বৃহস্পতিবার, ১১ অগাস্ট ২০২২ খ্রীষ্টাব্দ | ২৭ শ্রাবণ ১৪২৯ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সংবাদ ২১ ডটকম সম্পাদক ইজিএনের নতুন সভাপতি, অনুরূপ সম্পাদক  » «   ফিনল্যান্ডে ভাষা শহীদ দিবস পালন  » «   ‘শিশুবক্তা’ রফিকুলের মোবাইলে পর্নো ভিডিও!  » «   বর্ণাঢ্য আয়োজনে ভেরনো’র প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  » «   স্টকহোম বাংলাদেশ দূতাবাসে ‘গণহত্যা দিবস-২০২১’ পালিত  » «   নিকাব ছেড়ে পশ্চিমা পোশাকে ব্রিটেন ফেরার লড়াইয়ে শামীমা(ভিডিও)  » «   হারুন আর রশিদের জীবন বাঁচাতে এগিয়ে আসুন  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক তৃতীয়বারের মত ইজিএন সচিব নির্বাচিত  » «   মাহমুদ-উস সামাদ চৌধুরী`র মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদ ফিনল্যান্ডের শোক  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «  

ইতালির পালেরমো তরুণ প্রজন্মের উদ্যোগে উন্মুক্ত চিকিৎসা সেবা



4. daily sylhet italyতাফাজ্জুল তপু,পালেরমো ইতালি থেকে: ইতালির পালেরমো তরুণ প্রজন্মের উদ্যোগে উন্মুক্ত চিকিৎসা সেবার আয়োজন করেছে। ১৬ ই নভেম্বের বাংলাদেশ তরুণ প্রজন্ম পালেরমো ইতালি এবং ASP. PALERMO এর যৌথ উদ্যোগে এই প্রথমবারের মত পালেরমতে বসবাসরত সকল বাংলাদেশী নাগরিকদের জন্য উন্মুক্ত চিকিৎসা সেবার আয়োজন করে।সকাল ৯ টা থেকে ১২ টা পর্যন্ত অনুষ্ঠিত এই চিকিৎসা সেবায় ডায়বেটিস, উচ্চ এবং নিম্ন রক্ত চাপ আক্রান্ত রোগী সহ চিকিৎসা খরচ কমানোর পদ্বতি গ্রহণ সহ অন্যান্য রোগে আক্রান্ত প্রায় ১০০ জন রোগীকে সুনির্দিষ্ট চিকিৎসা সেবা ও পরামর্শ প্রদান করা হয়। বিশেষ করে মহিলা ও অবৈধ প্রবাসী যারা ইতালিয়ান ভাষা গত জটিলতা ও বৈধ ডকুমেন্ট এর অভাবে নানা প্রতিকূলতার সম্মুখীন ও চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হয়ে আসছেন তাদের সহযোগিতা ও চিকিৎসা সেবা গ্রহনের সঠিক দিক নির্দেশনা প্রদানের লক্ষ্যে এই উন্মুক্ত চিকিৎসা সেবার আয়োজন করেন বলে জানান আয়োজকরা।সংগঠনটির এই উদ্যোগ পালেরমোর সর্বজনের কাছে প্রশংসিত হয়েছে।
সংগঠনের সাবেক সভাপতি ও বর্তমান আহ্ববায়ক এজাজ আল মাছুম জানান বাংলাদেশ তরুণ প্রজন্মের বিগত দিনের মত সামাজিক ও সাংস্কৃতিক ক্ষেত্রে সফলতার ধারাবাহিকতা আগামীতেও অব্বাহত থাকবে এবং সকলের সহযোগিতায় বিভিন্ন কার্যক্রমের মধ্য দিয়ে তাঁর সংগঠনটি আরো গতিশীল ও সর্বাঙ্গীণতা লাভ করবে।
উক্ত চিকিৎসা সেবা ভলান্টিয়ার হিসাবে কাজ করেন ডালিয়া আক্তার সুমি, সাবিনা ইসলাম, রেজওয়ানা মুমু, নাহার, সাইদুর রহমান, শাকির খান, মোঃ শিমুল, মহব্বত মোল্লা, আউয়াল হোসাইন, আজিম হোসাইন, সেবুল মিয়া,জাবেদ ইকবাল হোসাইন, মিয়াজ্জি সাইফুল প্রমুখ।
বাংলাদেশী তরুণেরা জন্মভূমি থেকে হাজার হাজার মাইল দূরে বসবাস করলেও সবার বুকের এক কোণে বসবাস করে ছোট্ট একখন্ড বাংলাদেশ।স্ব স্ব পেশার পাশাপাশি শত ব্যস্ততার মধ্যেও নিজস্ব শিল্প, সাহিত্য, সংস্কৃতি ও রাজনীতি চর্চা ইত্যাদিতেও রয়েছে তাদের সরব উপস্থিতি। তাঁরা নিজ দেশীও সংস্কৃতি বিশ্ব দরবারে তোলে ধরতে ও বাংলাদেশী কমিউনিটির মানুষের উন্নয়নে রাখছেন বিশেষ ভূমিকা।
ইতালির সিসিলি দ্বীপ বিশ্বের মধ্যে বিভিন্ন ভাবে পরিচিত আর এর প্রধান শহর পালেরমো’তে বাংলাদেশী অভিবাসীদের সব চেয়ের বেশি বসবাস। এই দ্বীপে প্রায় ৩০ বছর ধরে বাংলাদেশী অভিবাসীদের বসবাস করছেন তাই এখানে বাংলাদেশী বংশদ্ভূত, রাজনৈতিক আশ্রয় সহ নানা ভাবে আগত তরুণদের সংখ্যা বেশী। সমাজ এবং দেশকে বিশ্বের কাছে তুলে ধরতে ২০১৩ সালের জানুয়ারি মাসে পালেরমোর কয়েকজন উদ্যোগী তরুণ আলোচনার মাধ্যমে সিদ্ধান্ত নিয়ে প্রতিষ্ঠা করেন বাংলাদেশ তরুণ প্রজন্ম পালেরম ইতালী নামে একটি সংগঠন। ইতিমধ্যে জাতীয় দিবস থেকে শুরু করে ক্রীড়া প্রতিযোগীতা এবং কমিউনিটিতে বিভিন্ন প্রসংশনীয় কাজ করে আসছে এই সংগঠনটি।২০১৩ সালের অক্টোবরে পালেরমোর কমুনির উপদেষ্টা পরিষদ নির্বাচনে সংগঠনের অর্থ বিষয়ক সম্পাদিকা ডালিয়া আক্তার সুমি বিপুল ভোটে বিজয়ী হয়ে বর্তমানে তিনি ভাইস প্রেসিডেন্ট পদে প্রবাসীদের প্রতিনিধিত্ব করছেন।

সংবাদটি শেয়ার করুন

Developed by: