বৃহস্পতিবার, ১ ডিসেম্বর ২০২২ খ্রীষ্টাব্দ | ১৭ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সংবাদ ২১ ডটকম সম্পাদক ইজিএনের নতুন সভাপতি, অনুরূপ সম্পাদক  » «   ফিনল্যান্ডে ভাষা শহীদ দিবস পালন  » «   ‘শিশুবক্তা’ রফিকুলের মোবাইলে পর্নো ভিডিও!  » «   বর্ণাঢ্য আয়োজনে ভেরনো’র প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  » «   স্টকহোম বাংলাদেশ দূতাবাসে ‘গণহত্যা দিবস-২০২১’ পালিত  » «   নিকাব ছেড়ে পশ্চিমা পোশাকে ব্রিটেন ফেরার লড়াইয়ে শামীমা(ভিডিও)  » «   হারুন আর রশিদের জীবন বাঁচাতে এগিয়ে আসুন  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক তৃতীয়বারের মত ইজিএন সচিব নির্বাচিত  » «   মাহমুদ-উস সামাদ চৌধুরী`র মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদ ফিনল্যান্ডের শোক  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «  

ইংরেজি ও স্প্যানিশ ভাষা দিয়ে যাত্রা শুরু করলো স্কাইপ ট্রান্সলেটর (ভিডিও)



skypeতথ্য-প্রযুক্তি ডেস্ক:: বর্তমানে যোগাযোগের যেসব মাধ্যম রয়েছে তার মধ্যে স্কাইপ অন্যতম। স্কাইপ’র সেবা মানুষকে পৃথিবীর ভিন্ন ভিন্ন দেশে অবস্থান করেও একে অপরের সাথে যোগাযোগ রক্ষা করার দারুণ সুযোগ প্রদান করে। তবে ভাষার ভিন্নতা হয়তো মানুষের যোগাযোগের পথে বাঁধা হয়ে ছিল এতদিন, আর সেই বাঁধাকেই ভাঙতে চলেছে স্কাইপ’র নতুন সেবা স্কাইপ ট্রান্সলেটর।

বহুদিন ধরেই স্কাইপ নিজস্ব ট্রান্সলেটর সার্ভিস চালু করার চেষ্টা করে আসছিল। ভিন্ন ভাষার দুটি মানুষের মধ্যে একটা যোগাযোগের মাধ্যম হিসাবে স্কাইপ কিভাবে একটা সেতু তৈরি করতে পারে তার প্রচেষ্টাই করে আসছিল প্রতিষ্ঠানটি। কিছুদিন আগেই স্কাইপ ট্রান্সলেটরের একটা প্রিভিও ভার্সন সকলের জন্য উন্মুক্ত করা হয়েছিল। স্কাইপ ট্রান্সলেটর প্রাথমিক ভাবে ইংরেজি ও স্প্যানিশ ভাষা দিয়েই তার প্রথম যাত্রা শুরু করতে যাচ্ছে।

এছাড়া ৪০ টি ভিন্ন ভাষায় ম্যাসেজ পাঠানোর সুবিধাও রয়েছে। যদিও প্রাথমিক ভাবে শুধু ইংরেজি ও স্প্যানিশ ভাষা নিয়ে কাজ করা হয়েছে। তবে পৃথিবীর অন্যান্য ভাষা নিয়েও স্কাইপ বর্তমানে কাজ করে যাচ্ছে।

স্কাইপ ট্রান্সলেটর প্রিভিওর জন্য আপনাকে আগে সাইন আপ করতে হবে। তবে এই প্রিভিও উপভোগ করার জন্য অবশ্য উইন্ডোজ ৮.১ অপারেটিং সিস্টেম থাকতে হবে।


স্কাইপ ট্রান্সলেটর ব্যবহার করা অনেক সহজ। ধরুন ইংরেজি ভাষার কেউ একটা বাক্য বলল তখন স্কাইপ’র অডিও রিসিভার সেই বাক্যটিকে রিসিভ করে তাকে স্প্যানিশ ভাষায় রূপান্তর করে অপর প্রান্তে অবস্থিত স্প্যানিশ লোকটির নিকট পৌঁছে দেবে। এতে অবশ্য কিছুটা সময় ব্যয় হবে।

বিশেষজ্ঞরা বলছেন, স্কাইপ’র এই উদ্যোগ আসলেই প্রশংসনীয় কেননা এটি মানুষের মধ্যকার ভাষার তফাৎ দূর করতে একটা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। আশা করা যায় আর অল্প কিছুদিনের মধ্যেই পৃথিবীর প্রায় সকল ভাষাভাষী মানুষ স্কাইপর কল্যাণে একে অপরের সাথে খুব সহজেই যোগাযোগ স্থাপন করতে পারবে।

সংবাদটি শেয়ার করুন

Developed by: