বুধবার, ১২ মে ২০২১ খ্রীষ্টাব্দ | ২৯ বৈশাখ ১৪২৮ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
‘শিশুবক্তা’ রফিকুলের মোবাইলে পর্নো ভিডিও!  » «   বর্ণাঢ্য আয়োজনে ভেরনো’র প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  » «   স্টকহোম বাংলাদেশ দূতাবাসে ‘গণহত্যা দিবস-২০২১’ পালিত  » «   নিকাব ছেড়ে পশ্চিমা পোশাকে ব্রিটেন ফেরার লড়াইয়ে শামীমা(ভিডিও)  » «   হারুন আর রশিদের জীবন বাঁচাতে এগিয়ে আসুন  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক তৃতীয়বারের মত ইজিএন সচিব নির্বাচিত  » «   মাহমুদ-উস সামাদ চৌধুরী`র মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদ ফিনল্যান্ডের শোক  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «   পানিতে দাঁড়িয়েই কয়রাবাসীর ঈদের নামাজ  » «   ২৪ ঘণ্টায় করোনা শনাক্তের রেকর্ড, মৃত্যু ৫০০ ছাড়ালো  » «  

ইতিহাসে হাসিনা ও এরশাদ ভিলেন



3.bm chyনিউজ ডেস্ক::
সাবেক রাষ্ট্রপতি ও বিকল্পধারা বাংলাদেশের সভাপতি অধ্যাপক ডা. একিউএম বদরুদ্দোজা চৌধরী বলেছেন, শেখ হাসিনা ও এরশাদ ৫ই নির্বাচন করে ক্ষমতায় এসে দেশের গণতন্ত্রের যে অবস্থা করেছে তা ইতিহাস হবে। যার সঠিক ইতিহাস লেখা হবে। যেখানে তারা ভিলেন হিসেবে চিহ্নিত হবে।

রোববার জাতীয় প্রেস ক্লাব ভিআইপি লাউঞ্জে ডক্টরস এসোসিয়েশান অব বাংলাদেশ (ড্যাব) আয়োজিত নব্বই’র গণঅভ্যত্থানে শহীদ ডা. শামসুল আলম খান মিলনের ২৪ তম শাহাদাত বাষির্কী উপলক্ষে ‘গণতন্ত্র ও ডা. মিলন’ শীর্ষক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

বি. চৌধরী বলেন, পৃথিবীর কোন দেশে এমন নির্বাচন হয়েছে কিনা আমার জানা নেই। নির্বাচনে অর্ধেকের বেশি বিনা প্রতিযোগীতায় সংসদ সদস্য হয়েছে। আর ৮/১০ ভাগ ভোট পড়েছে তাও জোর করে দেয়া হয়েছে। এটা ইতিহাস হয়ে থাকবে।

তিনি বলেন, নির্বাচন মাধ্যমে জনগণের দায়িত্ব গ্রহন করা যেখানে জনগণের নিরাপত্তাসহ তাদের অধিকার প্রতিষ্ঠা করা। যাকে ক্ষমতা বলা হয় না। কিন্তু সরকার যা করছে সেখানে তারা শুধু ক্ষমতায় দেখাচ্ছে, এটাতো গণতন্ত্র, রাজনীতি হতে পারে না।

এরশাদ ‘দূর্নীতিবাজ ও ইতিহাসের সবচেয়ে বড় শ্বৈরাচার’ উল্লেখ করে বি. চৌধরী বলেন, তিনি (এরশাদ) সবচেয়ে ঘৃনীত ও জঘন্যতম অধ্যায় রচনা করেছিলেন যা ইতিহাস হয়ে রয়েছে অথচ আজকে সেই ইতিহাস ভূল করে তার সাথে সরকার জোট করেছে। তাকে প্রধানমন্ত্রীর বিশেষ দূত বানানো হয়েছে। এমনকি ইনু-মেননরা (তথ্যমন্ত্রী ও বেসরকারী বিমান পরিবহন মন্ত্রী) তাদের ভাইয়ের (ডা. মিলন) কক্তের কথা ভূলে গেয়ে এরশাদের সাথে রাজনীতিক সখ্যতা গড়ে তুলেছে।

প্রশ্ন রেখে প্রবীন এই রাজনীতিবিদ বলেন, তাহলে কি তাকে (এরশাদ) ক্ষমা করে ডা. মিলনের সমাধিতে নিয়ে যাবে।

সরকারকে হুশিয়ারি করে বিকল্পধারা বাংলাদেশের সভাপতি বলেন, অন্যায় করে অল্প সময়ের জন্য ক্ষমতায় আসতে পারে কিন্তু বেশিদিন টিকতে পারে না। আর সেদিন আর বেশি দূর নয়।

ডা. মিলন প্রসঙ্গে বি. চৌধুরী বলেন, স্বৈরাচার বিরোধী আন্দোলনে নিজের জীবন বিসর্জন দিয়ে দেশে শহীদ ডা.মিলন যে গণতন্ত্র প্রতিষ্ঠা করেছিলেন আজকে আবার সেই গণতন্ত্র পুণরুদ্ধার করে কৃতজ্ঞতার প্রমান দিতে হবে।

তিনি বলেন, সেদিন স্বৈরাচারি এরশাদের বিরুদ্ধে ডা.মিলন যে দৃষ্টান্ত উপস্থাপন করে গিয়েছিলেন। তা খাটো করে দেখার সুযোগ নেই। তার আত্বত্যাগের মধ্য দিয়ে এদেশের তরুন সমাজকে বিষণভাবে নাড়া দিয়েছিলো। আমরা যদি তাঁর প্রতি কৃতজ্ঞতা না দেখাই তাহলে জাতি হিসেবে আমরা অকৃতজ্ঞ হয়ে যাবে।

তিনি বলেন, শুধুমাত্র কৃতজ্ঞতা প্রকাশ করলেই হবেনা। বর্তমানে দেশে গণতন্ত্র হত্যা করে যে নব্য স্বৈরাচার ক্ষমতায় অধিষ্ঠিত হয়েছে তাদের পতন ঘটিয়ে গণতন্ত্র পুনরুদ্ধার করে সেই কৃতজ্ঞতা প্রমান দিতে হবে।

সভায় ড্যাবের সভাপতি ডা. একেএম আজিজুল হকের সভাপতিত্বে আরো বক্তব্য দেন- বিএনপির যুগ্মমহাসচি এডভোকেট রুহুল কবির রিজভী আহমেদ, আমানুল্লা আমান, প্রফেসর ডা.এম এ মাজেদ, ড্যাব সদস্য সচিব ডা. এজেডএম জাহিদ হোসেন, হাবিবুর রহমান হাবিব প্রমুখ।

এসময় বৃহস্পতিবার সকাল ৭টায় ঢামেক প্রাঙ্গনে ডা. শামসুল আলম খান মিলনের কবরে পুস্পস্তবক অর্পন করবে বলে জানানো হয় ড্যাবের পক্ষথেকে।

সংবাদটি শেয়ার করুন

Developed by: