ার প্ল্যান্ট, ইন্ডাস্ট্রি হবে।

আইনি লড়াইয়ে পাওয়া গভীর সমুদ্রে মৎস্য আহরণে প্রস্তুতির উপর জোর দেওয়ার পাশাপাশি প্রধানমন্ত্রী বন্যা, জলোচ্ছ্বাসসহ প্রাকৃতিক দুর‌্যোগ থেকে রক্ষা পেতে উপকূলে সবুজ বেষ্টনী তৈরীর পরামর্শ দেন।

বরগুনার রাখাইন বসতি বর্মি গ্রামের উপর উন্নয়নের দৃষ্টি দিতেও বলেন শেখ হাসিনা।

লালমনিরহাট জেলা প্রশাসকসহ সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলার সময় প্রধানমন্ত্রী সংশ্লিষ্টদের কৃষি উৎপাদন আরো বাড়ানোর পরামর্শ দিয়ে বলেন, এতে জেলারও উন্নতি হবে। সেই সঙ্গে প্রকল্পগুলোর কাজ দ্রুত শেষ করার নির্দেশ দিয়ে বলেন, এতে আগামী বাজেট পেতে সহজ হবে। জেলায় রেলে উন্নয়নের প্রতিশ্রুতি দেন প্রধানমন্ত্রী।

বরিশাল বিভাগীয় কমিশনারের সঙ্গে কথা বলার সময় প্রধানমন্ত্রী বরিশালকে ‘শস্য ভাণ্ডার’ উল্লেখ করে বলেন, বরিশালের হারানো ঐতিহ্য ফিরিয়ে আনতে চাচ্ছি।

মন্ত্রিপরিষদ সচিব মোহম্মদ মোশাররাফ হোসাইন ভূইঞার সঞ্চালনায় দীর্ঘ সোয়া ঘণ্টার ভিডিও কনফারেন্সে প্রধানমন্ত্রী দ্রুত প্রকল্প বাস্তবায়ন, উন্নয়নে স্থিতিশীল পরিবেশের জন্য দল না দেখে আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণের নির্দেশ দেন।

ভিডিও কনফারেন্স চলাকালে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমত আরা সাদেক, পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের বিভাগের প্রতিমন্ত্রী মসিউর রহমান রাঙ্গা, প্রধানমন্ত্রীর কার‌্যালয়ের মুখ্যসচিব আবদুস সোবহান সিকদার, জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কামাল আবদুল নাসের চৌধুরীসহ কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

মন্ত্রিপরিষদ বিভাগের আয়োজনে প্রধানমন্ত্রীর কার‌্যালয়ের এটুআই’র (অ্যাকসেস টু ইনফরমেশন) সহযোগিতায় মন্ত্রিসভার বৈঠক শেষে পর‌্যায়ক্রমে সব বিভাগ ও জেলার সঙ্গে ভিডিও কনফারেন্স করবেন প্রধানমন্ত্রী।

সংবাদটি শেয়ার করুন

Developed by: