শুক্রবার, ৩ জুলাই ২০২০ খ্রীষ্টাব্দ | ১৯ আষাঢ় ১৪২৭ বঙ্গাব্দ
Sex Cams
সর্বশেষ সংবাদ
পানিতে দাঁড়িয়েই কয়রাবাসীর ঈদের নামাজ  » «   ২৪ ঘণ্টায় করোনা শনাক্তের রেকর্ড, মৃত্যু ৫০০ ছাড়ালো  » «   ফিনল্যান্ডে ভিন্ন আবহে ঈদ উদযাপন  » «   উপকূলে আমফানের আঘাত  » «   করোনা চিকিৎসায় ইতিবাচক ফলাফল দেখতে পেয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা  » «   করোনার টিকা আবিষ্কারের দাবি ইতালির বিজ্ঞানীদের  » «   জেলে করোনা আতঙ্কে প্রিন্সেস বাসমাহ  » «   ঘুষের প্রশ্ন কিভাবে আসে, বললেন ওষুধ প্রশাসনের ডিজি  » «   কিশোরগঞ্জে এবার করোনায় সুস্থ হলেন চিকিৎসক  » «   স্বাস্থ্য মন্ত্রণালয় অজ্ঞতাবশত ভুল বলিয়াছে: ডা. জাফরুল্লাহ  » «   বিশ্বে করোনায় আক্রান্তের সংখ্যা ৩০ লাখ ছাড়িয়েছে  » «   ফ্রান্সে টানা চতুর্থদিন মৃত্যুর রেকর্ড, ৪ হাজার ছাড়াল প্রাণহানি  » «   সিঙ্গাপুরে আরও ১০ বাংলাদেশি করোনায় আক্রান্ত  » «   মিশিগানের হাসপাতালে আর রোগী রাখার জায়গা নেই  » «   ৩ হাসপাতাল ঘুরে চিকিৎসা না পেয়ে স্কুলছাত্রের মৃত্যু  » «  

ইয়েমেনে মানবিক সাহায্যে রেডক্রস



Flag_of_Switzerland.svgআন্তর্জাতিক ডেস্ক :: যুদ্ধবিধ্বস্ত ইয়েমেনে চিকিৎসা সামগ্রী সরবরাহের জন্যে দুটি বিমান প্রস্তুত করেছে আন্তর্জাতিক সাস্থ্য সংস্থা রেডক্রস। আর এ সহযোগিতার জন্যে তারা অনুদান পেয়েছেন বলে জানা গেছে। একটি বিমানে থাকবে গুরুত্বপূর্ণ ঔষধ সামগ্রি আর অন্যটিতে থাকবে সাস্থ্য কর্মিরা।
রেড ক্রসের একজন মুখপাত্র সিতারা জাবিন জানিয়েছেন,সৌদি নেতৃত্বাধীন যৌথবাহিনীর সাথে একটি সমঝোতায় পৌছার পর তারা আশা করছেন সোমবারের মধ্যেই তারা দুটি বিমান রাজধানী সানায় পৌছাতে পারবেন।
প্রাথমিকভাবে দু’টো বিমান প্রবেশের অনুমোদন দেয়া হয়েছে। এই বিমান দু’টোর মধ্যে একটি হবে কার্গো, যেটিতে থাকবে গুরুত্বপূর্ণ চিকিৎসা সরঞ্জাম। আর অন্যটি হবে যাত্রীবাহী একটি ছোটো বিমান, যেটিতে থাকবেন স্বাস্থ্যকর্মীরা।
প্রসঙ্গত, বিশ্ব রেডক্রস আন্দোলনের প্রতিষ্ঠাতা সুইজারল্যান্ডের অধিবাসী শান্তিতে নোবেল বিজয়ী হেনরি ডুনান্ট। ১৮৫৯ সালে উত্তর ইতালির সলফেরিনো অঞ্চলে ফ্রান্স ও অস্ট্রিয়ার মধ্যে ইতিহাসের নৃশংসতম যুদ্ধে স্বেচ্ছাসেবক হিসেবে দায়িত্ব পালন করেন তিনি।
এর ধারাবাহিকতায় মানবকল্যাণ আর সেবার ব্রত নিয়ে ১৮৮৩ সালে তিনি রেডক্রসের গোড়াপত্তন করেন। একই সঙ্গে তিনি সংস্থাটির সেক্রেটারির দায়িত্ব গ্রহণ করেন।
এই সংগঠনটি দুটি মহত উদ্দেশ্য নিয়ে গঠিত হয়। এক. প্রত্যেক টি দেশে স্থায়ীভাবে একটি স্বেচ্ছাসেবী সংগঠন প্রস্তুত করা ,যা যুদ্ধকালিন সময়ে যুদ্ধে হতাহতের শুশ্রূষা প্রদান করবে।দুই. প্রতিটি দেশেই যুদ্ধকালে এই স্বেচ্ছাসেবী সংগঠন ও যুদ্ধাহাতদের রক্ষার নিরেপেক্ষ উদ্যোগ গ্রহণের অঙ্গিকার করবে।
উল্লেখ্য সৌদি নেতৃত্বাধীন বাহিনী একের পর এক আক্রমণ করে শিয়া হুতি বিদ্রোহীদের পরাস্ত করার চেষ্টা করলেও, এডেন শহরে নতুন করে নিজেদের নিয়ন্ত্রণ আরো বাড়িয়েছে বিদ্রোহীরা।
প্রেসিডেন্ট আব্দরাব্বুহ মনসুর হাদি’র অনুগত সৈন্যরা-ও শহরটির নিয়ন্ত্রণ নেয়ার চেষ্টা করছে।যুদ্ধের কারণে মানবিক সংকট ঘনীভূত হওয়ায় ইয়েমেন থেকে বিদেশী নাগরিকদেরকে সরিয়ে নিতে শুরু করেছে চীন, ভারতসহ বিশ্বের নানান দেশ। বাংলাদেশ-ও ইয়েমেন থেকে নাগরিকদের সরিয়ে নেয়ার জন্য চেষ্টা চালাচ্ছে।

সংবাদটি শেয়ার করুন

Developed by: