রবিবার, ২৯ নভেম্বর ২০২০ খ্রীষ্টাব্দ | ১৫ অগ্রহায়ণ ১৪২৭ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «   পানিতে দাঁড়িয়েই কয়রাবাসীর ঈদের নামাজ  » «   ২৪ ঘণ্টায় করোনা শনাক্তের রেকর্ড, মৃত্যু ৫০০ ছাড়ালো  » «   ফিনল্যান্ডে ভিন্ন আবহে ঈদ উদযাপন  » «   উপকূলে আমফানের আঘাত  » «   করোনা চিকিৎসায় ইতিবাচক ফলাফল দেখতে পেয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা  » «   করোনার টিকা আবিষ্কারের দাবি ইতালির বিজ্ঞানীদের  » «   জেলে করোনা আতঙ্কে প্রিন্সেস বাসমাহ  » «   ঘুষের প্রশ্ন কিভাবে আসে, বললেন ওষুধ প্রশাসনের ডিজি  » «   কিশোরগঞ্জে এবার করোনায় সুস্থ হলেন চিকিৎসক  » «   স্বাস্থ্য মন্ত্রণালয় অজ্ঞতাবশত ভুল বলিয়াছে: ডা. জাফরুল্লাহ  » «   বিশ্বে করোনায় আক্রান্তের সংখ্যা ৩০ লাখ ছাড়িয়েছে  » «  

ইন্টারনেট সুবিধা দিতে ৭০০ স্যাটেলাইট মহাকাশে!



projuktiতথ্য-প্রযুক্তি নিউজ: ওয়াল স্ট্রিট জার্নালের এক প্রতিবেদনে বলা হয়েছে, সাশ্রয়ী ও ছোট আকারের কৃত্রিম উপ্রগহ তৈরিতে কাজ করছেন টেসলা মোটরসের প্রতিষ্ঠান ও প্রধান নির্বাহী এলন মাস্ক এবং গুগলের সাবেক নির্বাহী গ্রেগ ওয়াইলার। তাদের লক্ষ্য, মহাকাশ থেকে কৃত্রিম উপগ্রহের মাধ্যমে ইন্টারনেট সুবিধা দেয়া।

এ বিষয়টির সঙ্গে সংশ্লিষ্ট এক সূত্রের বরাতে ওয়াল স্ট্রিট জার্নাল জানিয়েছে, ২৫০ পাউন্ডেরও কম ওজনের ৭০০টি কৃত্রিম উপগ্রহ মহাকাশে পাঠাতে চান তারা।

মাস্ককে মূলত প্রযুক্তি উদ্যোক্তা হিসেবেই চেনেন সবাই। তিনি গাড়ি নির্মাতা টেসলা মোটরসের প্রধান নির্বাহী। এ ছাড়া সোলার সিটি নামের একটি সৌরশক্তি উৎপাদনকারী প্রতিষ্ঠানের চেয়ারম্যান। স্পেসএক্স নামের মহাকাশ গবেষণা প্রতিষ্ঠানেরও প্রধান নির্বাহী তিনি।

ওয়াইলার ও মাস্ক তাদের পরিকল্পনা বাস্তবায়নে অনেকদূর এগিয়েছেন বলেও ওয়াল স্ট্রিট জার্নাল জানিয়েছে। কম খরচে কৃত্রিম উপগ্রহ তৈরিতে তারা যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা ও কলোরাডোয় কারখানা তৈরির কথাবার্তা শুরু করেছেন। তাদের এই প্রকল্পে ১০০ কোটি মার্কিন ডলার ব্যয় হতে পারে।

সংবাদটি শেয়ার করুন

Developed by: