মঙ্গলবার, ১৬ অগাস্ট ২০২২ খ্রীষ্টাব্দ | ১ ভাদ্র ১৪২৯ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সংবাদ ২১ ডটকম সম্পাদক ইজিএনের নতুন সভাপতি, অনুরূপ সম্পাদক  » «   ফিনল্যান্ডে ভাষা শহীদ দিবস পালন  » «   ‘শিশুবক্তা’ রফিকুলের মোবাইলে পর্নো ভিডিও!  » «   বর্ণাঢ্য আয়োজনে ভেরনো’র প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  » «   স্টকহোম বাংলাদেশ দূতাবাসে ‘গণহত্যা দিবস-২০২১’ পালিত  » «   নিকাব ছেড়ে পশ্চিমা পোশাকে ব্রিটেন ফেরার লড়াইয়ে শামীমা(ভিডিও)  » «   হারুন আর রশিদের জীবন বাঁচাতে এগিয়ে আসুন  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক তৃতীয়বারের মত ইজিএন সচিব নির্বাচিত  » «   মাহমুদ-উস সামাদ চৌধুরী`র মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদ ফিনল্যান্ডের শোক  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «  

ইতালির রোমে বিজয়ফুল কর্মসূচি পালন করলো মহিলা আওয়ামিলীগ



bijoy-2নাজমুল হোসেন, ইতালি থেকে :: ইতালির রোমে বিজয়ফুল কর্মসূচি পালন করলো মহিলা আওয়ামিলীগ। মহান বিজয় দিবসকে সামনে রেখে বিজয় উৎসবে মেতে উঠেছে প্রবাসী বাংলাদেশীরা। ৪ ডিসেম্বর শুক্রবার সন্ধ্যায় স্থানীয় তরপিনাত্তারা মহিলা আওয়ামীলীগের অস্থায়ী কার্যালয়ে ইতালী আওয়ামী লীগের বিভিন্ন স্তরের নেতৃবৃন্দের উপস্থিতিতে লাল সবুজের পতাকার রঙে রাঙ্গায়িত বিজয় ফুল একে অপরকে বুকে ধারন করে আনুষ্ঠানিকভাবে এই কর্মসূচি শুরু করেছে মহিলা নেতৃবৃন্দরা। আনন্দ ঘন পরিবেশে একে অন্যকে বিজয় ফুল পড়িয়ে দেওয়ার মধ্য দিয়ে অনুষ্ঠানের শুরু করেন এবং বিজয়ের বিভিন্ন আলোচনা ও পরবর্তী বিভিন্ন কর্মসূচী ঘোষনা করেন নেতৃবৃন্দরা।

পাঁচটি সবুজ পাঁপড়ি, মাঝখানে লাল বৃত্ত। এই হলো ‘বিজয়ফুল’। মহান মুক্তিযুদ্ধের বিজয়ের প্রতীক। বেশ কয়েক বছর ধরে ডিসেম্বর এলেই ১ থেকে ১৬ ডিসেম্বর প্রতিদিন দেশ-বিদেশে বসবাসরত বাংলাদেশিরা নিজেদের জামা, ব্লাউজ, শার্ট, পাঞ্জাবি, টি-শার্টে এ ফুল পরছেন। ইউরোপের শিক্ষাঙ্গনে ও বাংলাদেশি সামাজিক সংগঠন আমাদের মুক্তিযুদ্ধের বিজয়ের এই প্রতীককে কেন্দ্র করে করছে মুক্তিযুদ্ধের গল্পবলা, লেখা ও আর্ট ওয়ার্কশপ। কাগজের তৈরি এ সহজ অনাড়ম্বর ফুলটি গেয়ে যাচ্ছে আমাদের ঐতিহাসিক একাত্তরের বিজয়ের স্মৃতি।
প্রথম বিশ্বযুদ্ধে জীবন উৎসর্গকারীদের স্মরণে ব্রিটেনে চালু থাকা পপি ফুল পরার চল দেখে এই ‘বিজয়ফুল’ পরা ধারণা মূলত ব্রিটেন প্রবাসী কবি শামীম আজাদের। একাত্তরের ডিসেম্বরের সেই বিস্ময়কর সময়েই তো ফুটেছিল বাংলাদেশের সবচাইতে সুন্দর ফুল। পতাকার ঘন সবুজে যে রক্তিম সূর্য উঠেছিল, তারই রূপকল্পেই তো হতে পারে আমাদের ‘বিজয়ফুল’। বিজয়ফুল এখন সবার। শহীদ মুক্তিযোদ্ধাদের স্মরণ করুন, ‘বিজয়ফুল’ পরুন এবং অন্যকেও পরান।
বিজয়ফুলের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মহিলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি নাসিমা আক্তার নুপুর,সাধারন সম্পাদক ইয়াসমিন আক্তার রোজী, সাংগঠনিক সম্পাদক নয়না আহমেদ সহ অন্যান্য নারী নেতৃবৃন্দ। এছাড়া ইতালী আওয়ামীলীগের সাধারন সম্পাদক হাসান ইকবাল,জাহাঙ্গীর ফরাজী,হাবিব চৌধুরী সহ ইতালী আওয়ামীলীগের বিভিন্ন স্তরের নেতৃবৃন্দ ও আওয়ামীলীগের অন্যান্য অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন। পরিশেষে
নৈশ ভোজের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি করা হয়।

সংবাদটি শেয়ার করুন

Developed by: