সোমবার, ৮ অগাস্ট ২০২২ খ্রীষ্টাব্দ | ২৪ শ্রাবণ ১৪২৯ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সংবাদ ২১ ডটকম সম্পাদক ইজিএনের নতুন সভাপতি, অনুরূপ সম্পাদক  » «   ফিনল্যান্ডে ভাষা শহীদ দিবস পালন  » «   ‘শিশুবক্তা’ রফিকুলের মোবাইলে পর্নো ভিডিও!  » «   বর্ণাঢ্য আয়োজনে ভেরনো’র প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  » «   স্টকহোম বাংলাদেশ দূতাবাসে ‘গণহত্যা দিবস-২০২১’ পালিত  » «   নিকাব ছেড়ে পশ্চিমা পোশাকে ব্রিটেন ফেরার লড়াইয়ে শামীমা(ভিডিও)  » «   হারুন আর রশিদের জীবন বাঁচাতে এগিয়ে আসুন  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক তৃতীয়বারের মত ইজিএন সচিব নির্বাচিত  » «   মাহমুদ-উস সামাদ চৌধুরী`র মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদ ফিনল্যান্ডের শোক  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «  

ইন্টারনেট সুবিধা দিতে ৭০০ স্যাটেলাইট মহাকাশে!



projuktiতথ্য-প্রযুক্তি নিউজ: ওয়াল স্ট্রিট জার্নালের এক প্রতিবেদনে বলা হয়েছে, সাশ্রয়ী ও ছোট আকারের কৃত্রিম উপ্রগহ তৈরিতে কাজ করছেন টেসলা মোটরসের প্রতিষ্ঠান ও প্রধান নির্বাহী এলন মাস্ক এবং গুগলের সাবেক নির্বাহী গ্রেগ ওয়াইলার। তাদের লক্ষ্য, মহাকাশ থেকে কৃত্রিম উপগ্রহের মাধ্যমে ইন্টারনেট সুবিধা দেয়া।

এ বিষয়টির সঙ্গে সংশ্লিষ্ট এক সূত্রের বরাতে ওয়াল স্ট্রিট জার্নাল জানিয়েছে, ২৫০ পাউন্ডেরও কম ওজনের ৭০০টি কৃত্রিম উপগ্রহ মহাকাশে পাঠাতে চান তারা।

মাস্ককে মূলত প্রযুক্তি উদ্যোক্তা হিসেবেই চেনেন সবাই। তিনি গাড়ি নির্মাতা টেসলা মোটরসের প্রধান নির্বাহী। এ ছাড়া সোলার সিটি নামের একটি সৌরশক্তি উৎপাদনকারী প্রতিষ্ঠানের চেয়ারম্যান। স্পেসএক্স নামের মহাকাশ গবেষণা প্রতিষ্ঠানেরও প্রধান নির্বাহী তিনি।

ওয়াইলার ও মাস্ক তাদের পরিকল্পনা বাস্তবায়নে অনেকদূর এগিয়েছেন বলেও ওয়াল স্ট্রিট জার্নাল জানিয়েছে। কম খরচে কৃত্রিম উপগ্রহ তৈরিতে তারা যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা ও কলোরাডোয় কারখানা তৈরির কথাবার্তা শুরু করেছেন। তাদের এই প্রকল্পে ১০০ কোটি মার্কিন ডলার ব্যয় হতে পারে।

সংবাদটি শেয়ার করুন

Developed by: