রবিবার, ৭ জুন ২০২০ খ্রীষ্টাব্দ | ২৪ জ্যৈষ্ঠ ১৪২৭ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
পানিতে দাঁড়িয়েই কয়রাবাসীর ঈদের নামাজ  » «   ২৪ ঘণ্টায় করোনা শনাক্তের রেকর্ড, মৃত্যু ৫০০ ছাড়ালো  » «   ফিনল্যান্ডে ভিন্ন আবহে ঈদ উদযাপন  » «   উপকূলে আমফানের আঘাত  » «   করোনা চিকিৎসায় ইতিবাচক ফলাফল দেখতে পেয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা  » «   করোনার টিকা আবিষ্কারের দাবি ইতালির বিজ্ঞানীদের  » «   জেলে করোনা আতঙ্কে প্রিন্সেস বাসমাহ  » «   ঘুষের প্রশ্ন কিভাবে আসে, বললেন ওষুধ প্রশাসনের ডিজি  » «   কিশোরগঞ্জে এবার করোনায় সুস্থ হলেন চিকিৎসক  » «   স্বাস্থ্য মন্ত্রণালয় অজ্ঞতাবশত ভুল বলিয়াছে: ডা. জাফরুল্লাহ  » «   বিশ্বে করোনায় আক্রান্তের সংখ্যা ৩০ লাখ ছাড়িয়েছে  » «   ফ্রান্সে টানা চতুর্থদিন মৃত্যুর রেকর্ড, ৪ হাজার ছাড়াল প্রাণহানি  » «   সিঙ্গাপুরে আরও ১০ বাংলাদেশি করোনায় আক্রান্ত  » «   মিশিগানের হাসপাতালে আর রোগী রাখার জায়গা নেই  » «   ৩ হাসপাতাল ঘুরে চিকিৎসা না পেয়ে স্কুলছাত্রের মৃত্যু  » «  

ইয়েমেন থেকে বাংলাদেশিদের সরিয়ে নেওয়ার উদ্যোগ



yemen_0প্রবাস ডেস্ক :: ইয়েমেনে শিয়া হুতি বিদ্রোহীদের অবস্থানের ওপর সৌদি নেতৃত্বাধীন বাহিনীর বিমান হামলা চলছে। এদিকে মানবিক কারণে ইয়েমেনে সৌদি বিমান হামলা বন্ধে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে আহবান জানিয়েছে রাশিয়া। এর আগে, দেশটিতে জরুরী চিকিৎসা সামগ্রী পৌঁছে দিতে চব্বিশ ঘণ্টার যুদ্ধবিরতির আহবান জানিয়েছে রেডক্রস।

ইয়েমেনের এই যুদ্ধাবস্থার মধ্যে দেশটির বিভিন্ন শহরে আটকে রয়েছেন বেশ কয়েকশ’ বাংলাদেশি – যাদের অনেকে দেশে ফিরে আসতে চান। সে জন্য কুয়েতের দূতাবাস থেকে যাওয়া বাংলাদেশি কূটনীতিকদের একটি দল প্রতিবেশী দেশ জিবুতিতে পৌঁছেছেন এবং সেখান থেকে তাদের জাহাজ বা বিমানে করে দেশ ফিরিয়ে নেওয়ার চেষ্টা চালাচ্ছেন।

কুয়েতে বাংলাদেশে দূতাবাসের কাউন্সিলর এস এম মাহবুব আলম বলেন, ইতিমধ্যেই এডেন ও সানাসহ ইয়েমেনের যেসব শহরে বাংলাদেশিরা রয়েছেন সেসব শহরে তারা যোগাযোগ পয়েন্ট প্রতিষ্ঠা করতে সক্ষম হয়েছেন। এডেন থেকে কিছু দূরে একটি শহরে একজন বাংলাদেশির সঙ্গে তিনি শনিবার কথা বলেছেন। ওই শহরের ২০ থেকে ২৫জনের মত বাংলাদেশির মধ্যে আটজন বাংলাদেশে ফিরে যাওয়ার ইচ্ছা প্রকাশ করেছেন। বিবিসি বাংলাকে তিনি এসব কথা বলেন।

জিবুতি থেকে মাহবুব আলম বলেন, অন্যরা বেশ পরিস্কারভাবেই জানিয়েছেন তারা ফেরত যেতে চান না। দেশটিতে যুদ্ধাবস্থার মধ্যে বসবাসের উদ্বেগ থাকলেও যাদের সঙ্গে তার কথা হয়েছে তাদের কেউ কেউ মালিকের তত্ত্বাবধানে তাদের আশ্রয়ে রয়েছেন।

তিনি বলেন, যেসব এলাকায় বিমান হামলা চলছে তার কাছাকাছি যারা আছেন তারা স্বভাবতই উদ্বেগের মধ্যে রয়েছে। তবে তিনি বলেছেন পরিস্থিতি সকলের জন্য এক নয়। যারা এডেন থেকে বাংলাদেশে ফিরতে চান, তাদের জন্য ভারতের কাছে সহযোগিতা চেয়ে কথাবার্তা হয়েছে এবং দু’পক্ষই নীতিগতভাবে এ ব্যাপারে একমত হয়েছে। রোববার সকালে একটি ভারতীয় জাহাজ এডেনে যাওয়ার কথা রয়েছে।

মাহবুব আলম বলেন, ভারতীয় নাগরিকদের নেওয়ার পর সুযোগ হলে তারা বাংলাদেশিদেরও সেই জাহাজে নেবে। তবে এই ব্যবস্থা প্রযোজ্য হবে যারা এই মুহূর্তে এডেনে আছেন তাদের জন্য।

তথ্যসূত্র: বিবিসি

সংবাদটি শেয়ার করুন

Developed by: